ব্যাংকিং

SBI Loan – টাকার দরকার হলেই দেবে SBI. আধার কার্ড থাকলে এখনই আবেদন করুন।

যে সকল ব্যক্তির ইমারজেন্সি লোনের (SBI Loan) প্রয়োজন রয়েছে, তাদের জন্য এবার ইমারজেন্সি লোন দিতে চলেছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India). অসংখ্য গ্রাহকদের জন্য এটি এক দারুণ সুখবর। বর্তমানে দেশে ধনী, দরিদ্র অনেক ধরনের মানুষই বসবাস করে থাকেন। তবে, কখনো সকলের ক্ষেএেই এমন পরিস্থিতি এসে যায় যখন পার্সোনাল লোন বা ব্যাক্তিগত ঋণ নেওয়ার প্রয়োজন হয় সকলের (SBI Loan).

Get SBI Loan In Just 5 Minutes On Using Aadhaar Card.

মূলত রোজগার করলেও অনেককেই টাকা ধার করতে হয় নানা প্রয়োজনে। সেই কারণেই বিভিন্ন ক্ষেত্রে ব্যাংক থেকে লোন (SBI Loan) নিয়ে থাকেন অনেকে। কিন্তু এই লোন (Loan) নেওয়ার জন্য একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে যা সম্পন্ন করতে খানিকটা সময় লেগে যায় গ্রাহকদের। কিন্তু, হঠাৎ যদি এমন কোনো পরিস্থিতি আসে যখন গ্রাহকদের জরুরী ভিত্তিতে টাকা প্রয়োজন, তখন লোন পাবার ক্ষেত্রে সমস্যায় পড়ে যেতে হয় গ্রাহকদের।

তবে, এবার থেকে গ্রাহকদের ইমার্জেন্সি অর্থের প্রয়োজন হলে তাদের ব্যক্তিগত লোন (Personal SBI Loan) দেবে ভারতের সব থেকে বড় রাষ্ট্রয়ত্ব ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। আর এই ঋণ পাওয়ার জন্য সকলকে আগের থেকে বিস্তারিত তথ্য জেনে নিয়ে তবেই আবেদন করা উচিত। আরেই জন্য আপনারা শেষ পর্যন্ত এই প্রতিবেদনটি পড়ুন।

SBI Loan Apply Qualification

1) স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে এই SBI Loan গ্রহণ করার জন্য গ্রাহকের বয়স অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে। ১৮ বছরের বেশি বয়সী যে কোনো বয়সী গ্রাহক এই প্রকল্পের আবেদনের যোগ্য বলে বিবেচিত হন।
2) এই প্রকল্পের অধীনে ঋণ গ্রহণ করতে হলে আবেদনকারীর মাসিক বেতন অবশ্যই ১৫০০০ টাকার নিচে হতে হবে।

SBI Loan Online Apply Process

1) স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার যে শাখায় গ্রাহকের একাউন্ট রয়েছে সেখান থেকে লোনের ফর্ম নিতে হবে।
2) লোনের ফর্ম সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে। এই ফর্মে নিজের নাম, ঠিকানা, ফোন নম্বর, লোনের পরিমাণ, লোন শোধ করার মেয়াদ এবং ইএমআই এর পরিমাণ সঠিক ভাবে লিখে দিতে হবে।

3) এই ফর্ম এর সঙ্গে ভোটার কার্ড, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ঠিকানার প্রমাণ, ৩ মাসের ব্যাংক স্টেটমেন্ট, দুটি সর্বশেষ বেতন স্লিপ, সাম্প্রতিক বেতনের শংসাপত্র ইত্যাদি প্রয়োজনীয় নথিপত্র গুলি সংযুক্ত করতে হবে। এই গুলি ব্যাংকের শাখায় জমা করলে ব্যাংকের তরফ থেকে এই SBI Loan অ্যাপ্রুভ করা হবে অনলাইনের ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যেতে পারে।

SBI Loan Repayment Tenure

যদি কোনো গ্রাহক স্টেট ব্যাংকের এই স্কিমের মাধ্যমে ২ লক্ষ টাকা লোন গ্রহণ করেন তবে ১১ শতাংশ সুদের হারে তাকে মাসিক ইএমআই এর পরিমাণ দিতে হবে ৪৩৪৮ টাকা অর্থাৎ পাঁচ বছর পর তার দেওয়া সুদের পরিমাণ (SBI Loan Interest Rate) হবে ৬০৯০৯ টাকা অর্থাৎ ২ লক্ষ টাকা ঋণ গ্রহণ করলে গ্রাহকের পাঁচ বছর পর শোধ করতে হবে ২ লক্ষ ৬০ হাজার ৯০৯ টাকা।

SIM Card (সিম কার্ড)

একই সুদের হারে ৫ লক্ষ টাকা SBI Loan নিলে মাসিক সুদের পরিমাণ হবে ১০৮৭১ টাকা। এই হিসেবেই গ্রাহককে ৫ বছর ধরে প্রতি মাসে সুদের টাকা পরিশোধ করতে হবে। উল্লেখ্য, গ্রাহক যদি সময় মত ইএমআই এর টাকা পরিশোধ করতে না পারেন সে ক্ষেত্রে ব্যাংক ২৫০ টাকা জরিমানা (Loan Fine) ধার্য করতে পারে। শুধু তাই নয় নেগোশিয়েবল ইন্সট্রুমেন্টস অ্যাক্ট ১৮৮১ এর ইউ/এস ১৩৮ অনুসারে।

দোলের আগে সোনার দাম কমলো না বাড়লো পশ্চিমবঙ্গে। আজকের নতুন দাম শুনে আনন্দে লাফাবেন।

গ্রাহকের বিরুদ্ধে আইনসম্মত ব্যবস্থাও গ্রহণ করা হতে পারে। তবে প্রযুক্তিগত কারণে চেক বাউন্স হয় তাহলে গ্রাহকের কোন দোষ থাকে না। এক্ষেত্রে আরবিআই নির্দেশ অনুযায়ী কোন চার্জ করা হয়না অর্থাৎ এখন থেকে নিজেদের প্রয়োজনে সহজেই এসবিআই থেকে ইমারজেন্সি লোন (SBI Loan) নিতে পারেন গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

ব্যবসা করার জন্য লাখ টাকা দিচ্ছে সরকার। অনলাইনে আবেদন করলেই পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button