টেকনোলজি

SIM Card – সিম কার্ড নিয়ে নতুন নিয়ম শুরু হচ্ছে 1লা জুলাই থেকে। নতুন পুরনো সবার জন্য। 3 মাস আগেই সতর্ক হন।

আসন্ন ১ জুলাই থেকে সিম কার্ড (SIM Card) নিয়ে জারি করা হতে চলেছে নতুন নিয়ম। মূলত অনলাইন জালিয়াতি (Online Fraud) রোধ করতেই টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া অর্থাৎ TRAI এর তরফে এই নতুন নিয়ম জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই স্মার্টফোন (Smartphone) ব্যবহার করে থাকেন। আর স্মার্টফোন ব্যবহার করলে তাতে সিম কার্ড (SIM Card) তো থাকবেই।

SIM Card New Rules Start From 1st July 2024 By TRAI.

আর SIM Card এর ফলে অনলাইনে জালিয়াতে শিকার হচ্ছেন অসংখ্য মানুষ। তাই এবার ট্রাই এর তরফে জারি করা হলো নতুন নিয়ম। অনলাইন জালিয়াতি আটকাতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে সরকার। কিন্তু তা সত্ত্বেও পুরোপুরি আটকানো সম্ভব হচ্ছে না। আর তাই এই নতুন নিয়ম। মূলত টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া সিম কার্ড সম্পর্কিত কিছু নিয়ম জারি করেছে।

চলতি বছরের শুরু থেকেই SIM Card উপর একটা বিরাট বদল নিয়ে আসা হয়েছে। ফের দুই মাস যেতে না যেতেই আবার নতুন সিদ্ধান্ত নিল ট্রাই। আর এই নিয়ম চলতি বছরের ১ জুলাই থেকে সারা দেশে কার্যকর করা হবে বলেই জানিয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া। ট্রাই এর মতে প্রতারণার ঘটনা রুখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

ট্রাই এর নয়া নিয়মাবলি (TRAI New Rules) অনুযায়ী, সিম কার্ড ‘সোয়‍্যাপ’ (SIM Card Swap) করলে ওই নম্বরটি অন্য টেলিকম সংস্থায় বদল করে যাবে না অর্থাৎ আর ‘পোর্ট’ করতে পারবেন না গ্রাহকরা। কারণ আজ কাল সিম অদলবদল সংক্রান্ত জালিয়াতির ঘটনা ক্রমাগত বাড়ছে। এই জালিয়াতিতে স্ক্যামার সহজেই প্যান কার্ড এবং আধার কার্ডের ছবি এবং মোবাইল হারানোর অজুহাতে একটি নতুন SIM Card পেয়ে যায়।

LPG Gas Price (রান্নার গ্যাসের দাম)

এবার থেকে যাতে তা না হয়, তাই এই সিদ্ধান্ত নিয়েছে ট্রাই। এছাড়াও নতুন বছর শুরুতেই নতুন টেলিকম বিল কার্যকর করা হয়েছিল। আর তার ফলেই মোবাইল সিম কার্ডের নিয়মে (SIM Card Rule) পরিবর্তনও আনা হয়েছে। আর সেই এই নিয়ম অনুযায়ী, টেলিকম সংস্থাকে কোনও গ্রাহককে মেসেজ পাঠানোর আগে গ্রাহকের অনুমোদন নিতে হবে। ট্রাই এর এই নতুন নিয়মের ফলে।

Patanjali SIM Card থাকলেই 1 বছর বিনামূল্যে আনলিমিটেড 5G ইন্টারনেট পাবেন। কোথায় এই SIM পাবেন?

অনলাইন জলিয়াতির হাত থেকে গ্রাহকরা অনেকাংশে মুক্তি পেতে চলেছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই নিয়ম কার্যকর হলে দেশবাসীর অনেকটাই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। এছাড়াও সকল মানুষের উচিত যে আগামী দিনে সিম কার্ড জালিয়াতি বা অনলাইন জালিয়াতি থেকে নিজেদের রক্ষা করে চলা। নইলে চরম সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।
Written by Sampriti Bose.

ব্যবসা করার জন্য লাখ টাকা দিচ্ছে সরকার। অনলাইনে আবেদন করলেই পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button