বিনিয়োগ

Fixed Deposit – 1 লাখ টাকা FD করেছেন 400 দিনের জন্য? মেয়াদ শেষে কত পাবেন। সহজ হিসাব দেখে নিন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক গ্রাহকদের জন্য এসে গেলো দারুণ সুখবর। এখন থেকে PNB Fixed Deposit এর ক্ষেত্রে উচ্চ সুদের হারের সুবিধা পেতে চলেছেন গ্রাহকরা। নিরাপদ বিনিয়োগের ক্ষেত্রে (FD Investment) সবার আগে ফিক্সড ডিপোজিটের কথাই মাথায় আসে সকলের। দেশের কয়েকটি ব্যাংকের ক্ষেত্রে সুদের হারও বেশি। ফলে মেয়াদ শেষে মোটা টাকা পেয়ে থাকেন গ্রাহকেরা।

Punjab National Bank Fixed Deposit Return.

যে সকল ব্যাংক গুলি থেকে মোটা হারে ফিক্সড ডিপোজিটের সুদ (Fixed Deposit Interest Rate) পাওয়া যায় তাদের মধ্যে অন্যতম হলো পঞ্জাব ন্যাশনাল ব্যাংক। আর পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ফিক্সড ডিপোজিট স্কিমটি যথেষ্ট জনপ্রিয় কারণ এটি একটি সরকারি ব্যাংক।সম্প্রতি ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে পিএনবি। ৮ জানুয়ারি থেকে লাগু হয়েছে নতুন সুদের হার।

ফলে গ্রাহকরা উচ্চ সুদের হারের সুবিধা নিতে পারবেন। বর্ধিত হারে সুদ সাধারণ গ্রাহকরা তো বটেই, সিনিয়র সিটিজেন এবং সুপার সিনিয়র সিটিজেনরাও পাবেন। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে ফিক্সড ডিপোজিটে বার্ষিক সুদের হার ৩.৫০ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত। প্রবীণ নাগরিকদের বার্ষিক ৪.০০ শতাংশ থেকে ৭.৭৫ শতাংশ হারে সুদ দেওয়া হয় (PNB Senior Citizen Fixed Deposit).

সুদের হার মূলত ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে প্রযোজ্য। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এনআরআইদের জন্য ট্যাক্স সেভিং এফডি এবং বিশেষ এফডি স্কিমও অফার করে। এখন যদি কেউ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে ৪০০ দিনের জন্য ১ লাখ টাকার ফিক্সড ডিপোজিট করেন, তাহলে সেক্ষেত্রে ৭.২৫ শতাংশ হারে সুদের হারে ১০৮১৯২ হাজার টাকা। আর ৭.৭৫ অনুসারে ১০৮৭৭৬ টাকা রিটার্ন পাবেন (Fixed Deposit Return).

Business Idea (ব্যবসার আইডিয়া)

সোজা কথায় গ্রাহক ২৪ হাজার টাকা লাভ পাবেন। এটাই পিএনবির সর্বোচ্চ সুদ প্রদানকারী এফডি স্কিম। ফিক্সড ডিপোজিট থেকে অর্জিত সুদ করযোগ্য। ফলে ৪০০ দিনে গ্রাহক সুদ হিসেবে যে টাকা পাবেন তা তাঁর বার্ষিক আয়ের সঙ্গে যোগ হবে। আয়ের ভিত্তিতে ট্যাক্স স্ল্যাব নির্ধারিত হয়। ফিক্সড ডিপোজিট থেকে অর্জিত সুদ ‘অন্যান্য উৎস থেকে আয়’ হিসেবে ধরা হয় (400 Days Fixed Deposit).

ভোটের আগে 40 কোটি জনগন টাকা পাবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলেই আবেদন করুন।

তবে যদি মোট আয় ২.৫ লাখ টাকার কম হয় তাহলে ব্যাংক ফিক্সড ডিপোজিটে টিডিএস (TDS On Fixed Deposit) কাটবে না। অবশ্য এর জন্য ফর্ম ১৫জি বা ১৫এইচ ফাইল করতে হবে অর্থাৎ সব মিলিয়ে PNB (Punjab National Bank) গ্রাহকেরা ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) ক্ষেত্রে মোটা অংকের সুদ পেতে চলেছেন। তাহলে আর দেরি না করে তাড়াতাড়ি এই স্কিমের লাভ ওঠান।
Written by Sampriti Bose.

পোস্ট অফিসে মাত্র 5 বছর টাকা জমিয়ে পাবেন 14 লক্ষ টাকা। একসাথে নতুন স্কিম। 28 লক্ষ রিটার্ন সঙ্গে ভারত সরকারের গ্যারান্টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button