Trending News

Electricity Bill – পশ্চিমবঙ্গে বিদ্যুৎ বিল ফ্রি ঘোষণা। কত ইউনিট পর্যন্ত এই ছাড় পাবেন?

বিদ্যুৎ বিল (Electricity Bill) নিয়ে দুশ্চিন্তার দিন শেষ। এবার হাসি ফুটতে চলেছে রাজ্যের অসংখ্য সাধারণ মানুষের মানুষের মুখে। মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) নতুন প্রকল্পের অধীনে বিদ্যুৎ বিলের ক্ষেত্রে সাশ্রয় করতে পারবেন সকলে। রাজ্য বাসির জন্য এটি এক দারুন সুখবর। বর্তমানে সব জিনিসপত্রের দাম বাড়ার পাশাপাশি পাল্লা দিয়ে দাম বাড়ছে বিদ্যুতেরও।

Free Electricity Bill Announce In WB Hasir Alo Scheme.

প্রতিমাসের শেষে যখন বিদ্যুৎ দপ্তরের তরফে বিল (Electricity Bill) আসে, তখন যেন একেবারে মাথায় হাত পড়ে যায় সাধারণ মানুষের। এখন বিদ্যুতের বিল বেড়েই চলেছে দ্রুত গতিতে। সাধারণ, নিম্ন মধ্যবিত্ত মানুষের পক্ষে বাড়িতে বিদ্যুৎ খরচ করতে গিয়ে বারে বারে চিন্তা করতে হয়, এই বুঝি মাসের শেষে বিদ্যুতের বিল একেবারে আকাশছোঁয়া হয়ে গেল। আর হচ্ছেও তাই। প্রতিমাসেই যেন বিদ্যুৎ বিল বেড়ে চলেছে।

আগের মাসের বিদুৎ বিলের (Electricity Bill) যা খরচ হচ্ছে, পরের মাসে দেখা যাচ্ছে সেই অংক আরো ছাড়িয়ে গিয়েছে। কিন্তু, বিদ্যুৎ ছাড়া তো এক মুহুর্ত চলা যাবে না। তাই এই পরিস্থিতিতে হাসির আলো নামক নতুন প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গ সরকারের তরফে রাজ্যের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর জন্য নতুন এক ধরনের প্রকল্প নিয়ে আসা হয়েছে। যার ফলে সাধারণ, নিম্নবিত্ত, গরীব মানুষেরা বিদ্যুতের বিলের ক্ষেত্রে বিরাট একটা সুবিধা পাবেন।

পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২০২০ সালে বিদ্যুৎ পরিষেবার ক্ষেত্রে এই হাসির আলো (WB Hasir Alo Scheme) প্রকল্পটির সূচনা করেন। এর মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ জন 75 ইউনিট পর্যন্ত বিদ্যুৎ খরচ (Electricity Bill) করলে সম্পূর্ণ বিনামূল্যে তা পাবেন অর্থাৎ তার জন্য একটি পয়সাও বিদ্যুৎ দপ্তরকে দিতে হবে না। এখনো পর্যন্ত রাজ্যের বহু মানুষ এই হাসির আলো প্রকল্পে অন্তর্ভুক্ত হয়েছেন এবং তারা এই সুবিধা পাচ্ছেন।

এক্ষেত্রে উল্লেখ্য, এই প্রকল্পটি কিন্তু সবার জন্য নয়। রাজ্য সরকারের তরফে এই হাসির আলো প্রকল্পটি (Hasir Alo Free Electricity Bill) সমাজের আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর জন্য চালু করা হয়েছে। যাদের অন্ত‍্যোদয় অন্ন যোজনা বা বিপিএল রেশন কার্ড (BPL Ration Card) রয়েছে, একমাত্র তারাই এই প্রকল্পের সুবিধা পাবেন। প্রতি ৩ মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুতের বিল (Electricity Bill) যাদের হয়, তাদের এক্ষেত্রে পয়সা দিতে হবে না।

তবে এই বিপিএল কার্ডধারী ব্যক্তিদের যদি ৭৫ ইউনিটের বেশি বিদ্যুতের বিল হয়, তাহলে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুতের বিল বাদ দিয়ে বাকিটুকুর জন্যই টাকা দিতে হবে। বিদ্যুৎ দপ্তরের এই হাসির আলো প্রকল্পে আবেদন করা খুবই সহজ। বর্তমানে রাজ্য সরকারের তরফে যে সমস্ত দুয়ারে সরকার ক্যাম্প (Duare Sarkar Camp) মাঝে মধ্যেই অনুষ্ঠিত হচ্ছে, সেখানে গিয়ে ফর্ম ফিলাপ করে আবেদন করতে পারেন (Electricity Bill).

Business Idea (ব্যবসার আইডিয়া)

আবার গ্রাহক তার নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে গিয়েও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন। সেক্ষেত্রে সমস্ত নথিপত্র সহ আবেদন জমা দিতে হবে। বিদ্যুৎ দপ্তর তা পর্যবেক্ষণ করে এবং অনুসন্ধান করার পরেই তার জন্য এই হাসির আলো প্রকল্পটি চালু করার সিদ্ধান্ত নেবে। তাই আর দেরি না করে যে সকল মানুষেরা এই Electricity Bill প্রকল্পের সুবিধা নিতে চান তাদের অতি শীঘ্রই আবেদন করা উচিত।

ভোটের আগে 40 কোটি জনগন টাকা পাবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলেই আবেদন করুন।

কিন্তু সকলকে একটি কথা মাথায় রাখতে হবে যে এই প্রকল্পের সুবিধা রাজ্যের সকল মানুষেরা পাবেন না। শুধুমাত্র BPL Ration Card গ্রাহকরা এই প্রকল্পে আবেদন করতে পারবেন এবং এই প্রকল্পে যোগ্য হলে তবেই এই Electricity Bill বা বিদ্যুৎ বিল মকুবের সুবিধা নিতে পারবেন সকলে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button