ব্যাংকিং

Income Tax – ইনকাম ট্যাক্স নিয়ে বড় সুখবর দিলো মোদী সরকার। বাজেটে সবাই এমনটাই চাইছিল।

এখন থেকে আরো সহজ হলো আয়কর রিটার্ন ফাইল (Income Tax File) করা। ই ফাইলিং পোর্টালে পাওয়া যাবে এই সুবিধা। বর্তমানে আয়কর রিটার্ন দাখিলের প্রক্রিয়া সহজ করার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যেই আয়কর বিভাগ কৃত্রিম বুদ্ধিমত্তা বা AI (Artificial Intelligence) ব্যবহার করছে, তবে চেষ্টা হচ্ছে AI এবং অন্যান্য প্রযুক্তির ব্যবহার যতটা সম্ভব বাড়ানোর যাতে করদাতাদেরও সুবিধা হয় এবং প্রশাসনের কাজও আরও দক্ষ হতে পারে।

Income Tax Return File Latest News.

এমতাবস্থায় সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা CBDT চেয়ারম্যান নীতিন গুপ্ত বলেছেন যে, আয়কর (Income Tax) প্রদানকারীদের সুবিধা বৃদ্ধি করা সরকারের একটি গুরুত্বপূর্ণ অগ্রাধিকার এবং এর জন্য ক্রমাগত যথেষ্ট অব্যাহত থাকবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন অন্তর্বর্তী বাজেট অধিবেশন (Union Budget) ২০২৪ থেকে ২০২৫ এ একটি নির্দিষ্ট সময়ের মধ্যে আয়কর প্রদানকারীদের কাছ থেকে স্বল্প পরিমাণের জরিমানা বিভাগের দাবি বাতিল করার প্রস্তাব করেছিলেন।

SBI E Mudra Loan (স্টেট ব্যাংক ই মুদ্রা লোন)

তিনি আরো বলেছিলেন যে, এর ফলে এক কোটি আয়করদাতাকে (Income Tax) স্বস্তি দেওয়া হবে। এই প্রসঙ্গে, সিবিডিটি চেয়ারম্যান বলেছেন যে, এই প্রক্রিয়াটি বেশ সহজ হবে এবং গুরুত্ব দেওয়া হবে। মূলত এই ঘোষণাটি এমনভাবে বাস্তবায়িত হয়েছে যাতে আয়করদাতাদের কোনো কঠিন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে না হয়। এই সংক্রান্ত সমস্ত তথ্য ই ফাইলিং পোর্টালে দেওয়া হবে যাতে সংশ্লিষ্ট আয়করদাতাও তা লিখতে পারেন এবং কোন বিষয় তার কোনো আপত্তি থাকলে তিনি তা সামনে আনতে পারেন।

বেকার, গৃহিণী, স্বনির্ভর গোষ্ঠী, ছোট ব্যবসায়ীদের জন্য বন্ধন ব্যাংক লোন নিয়ে সুখবর। কিস্তির টাকা নিয়ে ভাববেন না।

অর্থমন্ত্রী আরো বলেছেন যে, ২০০৯ থেকে ২০১০ আর্থিক বছর পর্যন্ত ২৫০০০ টাকা পর্যন্ত এবং ২০১০ – ১১ থেকে ২০১৪ – ১৫ সময়ের মধ্যে সম্পর্কিত ১০০০০ টাকা পর্যন্ত দাবি প্রত্যাহার করা হবে‌। এভাবেই এখন থেকে আরো সহজ ভাবে আয়কর রিটার্ন ফাইল (Income Tax Return) করতে পারবেন গ্রাহকেরা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Sampriti Bose.

মাত্র 4 বছরে বিনিয়োগ হবে আট গুন। এই স্কীমে টাকা রাখলে ঝড়ের গতিতে টাকা বাড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button