get-rs-12000-annually-from-National-Means-Cum-Merit-Scholarship-2022-learn-details-today

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যে সমস্ত স্কলারশিপগুলো দেওয়া হয় তাদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ। এই স্কলারশিপের (National Means-Cum-Merit Scholarship 2022) অন্যতম বিশেষত্ব হলো সকল শ্রেণীর অর্থাৎ জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল প্রকার ছাত্রছাত্রী এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আজকের প্রতিবেদনে এই ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপে আবেদন পদ্ধতি, কারা কারা আবেদন করতে করতে পারবেন, স্কলারশিপটিতে প্রদত্ত আর্থিক রাশির পরিমান প্রভৃতি সমস্ত খুঁটিনাটি বিষয় সম্পর্কে আলোচনা করবো।

ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ কী?

কেন্দ্রীয় স্কুল শিক্ষা ও সাক্ষরতা মন্ত্রকের অধীনে এই স্কলারশিপ দেওয়া হয়। ২০০৮ সাল থেকে শুরু করে প্রতিবছর ১ লক্ষ ছাত্রছাত্রীদের NMMSS স্কলারশিপ দেওয়া হয়। গরীব ও দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনার জন্য সহায়তা করা এবং স্কুলছুটের হার কমানোর উদ্দেশ্যেই সরকারের তরফ থেকে এই ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ প্রদান করা হয়। এই স্কলারশিপের মাধ্যমে ছাত্রছাত্রীদের বার্ষিক ১২,০০০ টাকা করে দেওয়া হয়।

কারা ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপের জন্য আবেদনের যোগ্য?

১. নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত এই স্কলারশিপ দেওয়া হয়। এবছর অষ্টম শ্রেণীতে পড়া ছাত্রছাত্রীরা পরের বছর থেকে এই স্কলারশিপের পাওয়ার জন্য আবেদন করতে পারেন।
২. সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্থানীয় প্রশাসন কর্তৃক দেখাশোনা করা বিদ্যালয়গুলোর পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।
৩. অষ্টম শ্রেণীতে নূন্যতম ৫৫ শতাংশ নম্বর পেতে হবে। SC / ST ছাত্রছাত্রীদের জন্য প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় রয়েছে।
৪. পরিবারের বার্ষিক আয় সাড়ে ৩ লক্ষ টাকার কম হতে হবে।
৫. কেন্দ্রীয় বিদ্যালয়, নবোদয় বিদ্যালয়, প্রাইভেট স্কুল এবং রাজ্য ও কেন্দ্র সরকার কর্তৃক চালু করা রেসিডেন্সিয়াল স্কুলের ছাত্রছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন না।

নিজের ব্যবসার জন্য দোকান ঘর চান? তবে আর চিন্তা নেই টাকা দেবে সরকার

কীভাবে ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপের জন্য আবেদন করতে হবে?

এই স্কলারশিপে আবেদনের জন্য ছাত্রছাত্রীদের নিজেদের বিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। প্রতিবছর রাজ্য সরকার কর্তৃক এই স্কলারশিপের জন্য দুটি পরীক্ষা নেওয়া হয়। যথা – Mental Ability Test (MAT) ও Scholastic Aptitude Test (SAT)। দুটি পরীক্ষাই ৯০ নম্বরের হবে এবং প্রতি ক্ষেত্রে ৩ ঘন্টা সময় থাকবে। ১০০ টাকা পরীক্ষা ফি দিয়ে ছাত্রছাত্রীরা এই পরীক্ষা দুটো দিতে পারেন।

কাদের এই স্কলারশিপ দেওয়া হবে?

যারা এই SAT ও MAT পরীক্ষায় নূন্যতম ৪০% মার্কস নিয়ে পাশ করবে এবং অষ্টম শ্রেণীর পরীক্ষায় অন্তত ৫৫ % (SC /ST দের ৫% ছাড়) মার্কস পাবে তাদের এই স্কলারশিপ দেওয়ার ব্যাপারে অগ্রাধিকার দেওয়া হবে। SC / ST ছাত্রছাত্রীদের জন্য SAT ও MAT পরীক্ষার Cut Off মার্কস ৩২%। এর মধ্যে নম্বর পেলে ছাত্রছাত্রীদের NSP (ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল) -এর মাধ্যমে আবেদন করতে হবে। সমস্ত স্তরের আধিকারিকদের থেকে যাচাই করার পরে যোগ্য ছাত্রছাত্রীদের এই ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ দেওয়া হবে। উল্লেখ্য, এই স্কলারশিপ পরবর্তী ক্লাসে রিনিউয়াল করাতে চাইলে বর্তমান ক্লাসে নূন্যতম ৬০ শতাংশ নম্বর (SC / ST -দের ক্ষেত্রে ৫% ছাড়) পেতে হবে।

আবেদনের সময়সীমা

ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপের জন্য ইতিমধ্যেই আবেদন শুরু হয়ে গিয়েছে। আবেদনের শেষ তারিখ ৩০ শে সেপ্টেম্বর, ২০২২।

ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপ সংক্রান্ত আরও সমস্ত বিষয় বিশদে জানতে নীচের লিংকে ক্লিক করুন।

বিস্তারিত তথ্য – Link

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে