স্কলারশিপ

Nabanna Scholarship – নগদ 10000 টাকা পাবে পশ্চিমবঙ্গের পড়ুয়ারা। আবেদন শুরু হয়ে গেল!

রাজ্যের অসংখ্য পড়ুয়াদের জন্য এসে গেল বড়ো সুখবর। শুরু হয়ে গেল নবান্ন স্কলারশিপের (Nabanna Scholarship) আবেদন। এই স্কলারশিপের আবেদন করলেই ১০০০০ টাকা করে পাবেন পড়ুয়ারা। রাজ্যের যোগ্য এবং সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের জন্য একটি স্কলারশিপ রয়েছে যা রাজ্য স্পন্সর প্রোগ্রাম যা নবান্ন স্কলারশিপ নামে পরিচিত। পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল (Chief Minister Relief Fund) দ্বারা এটি পরিচালনা করা হয়।

Nabanna Scholarship 2024.

যে সকল ছাত্র ছাত্রীরা পশ্চিমবঙ্গের যেকোনো স্বীকৃত স্কুল থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে ৫০% তার উর্ধে নম্বর পেয়েছে এবং যে কোনও স্নাতকোত্তর বা Diploma, B.Ed, B.Tech, MBBS, Law, Nursing, Pharmacy এর মতো পেশাদার কোর্স গুলোতে পাঠরত ৷ তারা এই Nabanna Scholarship এর জন্য এখনই আবেদন করতে পারবেন।

পশ্চিমবঙ্গে নবান্ন স্কলারশিপ ২০২৪

মূলত আগে Nabanna Scholarship আবেদন অফলাইনে পূরণ করা হত, কিন্তু এখন থেকে আবেদনকারীরা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে তাদের আবেদন জমা দিতে পারবে। এখনো পর্যন্ত এই বৃত্তির জন্য কোনো সময় সীমা বা শেষ তারিখ দেওয়া হয়নি, তাই যে কোনো সময় অনলাইনে আবেদন জমা দিতে পারবেন পড়ুয়ারা।

নবান্ন স্কলারশিপে আবেদনের খুঁটিনাটি

অনলাইনে Nabanna Scholarship এর জন্য আবেদন করার সময় আবেদনকারীদের বেশ কয়েকটি প্রয়োজনীয় নথি এবং বিবরণ আপলোড করতে হবে। আর সঠিক পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়ার মাধ্যমে আপনারা এই স্কলারশিপে কিভাবে আবেদন করলে আপনারা টাকা পেতে পারবেন সেই সম্পর্কে সকল তথ্য আগে আলোচনার মাধ্যমে জানানো হল।

Nabanna Scholarship Apply Documents

1) বসবাসের শংসাপত্র।
2) আয়ের শংসাপত্র।
3) আধার, ভোটার, প্যান কার্ড।
4) বিগত পরীক্ষার মার্কশিট।

5) ক্লাস ১২ এর উচ্চ মাধ্যমিকের মার্কশিট।
6) মাধ্যমিকের এডমিট কার্ড।
7) এমপি, বিধায়কের সুপারিশ।
8) বৈধ ইমেল আইডি এবং মোবাইল নম্বর।

9) বর্তমান কোর্সের ভর্তি রসিদ,
10 আবেদনকারীর পাসপোর্ট ছবি,
11) ব্যাংক পাস,
12) স্বাক্ষর সহ নিজস্ব ঘোষণা।

Nabanna Scholarship Apply Criteria

  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, আবেদনকারীকে অবশ্যই স্বীকৃত বোর্ডে একটি আন্ডার গ্র্যাজুয়েট বা স্নাতক কোর্সে ভর্তি হয়ে থাকতে হবে।
  • মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম ৫০% থাকতে হবে।
  • আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় ১২০,০০০ এর মধ্যে হতে হবে এবং একই কোর্স, ডিগ্রীতে কোনো রাজ্য বা কেন্দ্রীয় সরকারের বৃত্তি, উপবৃত্তির জন্য আবেদন না করে থাকলে যোগ্য।

Nabanna Scholarship Apply Process Online

1) নবান্ন স্কলারশিপের সদ্য চালু হওয়া পোর্টালে www.cmrf.wb.gov.in গিয়ে
Application for Financial Assistance For Education অপশনে ক্লিক করতে হবে।
2) সমস্ত নির্দেশাবলী সাবধানে পড়ে এবং অনুসরণ করে তারপর I Agree তে ক্লিক করতে হবে।
3) যারা প্রথমবারের জন্য আবেদন করছে তাই তাদের এখানে একাউন্ট নেই, তাই তাদের একটি একাউন্ট তৈরি করতে Haven’t yet এ ক্লিক করতে হবে।
4) এরপর, মোবাইল নম্বর লিখে OTP যাচাই করতে হবে, তারপর একটি নতুন পাসওয়ার্ড সেট করে সাইন আপে ক্লিক করতে হবে।

5) নিবন্ধিত মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখে লগইন এ ক্লিক করে ড্যাশবোর্ডে লগইন করতে হবে।
6) এবার আবেদনকারীতে তার নিজের নাম, বাবার নাম, জন্ম তারিখ, বয়স, জেলা, পিন কোড, পারিবারিক আয়, ইমেল ইত্যাদির মতো প্রাথমিক তথ্য লিখ, তারপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে (Nabanna Scholarship).
7) এরপর, শিক্ষাগত তথ্য পূরণ কর যেমন বর্তমান কোর্স, বোর্ড, বিশ্ব বিদ্যালয়ের নাম, সর্বশেষ যোগ্যতা পরীক্ষার (দশম/দ্বাদশ) বিবরণ, মোট নম্বর ইত্যাদি পূরণ করতে হবে।

LIC Assistant (এলআইসি অ্যাসিস্ট্যান্ট পদে চাকরি)

8) ব্যাংকের বিবরণ লিখে যেমন ব্যাংকের নাম, একাউন্ট নম্বর, IFSC কোড, এবং তারপর সাবমিটে ক্লিক করতে হবে।
9) প্রয়োজনীয় নথি গুলো আপলোড করতে হবে যেমন একটি ছবি, সুপারিশ, আয় শংসাপত্র, সেলফ ডিক্লারেশন, ক্লাস টেন এর এডমিট, মার্কশিট, ভর্তির রসিদ কপি ইত্যাদি।
10) যে নথি গুলো আপলোড করা হয়েছে এবং আবেদন বিশদ গুলো যাচাই করে, তারপর সাবমিট বোতামে ক্লিক করতে হবে।

টাকা ডবল করার পোস্ট অফিস স্কিম! কিভাবে বিনিয়োগ করতে হবে?

এভাবে আবেদনটি সফলভাবে জমা দেওয়ার পরে, আবেদনকারী একটি রেফারেন্স আইডি পাবে, এটি নোট করে তারপর আবেদন ফর্ম PDF ডাউনলোড এবং প্রিন্ট করে নিতে হবে আবেদনকারীকে। এছাড়াও এই Nabanna Scholarship ব্যাপারে আরো বিস্তারিত জানতে হলে টোল ফ্রি নম্বর (০৩৩) ২২১৪ ১৯০২ বা (০৩৩) ২২৫৩ ৫২৭৮ এবং ই-মেল [email protected] তে যোগাযোগ করতে পারেন আবেদনকারীরা।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button