স্কলারশিপ

পশ্চিমবঙ্গের পড়ুয়ারা Nabanna Scholarship এ অনলাইনে আবেদন করলেই ১০০০০ টাকা পাবে

শুরু হয়ে গেল নবান্ন স্কলারশিপের (Nabanna Scholarship) আবেদন। এই স্কলারশিপের আবেদন করলেই ১০০০০ টাকা করে পাবেন পড়ুয়ারা। পাশাপাশি, ভালো রেজাল্ট করলে আবেদনকে রিনিউ করতে পারবেন পড়ুয়ারা। রাজ্যের অসংখ্য পড়ুয়াদের জন্য এটি এক অত্যন্ত সুখবর বলা যায়। রাজ্যের মেধাবী ও দুস্থ শিক্ষার্থীদের জন্য একটি স্কলারশিপ রয়েছে যা রাজ্য স্পন্সর প্রোগ্রাম (State Sponsor Program) যা নবান্ন স্কলারশিপ নামে পরিচিত।

Nabanna Scholarship 2024 Online Apply Process.

পশ্চিমবঙ্গ সরকারের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল বিভাগ (WB CM Relief Fund) দ্বারা এটি পরিচালনা করা হয়। যে সকল ছাত্র ছাত্রীরা পশ্চিমবঙ্গের যে কোনো স্বীকৃত স্কুল থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে ৫০% তার বেশি নম্বর পেয়েছে এবং যে কোনও স্নাতকোত্তর বা ডিপ্লোমা এর মতো পেশাদার কোর্স গুলোতে পাঠরত। তারা এই Nabanna Scholarship এর জন্য এখনই আবেদন করতে পারবেন।

পশ্চিমবঙ্গ নবান্ন স্কলারশিপ ২০২৪

মূলত আগে Nabanna Scholarship আবেদন অফলাইনে পূরণ করা হত, কিন্তু এখন থেকে আবেদনকারীরা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলের ওয়েবসাইটে গিয়ে অনলাইনে তাদের আবেদন জমা দিতে পারবে। এখনো পর্যন্ত এই বৃত্তির জন্য কোনো সময় সীমা বা শেষ তারিখ দেওয়া হয়নি, তাই যে কোনো সময় অনলাইনে আবেদন জমা দিতে পারবেন পড়ুয়ারা।

অনলাইনে নবান্ন স্কলারশিপ ২০২৪ এর জন্য আবেদন করার সময় আবেদনকারীদের বেশ কয়েকটি প্রয়োজনীয় নথি এবং বিবরণ আপলোড করতে হবে। আর আবেদনের আগে আপনারা Nabanna Scholarship সম্পর্কে সকল বিস্তারিত তথ্য সম্পর্কে জেনে নিয়ে আবেদন করতে পারবেন। তাহলে এই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

Nabanna Scholarship Apply Documents

1) বসবাসের শংসাপত্র।
2) আয়ের শংসাপত্র।
3) আধার, ভোটার, প্যান কার্ড।
4) বিগত পরীক্ষার মার্কশিট।

5) ক্লাস ১২ এর উচ্চ মাধ্যমিকের মার্কশিট।
6) মাধ্যমিকের এডমিট কার্ড।
7) এমপি, বিধায়কের সুপারিশ।
8) বৈধ ইমেল আইডি এবং মোবাইল নম্বর।

9) বর্তমান কোর্সের ভর্তি রসিদ।
10 আবেদনকারীর পাসপোর্ট ছবি।
11) ব্যাংক পাস বই।
12) স্বাক্ষর সহ নিজস্ব ঘোষণা।

Nabanna Scholarship Apply Criteria

1) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
2) মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর, আবেদনকারীকে অবশ্যই স্বীকৃত বোর্ডে একটি আন্ডার গ্র্যাজুয়েট বা স্নাতক কোর্সে ভর্তি হয়ে থাকতে হবে।
3) মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম ৫০% থাকতে হবে।
4) আবেদনকারীর পারিবারিক বার্ষিক আয় ১২০,০০০ এর মধ্যে হতে হবে এবং একই কোর্স বা ডিগ্রীতে কোনো রাজ্য বা কেন্দ্রীয় সরকারের বৃত্তি বা উপবৃত্তির জন্য আবেদন না করে থাকলে যোগ্য।

Nabanna Scholarship Apply Qualification

যে সব ছাত্র ছাত্রী মাধ্যমিকে 65 শতাংশ নম্বর নিয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েছে, আবার যে সব ছাত্র ছাত্রীরা উচ্চ মাধ্যমিকে 60% নম্বর নিয়ে কলেজে ভর্তি হয়েছে, অথবা যে সমস্ত ছাত্র ছাত্রীরা কলেজে 55% নম্বর নিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে তারা এই Nabanna Scholarship বা উত্তরকন্যা স্কলারশিপে (Uttarkanya Scholarship) আবেদন করতে পারবেন।

Nabanna Scholarship Online Apply Process

1) নবান্ন স্কলারশিপের সদ্য চালু হওয়া পোর্টালে www.cmrf.wb.gov.in গিয়ে
Application for Financial Assistance For Education অপশনে ক্লিক করতে হবে।
2) সমস্ত নির্দেশাবলী সাবধানে পড়ে এবং অনুসরণ করে তারপর I Agree ক্লিক করতে হবে।
3) যারা প্রথমবারের জন্য আবেদন করছে তাই তাদের এখানে একাউন্ট নেই, তাই তাদের একটি একাউন্ট তৈরি করতে Haven’t Yet এ ক্লিক করতে হবে।

4) এরপর, মোবাইল নম্বর লিখে OTP যাচাই করতে হবে, তারপর একটি নতুন পাসওয়ার্ড সেট করে সাইন আপে ক্লিক করতে হবে।
5) নিবন্ধিত মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখে লগইনে ক্লিক করে ড্যাশবোর্ডে লগইন করতে হবে।
6) এবার আবেদনকারীতে তার নিজের নাম, বাবার নাম, জন্ম তারিখ, বয়স, জেলা, পিন কোড, পারিবারিক আয়, ইমেল ইত্যাদির মতো প্রাথমিক তথ্য লিখ, তারপর সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

7) এরপর, শিক্ষাগত তথ্য পূরণ কর যেমন বর্তমান কোর্স, বোর্ড, বিশ্ববিদ্যালয়ের নাম, সর্বশেষ যোগ্যতা পরীক্ষার বিবরণ, মোট নম্বর ইত্যাদি পূরণ করতে হবে।
8) ব্যাংকের বিবরণ লিখে যেমন ব্যাংকের নাম, একাউন্ট নম্বর, IFSC কোড, এবং তারপর সাবমিট ক্লিক করতে হবে।
9) প্রয়োজনীয় নথি গুলো আপলোড করতে হবে যেমন একটি ছবি, সুপারিশ আয় শংসাপত্র, সেলফ ডিক্লারেশন, ক্লাস টেন এর এডমিট, মার্কশিট, ভর্তির রসিদ কপি ইত্যাদি (Nabanna Scholarship).

Summer Vacation (গরমের ছুটি)

10) যে নথি গুলো আপলোড করা হয়েছে এবং আবেদন বিশদ যাচাই করে, তারপর সাবমিট বোতামে ক্লিক করতে হবে। এভাবে আবেদনটি সফলভাবে জমা দেওয়ার পরে, আবেদনকারী একটি রেফারেন্স আইডি পাবে, এটি নোট করে তারপর আবেদন ফর্ম Nabanna Scholarship PDF ডাউনলোড এবং প্রিন্ট করে নিতে হবে আবেদনকারীকে।

30 বছর ধরে চাকরি করা স্কুল শিক্ষকদের কড়া নির্দেশ দিলো পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর।

Nabanna Scholarship Offline Apply Process & Address

উপরে উল্লিখিত সমস্ত নথিপত্র গুলি গ্রুপ এ গ্যাজেটেড অফিসার দ্বারা Attested করতে হবে। আবেদনপত্রের সাথে Attested করা নথিপত্র সংযুক্ত করে নির্দিষ্ট অফিসে জমা দিতে হবে। কেবল আবেদনকারী নিজে অথবা অভিভাবক এই ফর্ম জমা দিতে পারবেন। আবেদনপত্র জমা দিতে হবে সরাসরি Nabanna, 14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah- 711102. এছাড়াও এই স্কলারশিপের ব্যাপারে আরো বিস্তারিত জানতে হলে টোল ফ্রি নম্বর (০৩৩) ২২১৪ ১৯০২ বা (০৩৩) ২২৫৩ ৫২৭৮ এবং ইমেল [email protected] তে যোগাযোগ করতে পারেন আবেদনকারীরা।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button