get-rs-24000-annually-from-Priyamvada-Birla-Scholarship-2022-learn-the-application-details-today

আজ আপনাদের সাথে প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপ সম্পর্কে আলোচনা করবো। পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীদের জন্য চালু করা স্কলারশিপগুলোর মধ্যে এটি খুব জনপ্রিয়। প্রতিবছরই অনেক ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ প্রদান করা হয়। কীভাবে এই প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপের (Priyamvada Birla Scholarship 2022) জন্য আবেদন করবেন, কারা আবেদন করতে পারবেন, আবেদনের জন্য কী কী লাগবে প্রভৃতি সমস্ত খুঁটিনাটি নিয়ে নীচে আলোচনা করা হলো।

প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপ কী?

এই স্কলারশিপ মাধব প্রসাদ প্রিয়ংবদা বিড়লা অ্যাপেক্স চ্যারিটেবল ট্রাস্টের তরফ থেকে দেওয়া হয়। গরীব ও দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনায় সাহায্যার্থে এই স্কলারশিপ দেওয়া শুরু হয়েছে। স্নাতক স্তরের পড়ুয়াদের এই স্কলারশিপের মাধ্যমে বার্ষিক ২৪,০০০ টাকা করে দেওয়া হয়। ২০১৩ সাল থেকে শুরু করে প্রতিবছর প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

কারা প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন?

স্নাতকস্তরের বিভিন্ন কোর্সে যেমন – সাধারণ স্নাতক কোর্সে (B.A, B.Sc, B.Com), ইঞ্জিনিয়ারিং (BE, B.Tech), মেডিক্যাল (MBBS, BDS), প্রফেশনাল কোর্সের ( LLB, BCA, BBA) ভর্তি হয়েছেন এমন পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

১. পশ্চিমবঙ্গের যে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পড়াশোনা করতে হবে।
২. স্নাতককোর্সের প্রথম বর্ষের পড়ুয়ারাই আবেদন করতে পারবেন।
৩. পরিবারের বার্ষিক আয় ৭৫,০০০ টাকার বেশী হওয়া চলবে না।
৪. আবেদনকারীর বয়স ২৫ বছরের বেশী হলে তিনি এই স্কলারশিপ পাবেন না।

নিজের ব্যবসার জন্য দোকান ঘর চান? তবে আর চিন্তা নেই টাকা দেবে সরকার

প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপে আবেদনের জন্য কী কী লাগবে?

১. আবেদনকারীর পাসপোর্ট সাইজ ছবি
২. মাধ্যমিকের মার্কশীট
৩. উচ্চমাধ্যমিকের মার্কশীট
৪. ইনকাম সার্টিফিকেট

কীভাবে প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপের জন্য আবেদন করবেন?

এই স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। ইচ্ছুক ছাত্রছাত্রী যারা উপরে উল্লেখিত শর্তগুলো পূরণ করছেন তাঁরা ওয়েবসাইটের লিংকে গিয়ে আবেদন করতে পারেন। উক্ত ওয়েবসাইটে গিয়ে Apply Now অপশনে ক্লিক করে সমস্ত তথ্য ফিল আপ করে উপরোক্ত প্রয়োজনীয় ডকুমেন্টগুলো আপলোড করে সবশেষে Submit করে দেবেন।

আবেদনের সময়সীমা:-

২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য এই স্কলারশিপের আবেদন এখনও শুরু হয়নি। এবিষয়ে পরবর্তী কোনো আপডেট পেলে দ্রুত তা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

নির্বাচন পদ্ধতি (Selection Process):-

প্রিয়ংবদা স্কলারশিপের দায়িত্বে থাকা ট্রাস্টের সদস্যদের তরফ থেকে সমস্ত স্কলারশিপ যাচাই করার পরে নির্বাচিত আবেদনকারীদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে এবং পরীক্ষায় প্রাপ্ত নম্বর, পরিবারের বার্ষিক আয়ের পরিমান ও ইন্টারভিউতে প্রাপ্ত স্কোর ইত্যাদি সবকিছু বিবেচনা করে যোগ্য ছাত্রছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হবে।

অফিসিয়াল ওয়েবসাইট – Link

স্কলারশিপ সংক্রান্ত এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে