স্কলারশিপ

আবেদন করুন লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপে এবং পেয়ে যান ২.৫ লক্ষ টাকা অবধি

আজকে আপনাদের সাথে এমন একটি স্কলারশিপ সম্পর্কে আলোচনা করবো যেটিতে আবেদন করে আপনি আড়াই লক্ষ টাকা অবধি পেয়ে যেতে পারেন। স্কলারশিপটির নাম লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপ। কীভাবে এই স্কলারশিপে আবেদন করতে হয়, কারা কারা আবেদন করতে পারবেন, এই স্কলারশিপে আবেদন করতে কী কী লাগবে ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

• লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপ কী ?
এই স্কলারশিপটি জনপ্রিয় প্রসাধন সামগ্রী সংস্থা লরিয়াল -এর তরফ থেকে দেওয়া হয়। মেয়েদের পড়াশোনায় উৎসাহ প্রদানের উদ্দেশ্যেই এই স্কলারশিপ চালু করা হয়েছে। প্রতিবছর বহু ছাত্রী এই স্কলারশিপ পেয়ে থাকেন।

• লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপের মাধ্যমে কতো টাকা করে দেওয়া হয় ?
আবেদনকারী ছাত্রী তার সমগ্র কোর্স চলাকালীন মোট ২.৫ লক্ষ টাকা স্কলারশিপ হিসেবে পাবেন। যতো বছরের কোর্সে উক্ত ছাত্রী পড়াশোনা করবেন সেই হিসেবে স্কলারশিপের মোট আড়াই লক্ষ টাকা সমান কিস্তিতে ভাগ করে প্রতিবছর দেওয়া হবে।

কিপ ইন্ডিয়া স্মাইলিং ফাউন্ডেশনাল স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান ৩০,০০০ টাকা অবধি

• কারা লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন ?
(১) শুধুমাত্র মেয়েদের এই স্কলারশিপ দেওয়া হয়।
(২) ভারতবর্ষের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে চলতি বছরে (২০২২) দ্বাদশ শ্রেণীতে বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ হতে হবে।
(৩) বিজ্ঞান বিভাগে ফিজিক্স, কেমিস্ট্রি, অংক, বায়োলজি এই চারটি বিষয়ের মধ্যে যেকোনো তিনটিতে অন্তত ৮৫ শতাংশ নম্বর পেতে হবে।
(৪) এবছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে কোনো বিজ্ঞান সংক্রান্ত বিষয়ের স্নাতক কোর্সে ভর্তি হতে হবে।
(৫) আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ৬ লক্ষ টাকার কম হতে হবে।

• লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপে আবেদন করতে কী কী লাগবে ?
(১) বয়সের প্রমাণপত্র ( জন্ম সার্টিফিকেট / আধার কার্ড / ভোটার কার্ড / পাসপোর্ট ইত্যাদির মধ্যে যে কোনো একটি)
(২) দশম ও দ্বাদশ শ্রেণীর মার্কশিট (স্কুল কর্তৃপক্ষ দ্বারা অ্যাটেস্টেড করা)
(৩) বর্তমান শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির রিসিপ্ট
(৪) ব্যাংকের পাসবুকের প্রথম পাতার কপি
(৫) পরিবারের আয়ের প্রমাণপত্র (সরকার কর্তৃক প্রদত্ত ইনকাম সার্টিফিকেট / বাবা-মা কোনো সরকারি বা বেসরকারি চাকরি করলে স্যালারি স্লিপ / ইনকাম ট্যাক্স রিটার্ন ফর্ম ১৬ এদের মধ্যে যে কোনো একটি)

• কীভাবে লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপের জন্য আবেদন করবেন ?
এই স্কলারশিপের জন্য অনলাইনে আবেদন করতে হবে। প্রথমে নীচে দেওয়া লিংকে ক্লিক করে Apply Now অপশনে ক্লিক করবেন এবং তারপরে লরিয়াল ইন্ডিয়া স্কলারশিপের অনলাইন আবেদনপত্রটি ভালো করে ফিল আপ করবেন। আবেদনপত্র ফিল আপ করার পাশাপাশি তার সাথে উপরোক্ত ডকুমেন্টসগুলোও আপলোড করে দেবেন। সবশেষে আবেদনপত্রটি পুনরায় ভালো করে চেক করে তা সাবমিট করে দেবেন।

• আবেদন লিংক – LINK

• আবেদনের সময়সীমা:- লরিয়াল স্কলারশিপ ২০২২-২৩ -এর জন্য অনলাইন আবেদন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এই স্কলারশিপে আবেদনের শেষ তারিখ ১৬ ই অক্টোবর, ২০২২ ।

• নির্বাচন পদ্ধতি:- প্রথমে স্কলারশিপ প্রদানকারী কর্তৃপক্ষ সমস্ত আবেদন খতিয়ে দেখার পরে যোগ্য আবেদনকারীদের তালিকা তৈরী করবে এবং তারপরে তাদের সাথে প্রথমে টেলিফোনে কথোপকথন ও পরে অনলাইনে ভিডিও ইন্টারভিউ নেবে। ইন্টারভিউ নেওয়ার এক মাসের মধ্যেই যোগ্য শিক্ষার্থীদের এই স্কলারশিপ দেওয়ার জন্য নির্বাচিত করা হবে।

এই রকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button