সরকারি প্রকল্প

Free Silai Machine – 15000 টাকা ঢুকবে ব্যাংক একাউন্টে বিনা পরিশ্রমে। দরকার হলে আবেদন করুন।

লোকসভা নির্বাচনের আগে এবার মাষ্টার স্ট্রোক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Free Silai Machine). রাজ্যের মহিলাদের মধ্যে তুমুল জনপ্রিয়তা পেয়েছে রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্প (Lakshmir Bhandar). তবে, এবার পিছিয়ে নেই কেন্দ্রীয় সরকারও। দেশের দরিদ্র মহিলাদের স্বনির্ভর করে তুলতে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে ঘোষণা করা হলো বিশেষ প্রকল্পের।

PM Free Silai Machine Yojana 2024.

এই Free Silai Machine প্রকল্পের অধীনে মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি দেওয়া হবে ১৫০০০ টাকাও। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে গর্বের শেষ নেই পশ্চিমবঙ্গ সরকারের। প্রতি মাসে এই প্রকল্পের মাধ্যমে সাধারণ শ্রেনি থেকে শুরু করে জনজাতি মহিলাদের প্রতি মাসে টাকা দিচ্ছে সরকার। সাধারণ শ্রেনির মহিলাদের প্রতি মাসে এখন ১০০০ টাকা।

জনজাতি মহিলাদের ব্যাংক একাউন্টে ১০০০ টাকার বদলে এবার ১২০০ টাকা করে দিচ্ছে সরকার। এই প্রকল্প নিয়ে বেজায় খুশির বাংলার সাধারণ মানুষ। কিন্তু এবার কেন্দ্রীয় সরকার এক মোক্ষম প্রকল্প আনল, যার দরুণ এবার শুধুমাত্র মেয়েরাই নয়, পুরুষরাও টাকা পেয়ে যাবেন। তাও আবার ১৫০০০ টাকা। মূলত কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকার (Free Silai Machine) সাধারণ মানুষের সুবিধার্থে কিছু না কিছু করেই চলেছে।

বিশেষ করে একের পর এক প্রকল্প আনছে। এহেন অবস্থায় নতুন করে কেন্দ্রের মোদী সরকার এমন এক প্রকল্প আনল যার দরুন উপকৃত হবেন বহু মানুষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা (PM Vishwakarma Yojana) নামক নতুন প্রকল্প চালু করেছেন। ইতিমধ্যেই এই প্রকল্পের আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী বিশ্বকর্মা প্রকল্পের অধীনস্থ একটি পরিকল্পনা হল মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন (Free Silai Machine) প্রদান প্রকল্প।

এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের সম্পূর্ণ Free Silai Machine চালনা করার প্রশিক্ষণ দেওয়া হয় এবং প্রশিক্ষণের পর মেশিন কেনার জন্য আর্থিক সহায়তা করা হয়। আর সেই আর্থিক সাহায্যের পরিমাণ হল ১৫০০০ টাকা। দেশের মহিলাদের মূলত স্বনির্ভর করে তুলতে কেন্দ্রের তরফে এই বিনামূল্যে সেলাই মেশিন প্রদান প্রকল্প চালু করা হয়েছে। টুল কিটের জন্য ১৫ হাজার টাকা দেওয়া হচ্ছে।

Free Silai Machine Yojana Apply Criteria

1) বিনামূল্যে সেলাই মেশিনের সুবিধা পেতে, সুবিধাভোগীকে একজন মহিলা এবং ভারতীয় হতে হবে।
2) আবেদনকারী মহিলার বয়স ২০ বছর থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।
3) সুবিধাভোগী মহিলার স্বামীর আয় ১২০০০ টাকার বেশি হলে হবে না।
4) শুধুমাত্র দেশের অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর মহিলারাই এই প্রকল্পের সুবিধা পাবেন।
5) দেশের বিধবা এবং প্রতিবন্ধী মহিলারাও এই Free Silai Machine জন্য আবেদন করতে পারবেন।

Free Silai Machine Yojana Online Apply

1) আধার কার্ড।
2) পরিচয়পত্র।
3) আয়ের সার্টিফিকেট।
4) বয়স শংসাপত্র।

5) কমিউনিটি সার্টিফিকেট।
6) পাসপোর্ট সাইজ ছবি।
7) মোবাইল নম্বর।
8) মহিলা বিধবা হলে বিধবা সার্টিফিকেট।
9) মহিলা প্রতিবন্ধী হলে প্রতিবন্ধী শংসা পত্র।

এই স্কিমের অধীনে আবেদন করতে হলে প্রথমে Free Silai Machine স্কিম রেজিস্ট্রেশন ফর্ম ডাউনলোড করতে হবে। তাতে আবেদন করতে হবে। এর পাশাপাশি আবেদন করার জন্য যে পদ্ধতিগুলি মেনে চলতে হবে, সে গুলি হলো। আর এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

Free Silai Machine Yojana Online Apply

1) এর জন্য প্ৰথমে আবেদনকারীকে ভারত সরকারের প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনার (Free Silai Machine) অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
2) সেখানে গিয়ে সংশ্লিষ্ট লিংক থেকে পিডিএফ ফরম্যাটে আপনার সামনে আবেদনপত্র ফর্মটি ডাউনলোড করে, এর প্রিন্ট আউট নিতে হবে।
3) আবেদনপত্রের প্রিন্ট নেওয়ার পরে, নীচে উল্লিখিত আবেদন প্রক্রিয়া অনুসরণ করে এই স্কিমের জন্য আবেদন করে ফেলতে হবে।

বিয়ের মরশুমে হলমার্ক 22 ক্যারেট সোনার দাম কত আজকে পশ্চিমবঙ্গে?

4) আবেদনপত্রে জিজ্ঞাসা করা সমস্ত তথ্য, যেমন নারীর নাম, জন্ম তারিখ, ঠিকানা, জাত, আয় ইত্যাদি পূরণ করতে হবে।
5) সমস্ত তথ্য পূরণ করার পরে, এই ফর্মটিতে জিজ্ঞাসা করা প্রয়োজনীয় নথি গুলি ফর্মের সাথে সংযুক্ত করে সংশ্লিষ্ট অফিসে গিয়ে আবেদনপত্র জমা দিতে হবে।
6) এরপর কর্তৃপক্ষ তার ফর্ম এবং নথি গুলির সম্পূর্ণ যাচাইকরণের পরে, Free Silai Machine প্রকল্পের অধীনে আবেদনটি গ্রহণ করে নেবে। এভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে ইচ্ছুক মহিলারা বিশ্বকর্মা যোজনা প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।
Written By Sampriti Bose.

পশ্চিমবঙ্গবাসীর একাউন্টে 40 হাজার টাকা করে ঢুকছে। কারা এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button