সরকারি প্রকল্প

Yuvasree Prakalpa – 2000 টাকা পাবেন বাড়িতে বসে বিনা পরিশ্রমে। নতুন প্রকল্পের আজই আবেদন করুন।

আপনার আঠারো বছর হয়ে গিয়েছে? সুখবর নিয়ে এসেছি আপনার জন্যেই (Yuvasree Prakalpa). যদি আপনার ১৮ বছর হয়ে গিয়ে থাকে তাহলে আপনার ব্যাংক একাউন্টে ঢুকতে চলেছে দু’হাজার টাকা। এমনই জানানো হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের নতুন প্রকল্পে। কী সেই প্রকল্প? কারা কারা এই প্রকল্পের আওতায় পাবেন টাকা? কীভাবে করবেন আবেদন? কত টাকা পাওয়া যাবে? বয়স সীমা কী থাকতে হবে? সম্পূর্ণটাই বিস্তারিত রইল আমাদের এই প্রতিবেদনে।

Yuvasree Prakalpa Online Apply Process.

আর মাত্র তিনদিন পরেই শুরু হতে চলেছে লোকসভা নির্বাচন। এই লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যেই একের পর এক প্রকল্পের (Yuvasree Prakalpa) টাকা বাড়ানোর ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু মুখ্যমন্ত্রী নয় দেশের প্রধানমন্ত্রী এনেছেন একাধিক নতুন প্রকল্প। বর্তমানে বিদ্যুতের বিল কমানোর জন্য প্রধানমন্ত্রী পরিচয় করিয়ে দিয়েছেন সৌর বিদ্যুৎ প্রকল্পে।

যেখানে মানুষকে সোলার প্যানেল কেনার জন্য উৎসাহিত করা হয়েছে এবং প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ১৮ হাজার টাকা অবধি ভর্তুকি দেওয়ার। মমতা বন্দ্যোপাধ্যায় সাধারণ মানুষের কথা তথা বেকার যুবক যুবতীদের কথা মাথায় রেখে শুরু করেছেন এক নতুন প্রকল্প। যার নাম দেওয়া হয়েছে যুবশ্রী প্রকল্প। এই যুবশ্রী প্রকল্পে (Yuvasree Prakalpa) রয়েছে একাধিক সুযোগ সুবিধা।

What Is Yuvasree Prakalpa?

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের ক্ষমতায় আসার পরেই বিভিন্ন রকম প্রকল্পের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন সাধারণ মানুষের। এরই মধ্যে অন্যতম এক প্রকল্পের নাম হলো Yuvasree Prakalpa. যে প্রকল্পের একটি ২০১৩ সালের পয়লা অক্টোবর উদ্বোধন করা হয়েছিল। এই প্রকল্প অনুযায়ী যতদিন না রাজ্যের বেকার যুবক যুবতীরা চাকরি পাচ্ছেন তাদের ব্যাংক একাউন্টের প্রত্যেক মাসে দেয়া হবে ২০০০ টাকা। যা তাদের চাকরি খুঁজতে সাহায্য করবে বলেই মনে করেছিল রাজ্য সরকার।

How Much Money You Will Get & Apply Process

রাজ্য সরকারের বক্তব্য অনুযায়ী যুবশ্রী প্রকল্পের আওতায় রাজ্যের বেকার যুবক যুবতীরা মাসে ২০০০ টাকা করে অনুদান হিসেবে পাবেন। যে সমস্ত মানুষেরা পশ্চিমবঙ্গ রাজ্যের স্থায়ী বাসিন্দা তারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও আবেদনকারী কোনও সরকারি চাকরিজীবী কিংবা উচ্চ বেতন প্রাপ্ত নাগরিক হলে চলবে না। শিক্ষাগত যোগ্যতা অন্তত অষ্টম শ্রেণীর পাস হতে হবে।

SBI Life Insurance (স্টেট ব্যাংক লাইফ ইনস্যুরেন্স)

Yuvasree Prakalpa Apply Age

যে সমস্ত মানুষেরা এই প্রকল্পে আবেদন করতে চান তাদের সর্বনিম্ন বয়স সীমা ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স সীমা ৪৫ বছরের মধ্যে হতে হবে। এছাড়াও যে কোনও শিল্প সংস্থাতে প্রশিক্ষণ নেওয়ার জন্য এই Yuvasree Prakalpa ভাতা তাদের প্রদান করা হয়ে থাকবে। প্রত্যেক মাসে দেড় হাজার টাকা থেকে শুরু করে আড়াই হাজার টাকা পর্যন্ত প্রদান করা হবে বেকার যুবক যুবতীদের।

5000 টাকা করে বছরে দুইবার পাবেন সরাসরি ব্যাংক একাউন্টে। এই প্রকল্পে আবেদন করলেই।

How To Apply On Yuvasree Prakalpa

যুবশ্রী প্রকল্পে আবেদন করার জন্য ইচ্ছুক ব্যক্তিদের সর্ব প্রথম চলে যেতে হবে পশ্চিমবঙ্গ সরকারের এমপ্লয়মেন্ট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানেই নথিভুক্ত করে নিতে হবে নিজের নাম। যারা ইতিমধ্যে অনলাইন এর মাধ্যমে আবেদন করতে চান বা করবেন বলে ভাবছেন তাদের ফোন বা ইমেল আইডির মাধ্যমে জানতে পেরে যাবেন তালিকায় নাম রয়েছে কিনা। যদি এই তালিকায় আবেদনকারীর নাম নথিভুক্ত হয়ে যায় তাহলে আবেদন করার মাত্র দুই তিন মাসের মধ্যেই ব্যাংক একাউন্টে ঢুকতে শুরু করবে এই Yuvasree Prakalpa নির্দিষ্ট টাকা।Written By Tithi Adak.

পশ্চিমবঙ্গবাসীর একাউন্টে 40 হাজার টাকা করে ঢুকছে। কারা এই টাকা পাবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button