ব্যাংকিং

Bank Account – SBI ও PNB গ্রাহকদের জন্য নতুন সুবিধা ঘোষণা হল ব্যাংকের তরফে।

আমাদের দেশে কয়েক কোটি মানুষের ব্যাংক একাউন্ট বা Bank Account আছে কোটি কোটি মানুষের। আর এই সকল মানুষের মধ্যে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) গ্রাহকদের সংখ্যা অনেক বেশি। এবারে এই বিপুল সংখ্যক মানুষদের জন্য এবারে এক নতুন ঘোষণা করা হল। ২০২৩ সাল শেষ হয়ে ২০২৪ সাল আসন্ন। আর এবার বর্ষশেষে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তার গ্রাহকদের জন্য নিয়ে এলো দুর্দান্ত সুযোগ। বিশেষভাবে উপকৃত হতে চলেছেন দেশের এই দুই ব্যাংকের গ্রাহকরা।

SBI PNB Bank Account Holders Update.

ভারতের সবথেকে বড়ো পাবলিক সেক্টর ব্যাংক (Public Sector Bank) হলো স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। পাশাপাশি পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকটি (Bank Account) বেশ জনপ্রিয়। টাকা জমা দেওয়া, ঋণ শোধ, মহিলা ও সিনিয়র সিটিজেনদের জন্য পরিষেবা, বিভিন্ন সরকারি স্কিমের সুবিধা দিয়ে থাকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। আগামী ১ ডিসেম্বর থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক এবং স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তার গ্রাহকদের জন্য আনতে চলেছে বিশেষ সুযোগ। সেই সুযোগ গুলি নিম্নরূপ।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank)
আগামী ১ ডিসেম্বর থেকে গ্রাহকদের মধ্যে জনপ্রিয় ও অত্যন্ত গুরুত্বপূর্ণ এমপাসবুক অ্যাপ (mPassbook) বন্ধ করে দিতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক। এই এমপাসবুক অ্যাপের সাহায্যে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকরা নিজেদের ব্যাংক একাউন্টের (Bank Account) লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য ডিজিটাল ব্যবস্থায় মুহূর্তের মধ্যে পেয়ে যান এবং যেকোনও সময় দেখতেও পান।

এখান থেকে মিনি স্টেটমেন্ট, ট্রানজাকশন হিস্ট্রি, এমনকি প্রয়োজন মনে করলে যে কোন‌ও সময় একাউন্টের লেনদেনের পিডিএফ ফাইল ডাউনলোড করে নেওয়া যেত এমপাসবুক অ্যাপ থেকে। কিন্তু সেটাই ১ ডিসেম্বর থেকে বন্ধ করে দেওয়ার কথা ‘এক্স’ হ্যান্ডেলে জানিয়েছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক কর্তৃপক্ষ। অবশ্য ইতিমধ্যেই এর বিকল্প ব্যবস্থা তৈরি করে রেখেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB Bank Account) কর্তৃপক্ষ।

এই ব্যাংকের গ্রাহকরা বর্তমানে ডিজিটাল লেনদেন সহ তাঁদের ব্যাংক একাউন্ট (Bank Account) সংক্রান্ত যাবতীয় পরিষেবা ‘পিএনবি ওয়ান’ অ্যাপের সাহায্যে করতে পারবেন। এই অ্যাপের মধ্যেই গ্রাহকদের জন্য এমপাসবুক এর সুবিধা দিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ এবার থেকে পিএনবি ওয়ান অ্যাপের মাধ্যমেই গ্রাহকরা এম পাসবুক অ্যাপের যাবতীয় পরিষেবা পেয়ে যাবেন।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (Punjab National Bank) যে সকল গ্রাহকেরা ইতিমধ্যেই পিএনবি ওয়ান অ্যাপ (PNB One App) ব্যবহার করেন তাঁদের আলাদা করে আর কিছু করতে হবে না। তবে যে গ্রাহকরা শুধুই এম পাসবুক অ্যাপটি ব্যবহার করতেন তাঁদের এবার পিএনবি ওয়ান অ্যাপ ডাউনলোড করে সেখানে নাম রেজিস্টার করতে হবে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India)
এসবিআই তার গ্রাহকদের চমকে দিয়ে আনতে চলেছে রিলায়েন্স এসবিআই কার্ড। মূলত এটি ক্রেডিট কার্ড। যেটির জন্য গাঁটছড়া বেঁধেছে স্টেট ব্যাংক ও রিলায়েন্স। এই কার্ডের মাধ্যমে গ্রাহকরা (Bank Account) কেনাকাটার ক্ষেত্রে বিপুল ছাড় পাবেন। বিশেষ করে রিলায়েন্সের বিভিন্ন প্রোডাক্ট অনলাইন বা অফলাইন যেভাবেই এই ক্রেডিট কার্ডের সাহায্যে গ্রাহকরা কিনুক না কেন তারা বিপুল ছাড়ের পাশাপাশি ক্যাশব্যাক পাবেন নিশ্চিত রূপে।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

বর্তমানে জামাকাপড় থেকে শুরু করে মুদিখানা, কাঁচা সবজি, মাছ-মাংস, ইলেকট্রনিক্স গ্যাজেট, পাইকারি দ্রব্য সব ধরনের ব্যবসাতেই অবস্থান করছে রিলায়েন্স। আর এই সমস্ত কিছুই কেনার জন্য গ্রাহকেরা রিলায়েন্স ট্রেন্ড, রিলায়েন্স ডিজিটাল, জিও ডিজিটাল ইত্যাদি যে কোন আউটলেটে গিয়ে এই ক্রেডিট কার্ডের মাধ্যমে কেনাকাটা করলে বা অনলাইনে কেনাকাটা (Bank Account) করলেই বিপুল ছাড় পেয়ে যাবেন।

Govt Employees – সরকারি কর্মীদের নতুন দাবি সরকারের কাছে, না মানলে কি হবে?

তবে, এই ক্রেডিট কার্ডটি দুই ধরনের হবে। একটি হলো, রিলায়েন্স এসবিআই কার্ড, যেটির মাধ্যমে গ্রাহকেরা বছরে ১ লক্ষ টাকা পর্যন্ত কেনাকাটা করতে পারবেন। আর একটি হলো রিলায়েন্স এসবিআই কার্ড প্রাইম যেটির মাধ্যমে গ্রাহকেরা বছরে ৩ লক্ষ টাকা পর্যন্ত কেনাকাটা করতে পারবেন। রিলায়েন্স এবং স্টেট ব্যাংক এই দুই সংস্থার তরফ থেকেই আশা প্রকাশ করা হয়েছে, দ্রুত এই কার্ড দেশের (Bank Account) মানুষের কাছে বিপুল জনপ্রিয়তা অর্জন করবে। বর্ষ শেষে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে আনা এই বিশেষ সুযোগে অত্যন্ত খুশি হয়েছেন এই দুই ব্যাংকের গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

পিছিয়ে যাবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা! টেস্ট পরীক্ষার মধ্যেই বড় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button