সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মীদের নতুন দাবি সরকারের কাছে, না মানলে কি হবে?

Govt Employees বা সরকারি কর্মীরা এবারে সরকারের কাছে নিজেদের বহু পুরনো দাবি ফের একবারের জন্য নিয়ে আসলেন। আমরা সকলেই জানি যে আগামী বছরে লোকসভা ভোট (Lok Sabha Election 2024) এর আগে এই দাবির ফলে অনেকটাই চাপে সরকার (Government). এবার নতুন পেনশন স্কিম বা NPS (New Pension Scheme) প্রত্যাহার করে পুরানো পেনশন স্কিম বা OPS (Old Pension Scheme) কার্যকর করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এক লক্ষ পোস্টকার্ড পাঠালো সরকারি কর্মচারীরা (Govt Employees).

Govt Employees New Demand Update.

মূলত নয়া পেনশন স্কিমে ঝুঁকি থাকার কারণেই পুরানো পেনশন স্কিম ফিরিয়ে আনতে চান Govt Employees বা সরকারি কর্মচারীরা। নতুন পেনশন স্কিমের বদলে পুনরায় পুরানো পেনশন স্কিম চালু করার দাবিতে দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় সরকার (Central Government) এবং বিজেপি অশাসিত রাজ্য গুলির মধ্যে দ্বন্দ্ব চলছে। এরই মাঝে সম্পন্ন হলো মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচন। আর বিধানসভা ভোটের এই আবহে পুরানো পেনশন স্কিম বা ওপিএস সংক্রান্ত কর্মচারীদের দাবি আরও তীব্র হয়েছে সেখানে।

উল্লেখ্য, গত অক্টোবরে ‘পেনশন শঙ্খনাদ মহাব়্যালি’ র ডাক দিয়েছিল সরকারি কর্মচারীরা (Govt Employees). তাদের বক্তব্য ছিল এনপিএস এর অধীনে অবসর গ্রহণের পরে তাদের ভবিষ্যত নিয়ে তারা চিন্তিত। সেই সময় মল্লিকার্জুন খাড়গে থেকে শুরু করে একাধিক কংগ্রেস নেতা সরকারি কর্মীদের দাবির পক্ষে মত দিয়েছিলেন। পাশাপাশি, কর্ণাটকের কংগ্রেস সরকার ওপিএস কার্যকর করার জন্যে কমিটি গঠন করেছে ইতিমধ্যেই।

একজন চাকুরীজীবী কত বছর ধরে চাকরি করছেন, তিনি তার চাকরি জীবনে কত টাকা জমিয়েছেন এবং তারপর তিনি কি ধরনের বিনিয়োগ করছেন এবং সেই বিনিয়োগ থেকে তার কি পরিমাণ আয় হচ্ছে, এই সমস্ত বিষয়ের উপর নতুন পেনশন স্কিম নির্ভর করে। বর্তমানে নতুন পেনশন স্কিমের আওতায় একজন চাকুরিজীবী তার কর্মজীবনে যে পরিমাণ অর্থ সঞ্চয় করেন অবসরের (Govt Employees) সময় তার মাএ ৬০ শতাংশ টাকা তুলতে পারেন এবং সেই টাকা তুললে তাকে কোনো কর দিতে হয় না।

বাকি ৪০ শতাংশ অ্যানুইটিতে বিনিয়োগ করা হয়। প্রাথমিক হিসাব অনুযায়ী, শেষ যে বেতন তুলেছিলেন সরকারি কর্মচারী (Govt Employees), সেটার ৩৫ শতাংশের মতো পেনশন বাবদ পাওয়া যায়। তবে এ বিষয়ে কোনো নিশ্চয়তা নেই কারণ পুরোটাই বাজারের উপর নির্ভর করে। অপরদিকে, পুরানো পেনশন স্কিমে শেষ পাওয়া বেতনের ৫০ শতাংশ পেনশন হিসেবে পাওয়া যেত। পাশাপাশি এতে মিলতো অনেক সুযোগ সুবিধাও।

এখন সরকারি কর্মীদের (Govt Employees) একাংশের বক্তব্য, পুরানো পেনশন প্রকল্পে কোনও ঝুঁকি নেই। কিন্তু নয়া পেনশন প্রকল্পে যথেষ্ট মাএায় ঝুঁকি আছে। যদিও অপর অংশের বক্তব্য, ন্যাশনাল পেনশন স্কিম যে বাজার-নির্ভর, তা ঠিক। কিন্তু দীর্ঘকালীন ক্ষেত্রে তাতে বেশি লাভবান হবেন সরকারি কর্মীরা। তবে ঝুঁকি নিতে নারাজ অধিকাংশ সরকারি কর্মী। এই আবহে একাধিক রাজ্যে পুরানো পেনশন প্রকল্প ফিরিয়ে আনার পক্ষে দাবি ক্রমশ জোরালো হয়ে উঠেছে।

Aadhaar Card (আধার কার্ড)

উল্লেখ্য, বিগত ২০০৩ সাল পর্যন্ত বাজেট বরাদ্দ থেকে অবসরপ্রাপ্ত কর্মীদের কেন্দ্রীয় সরকারের তরফে পেনশন দেওয়া হতো। এরপর, ২০০৪ সালের ১ এপ্রিল থেকে চালু হয় নতুন পেনশন স্কিম বা এনপিএস। আর এই নয়া ব্যবস্থায় সরকারের আর্থিক বোঝা অনেক হালকা হয়। প্রথমে শুধুমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) ক্ষেত্রেই এটি প্রযোজ্য ছিল। কিন্তু, পরবর্তীকালে তা সব রাজ্য সরকারি কর্মীদের জন্যই প্রযোজ্য হয়।

Madhyamik Exam – মাধ্যমিক পরীক্ষা নিয়ে পর্ষদের নতুন নিয়ম ঘোষণা, সকলে জেনে নিন।

তবে বিগত কয়েক বছরে ঝাড়খণ্ড, ছত্তিশগড়, রাজস্থান, হিমাচলপ্রদেশ, পঞ্জাবের মতো রাজ্যে নতুন করে চালু হয়েছে ওপিএস। এমতাবস্থায় ভারতবর্ষের আর বাকি রাজ্যে পুরানো পেনশন স্কিম চালু করা হয় কিনা, সেদিকেই তাকিয়ে রয়েছেন দেশের অসংখ্য Govt Employees বা সরকারি কর্মচারীরা। এবারে দেখার অপেক্ষা যে সরকারের তরফে এই নিয়ে কি সিদ্ধান্ত জানানো হয়।
Written by Sampriti Bose.

এই মুহুর্তে শিক্ষকদের বেতন বৃদ্ধি সম্ভব নয়, সাফ জানিয়ে দিলো রাজ্য সরকার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button