সরকারি প্রকল্প

New Govt Scheme – এই সরকারি প্রকল্পে 1 হাজার টাকা দেওয়া হবে। আবেদনের পদ্ধতি দেখে নিন।

পশ্চিমবঙ্গ সরকারের তরফে নতুন সরকারি প্রকল্প বা New Govt Scheme নিয়ে আসা হয়েছে এবং এই প্রকল্পের মাধ্যমে মানুষেরা প্রতিমাসে ১ হাজার টাকা করে সরকারের তরফে ভাতা পাবেন। রাজ্য সরকার (Government Of West Bengal) এর পক্ষ থেকে ইতিমধ্যেই জনকল্যাণের জন্য অনেক নতুন নতুন প্রকল্প নিয়ে আসা হয়েছে। আর এখন থেকে রাজ্যের লোকশিল্পীদের জন্য চালু করা প্রকল্পের অধীনে প্রতি মাসে ১০০০ টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা আগেই করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee).

New Govt Scheme Details In West Bengal.

লোকশিল্পীদের জন্য চালু হওয়া এই প্রকল্পের নাম হলো ‘লোকপ্রসার প্রকল্প’ বা Lokprasar Prakalpa. শুধু মাসিক অনুদানই নয় এই প্রকল্পের অধীনে মিলবে আরও অনেক সুবিধা‌। ২০১১ সালে রাজ্য ক্ষমতায় আসার পর থেকে সাধারণ মানুষের জন্য বহু প্রকল্প (New Govt Scheme) শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেই প্রকল্প গুলি থেকে সাধারণ মানুষ প্রতিমাসে অথবা প্রতি বছরে একটি নির্দিষ্ট একটি অর্থ পায়।

তবে এবার সাধারণ মানুষের সাথে সাথে বাংলার লোকশিল্পীদের জন্যও নতুন প্রকল্প চালু করলেন মাননীয় মুখ্যমন্ত্রী। আসলে আমরা সকলেই জানি বাংলার লোকশিল্পের খ্যাতি জগৎজোড়া। তাই এই শিল্পকে মেলে ধরতে এবং শিল্পীদের সাহায্য করতে ২০১৭ সালে লোকপ্রসার প্রকল্প নামক একটি সামাজিক প্রকল্প (New Govt Scheme) চালু করেছিলেন পশ্চিমবঙ্গ সরকার। আগে এই প্রকল্পের অধীনে লোকশিল্পীদের বিভিন্ন সুযোগ সুবিধা দেওয়া হতো।

তবে এবার থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় এই প্রকল্পের (New Govt Scheme) হাত ধরে প্রতিমাসে ১০০০ টাকা করে পাবেন রাজ্যের লোকশিল্পীরা। আর্থিক অনুদান ছাড়াও লোকপ্রসার প্রকল্পের অধীনে লোকশিল্পীদের যে বিষয় গুলিতে সরকারি তরফে সহায়তা করা হয়ে থাকে, সে গুলি হল। এবারে কারা ও কিভাবে এই প্রকল্পে (Government Scheme) আবেদন করবেন জানুন।

  • এই প্রকল্পের (New Govt Scheme) অধীনে লোকশিল্পীদের একটি নিজস্ব আইডেন্টিটি কার্ড বা পরিচয় পত্র দেওয়া হয়।
  • যে সব লোকশিল্পীদের বয়স ৬০ বছরের বেশি হয়, তাদের পেনশন দেয়ারও ব্যবস্থা করা হয়।
  • এই প্রকল্পে নাম থাকা ব্যক্তিদের সরকারের উন্নয়নমূলক প্রকল্পে ও পরিকল্পনাতে কাজে লাগানো হয়।
  • সরকারি তরফে এই লোকশিল্পীদের প্রতি মাসে চার পাঁচটি অনুষ্ঠান করার সুযোগ দেওয়া হয়।

এই প্রকল্পের (New Govt Scheme) আবেদন করার জন্য আবেদনকারীদের উদ্দেশ্যে রয়েছে বেশ কিছু শর্ত।
1) আবেদনকারীকে অবশ্যই লোকশিল্পী হতেই হবে।
2) তাঁকে হতে হবে এই রাজ্যেরই বাসিন্দা।
3) আবেদনকারীর একটি বৈধ ঠিকানা থাকা আবশ্যিক।
4) শিল্পীর ব্যাংক একাউন্ট থাকা বাধ্যতামূলক।

লোকপ্রসার প্রকল্পের (New Govt Scheme) জন্য আবেদন জানানোর জন্য বেশ কিছু প্রক্রিয়া রয়েছে। সে গুলি হলো – পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরে গিয়ে এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারেন লোকশিল্পীরা। আবেদনকারী তার জেলার তথ্য সংস্কৃতি দপ্তরে গিয়েও আবেদন জানাতে পারেন। আবেদন করার জন্য বেশ কিছু ডকুমেন্টস অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে গুলি হল।

Govt Employees (সরকারি কর্মচারী)
  1. আবেদন জানানোর সময় শিল্পীর আবেদনপত্র জমা দেওয়া তার সঙ্গে তার একটি নিজের পরিচয় পত্র জমা দেওয়া বাধ্যতামূলক।
  2. আবেদনকারীকে তার স্থানীয় গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতির কাছ থেকে তিনি যে লোকশিল্পী তার একটি প্রমাণ পত্র বানিয়ে সেটিও জমা করতে হবে।
  3. ভোটার কার্ড, আধার কার্ড, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাংক একাউন্ট ডিটেলস (New Govt Scheme) ইত্যাদি জমা দিতে হবে।

Aadhaar Card – আধার কার্ড নিয়ে কেন্দ্রের বড় নির্দেশ, সকলকে অবশ্যই মানতে হবে।

আবেদন গৃহীত হওয়ার পর রাজ্য সরকার যদি মনে করে যে আবেদনকারী লোকপ্রসার প্রকল্পের (New Govt Scheme) সহায়তা পাওয়ার যোগ্য তাহলে তার ব্যাংক একাউন্টে এই প্রকল্পের টাকা চলে যাবে। তাই আর দেরি না করে অতি শীঘ্রই লোকপ্রসার প্রকল্পের জন্য লোকশিল্পীদের আবেদন করে নেওয়া উচিত বলে মনে করছেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের আধিকারিকরা। ‌‌
Written By Sampriti Bose.

পিছিয়ে যাবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা! টেস্ট পরীক্ষার মধ্যেই বড় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button