সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় সুখবর মা বোনেদের জন্য। আজই জেনে নিন।

ফের বাড়ানো হলো লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের (Lakshmir Bhandar) টাকা। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের দ্বারা সকলের জন্য এসে গেল বিরাট সুখবর। উপকৃত হতে চলেছেন রাজ্যের অসংখ্য মহিলা। বর্তমানে রাজ্যের সবচেয়ে জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম হলো লক্ষ্মীর ভাণ্ডার। এখন এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে ২ কোটির বেশি মহিলা লাভবান হন প্রতি বছর।

Lakshmir Bhandar Scheme Latest News.

তবে, যারা দীর্ঘদিন ধরে লক্ষ্মীর ভান্ডারে (Lakshmir Bhandar) টাকা পেয়ে যাচ্ছেন অথবা যারা নতুন করে লক্ষ্মীর ভান্ডারের জন্য আবেদন করবেন তাদের সকলের জন্যই নতুন করে রাজ্য সরকারের তরফে বিশাল বড় একটি সুখবর ঘোষণা করা হলো। সবচেয়ে বড়ো কথা, যারা দীর্ঘদিন ধরে লক্ষ্মীর ভান্ডারে টাকা পাচ্ছেন বা নতুন করে আবেদন জানাবেন বা বিভিন্ন ধরনের ভাতা পেয়ে যাচ্ছেন তারাও এবার রাজ্য সরকারের এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পেয়ে যাবেন।

সম্প্রতি নবান্নের (Nabanna) তরফে একটি বৈঠক সংঘটিত হয়েছে যেখানে জানানো হয়েছে আগামী মাস থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে আসতে চলেছে নতুন রদবদল। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) জানিয়েছেন আমাদের রাজ্যে ২ কোটি ১৫ লক্ষ ৪২ হাজার মহিলা লক্ষ্মীর ভান্ডারের টাকা পেয়ে যাচ্ছেন এবং নতুন করে আরো ৩ লক্ষ মহিলাদের লক্ষ্মীর ভান্ডারের টাকা টাকা পেয়ে যাবেন।

যার ফলে তারা নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবেন। এর সঙ্গে আরও জানানো হয়েছে, যারা লক্ষ্মীর ভান্ডারের (Lakshmir Bhandar) নতুন করে আবেদন করতে চান তারা অবশ্যই পঞ্চায়েত অফিসে অথবা ভিডিও অফিসে গিয়ে ফর্ম নিয়ে আবেদন করতে পারেন। এছাড়াও আবারও নতুন করে দুয়ারে সরকার ক্যাম্প অনুষ্ঠিত হবে সেখানে গিয়েও এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন।

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যে ৭০ টির বেশি জনকল্যাণমূলক প্রকল্প চালু করেছেন। এর মধ্যে যুবশ্রী, কন্যাশ্রী, Lakshmir Bhandar, ঐক্যশ্রী, সবুজ সাথী, রূপশ্রী, কৃষক বন্ধু সহ আরো একাধিক প্রকল্প রয়েছে। এই সমস্ত প্রকল্পের সুবিধা পেয়ে যাচ্ছেন পশ্চিমবঙ্গের সাধারণ জন সাধারণ। এছাড়াও কেন্দ্র সরকারও একের পর এক নতুন নতুন জন কল্যাণমূলক প্রকল্প নিয়ে এসেছেন।

তবে সমস্ত প্রকল্পের ঊর্ধ্বে Lakshmir Bhandar প্রকল্পই একমাত্র সর্বশ্রেষ্ঠ প্রকল্প বলে গণ্য হয়েছে। এই প্রকল্পের টাকা সারা জীবন পেয়ে যাবেন মহিলারা। আমাদের রাজ্যে যে সমস্ত মহিলারা লক্ষ্মীর ভান্ডারে টাকা পেয়ে যাচ্ছেন তার মধ্যে সবথেকে উল্লেখযোগ্য ব্যাপারটি হলো Lakshmir Bhandar প্রকল্পের টাকা আবারো বাড়ানো হলো। এতদিন ধরে Lakshmir Bhandar প্রকল্পের মাধ্যমে সাধারণ মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা করে এবং সংরক্ষিত শ্রেণীর মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা করে ভাতা পেয়ে যাচ্ছিলেন।

তবে এই Lakshmir Bhandar ভাতার পরিমাণ বাড়ানো হয়েছিল আবারো নতুন করে প্রত্যেকের জন্যই ৫০০ টাকা করে ভাতার পরিমাণ বাড়ানো হলো অর্থাৎ এতদিন ধরে যারা ৫০০ টাকা করে পেয়ে যেতেন তারা এবার থেকে ১০০০ টাকা করে পেয়ে যাবেন যা দিয়ে তারা ছোটো খাটো ব্যাবসা করে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবেন। কিন্তু বর্তমান দিনের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম দিনের পর দিন বাড়তে থাকায় এই টাকায় মহিলাদের হাত খরচও ঠিকঠাক মতো চলছে না।

এই কথা চিন্তা ভাবনা করেই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় Lakshmir Bhandar টাকার পরিমাণ ৫০০ থেকে বাড়িয়ে ১০০০ টাকা এবং সংরক্ষিত শ্রেনীর মহিলাদের প্রাপ্য টাকার পরিমাণ ১০০০ থেকে বাড়িয়ে ১২০০ টাকা করার সিদ্ধান্ত স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। তিনি জানিয়েছেন চলতি মাস থেকেই বা পরবর্তী মাস থেকে এই বাড়তি টাকাও মহিলাদের ব্যাংক একাউন্টে দেওয়া হবে।

Instant Loan (সঙ্গে সঙ্গে ঋণ)

যদিও বিরোধী দল নেতারা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই প্রকল্পকে চতুর্থবারের জন্য জেতার একটি সম্বল বলে মনে করেছেন। এই Lakshmir Bhandar প্রকল্পকে জনপ্রিয় করে তোলার জন্য socialsecurity.wb.gov.in একটি ওয়েবসাইট খোলা হয়েছে, যেখানে মহিলারা যারা আবেদন করেছেন কিন্তু টাকা পাননি বা নতুন করে আবেদন করেছেন বা যারা টাকা পাচ্ছেন তারা প্রত্যেকেই স্ট্যাটাস চেক (Lakshmir Bhandar Status Check) করে দেখতে পারবেন।

এককালীন 25 হাজার টাকা পোস্ট অফিসে রাখলে মেয়াদ শেষে সবচেয়ে বেশি রিটার্ন পাবেন।

ওখান থেকে দেখতে পারবেন তারা পরবর্তীকালে কবে টাকা পেয়ে যাবেন। এছাড়াও এখনো পর্যন্ত কত টাকা পেয়েছেন সে ব্যাপারে বিস্তারিত তারা এখানে লগইন করে জেনে যেতে পারবেন। Lakshmir Bhandar এই জনকল্যাণমূলক প্রকল্পে এত বড়ো উদ্যোগ নতুন করে এই প্রকল্পকে উন্নত ও জনকল্যাণমূলক করে তুলবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
Written by Sampriti Bose.

ভোটের মুখে 1 লক্ষ 30 হাজার টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গবাসী কিভাবে আবেদন করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button