Governments-eyes-will-also-be-on-cash-transactions-from-now-Know-the-important-news

আপনার কি জানেন কেন্দ্র সরকারের তরফে অবৈধ লেনদেন আটকানোর জন্য নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য (Cash Transfer Rules)। অবৈধ লেনদেনে রাশ টানতে প্রথম থেকেই উদ্যোগী কেন্দ্র সরকার। আর এই অবৈধ লেনদেন যাতে বন্ধ হয় তার জন্য এবছরের শুরুতেই অনেকগুলি নিয়ম চালু করেছিলো কেন্দ্র সরকার। পূর্বে এক ব্যক্তি একসাথে ৫০ হাজার টাকা জমা করলে বা ৫০ হাজার টাকা লেনদেন করতে চাইলে সেই ব্যক্তিকে তার প্যান কার্ডের তথ্য জমা দিতে হতো। কিন্তু কোনো ব্যক্তি এক বছরে কতবার এই পরিমাণ টাকা জমা করতে পারবেন বা সর্বোচ্চ কতো পরিমাণ টাকা লেনদেন করতে পারবেন তা নিয়ে কোনো নিয়ম ছিলো না।

কিন্তু এ বছরের শুরুতেই সেন্ট্রাল বোর্ড অফ ট্যাক্সেস এর তরফে জানানো হয়েছিলো যে, কোনো ব্যক্তি বছরে ২০ লক্ষ টাকার বা তার বেশি টাকা জমা করতে চাইলে বা লেনদেন করতে চাইলে তাকে দিতে হবে আধার কার্ড এবং প্যান কার্ডের সমস্ত তথ্য। অন্যথায় ১০০ শতাংশ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। যাদের প্যান কার্ড নেই তারা যদি দিনে ৫০,০০০ টাকা কিংবা বছরে ২০ লক্ষ টাকার লেনদেন কিংবা জমা করতে চান তাহলে তাদের প্যান কার্ড বানানো বাধ্যতামূলক, এমনটাই জানানো হয়েছিলো সরকারের পক্ষ থেকে। এর পাশাপাশি আরেকটি নিয়মও চালু করা হয়েছিলো কেন্দ্র সরকারের তরফে। এই নিয়মে বলা হয়েছিলো, কোন ব্যক্তি যদি একই বছরে একের বেশি ব্যাঙ্কে টাকা জমা করে থাকেন তাহলে তার আধার ও প্যান কার্ডের তথ্য জমা করা বাধ্যতামূলক। তবে আজ আমরা আলোচনা করতে চলেছি, অবৈধ লেনদেন আটকানোর জন্য সরকারের তরফে নেওয়া আরো কিছু নতুন পদক্ষেপের ব্যাপারে।

আবেদন করুন ন্যাশনাল ওভারসিজ স্কলারশিপে এবং পেয়ে যান বিদেশে পড়াশোনার সমস্ত খরচ

১. ভারতীয় আয়কর আইন অনুসারে, একবারে ২ লক্ষ টাকার বেশি নগদ টাকা লেনদেন করা নিষিদ্ধ হিসেবে ঘোষণা করা হয়েছে সরকারের পক্ষ থেকে। অর্থাৎ আপনি যদি ৩ লক্ষ টাকার জিনিস কেনাকাটা করেন তবে চেক, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড কিংবা ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে আপনাকে বিল মেটাতে হবে।
২. এই একই নিয়ম লাগু হতে চলেছে পরিবারের সদস্যদের ক্ষেত্রে কিংবা আত্মীয়দের ক্ষেত্রেও। অত্যধিক নগদ লেনদেন সীমিত করার উদ্দেশ্যে কেন্দ্র সরকারের তরফে একদিনে ২ লক্ষ টাকার বেশি নগদ লেনদেনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। অর্থাৎ আপনি আপনার পরিবারের কোনো সদস্য কিংবা নিকট আত্মীয়ের কাছ থেকে একদিনে ২ লক্ষ টাকার বেশি নগদ টাকা নিতে পারবেন না কিংবা লেনদেন করতে পারবেন না।
৩. কোনো উৎসব কিংবা অনুষ্ঠানে কোন ঘনিষ্ঠ ব্যক্তি বন্ধু অথবা পরিবারের যেকোনো সদস্যের কাছ থেকে ২ লক্ষ টাকার বেশি নগদ টাকায় উপহার নেওয়া যাবে না। এই নিয়ম লঙ্ঘন করলে হতে পারে মোটা অংকের জরিমানা।
৪. কোনো ব্যক্তি যদি কোন ব্যাংক কিংবা অন্য কোন প্রতিষ্ঠান, কোন ব্যক্তি অথবা বন্ধুর কাছ থেকে নগদ টাকায় ঋণ নেন তবে সেক্ষেত্রে তিনি কুড়ি হাজার টাকার বেশি ঋণ নিতে পারবেন না। ঋণ পরিশোধের ক্ষেত্রেও এই একই নিয়ম জারি করা হয়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে