সরকারি কর্মচারী

Employee Benefits – 12600 টাকা ঢুকবে সরকারি কর্মীদের একাউন্টে। DA বৃদ্ধির পর নতুন সুখবর।

লোকসভা নির্বাচনের আগে এবার কথা রাখতে চলেছে সরকার (Employee Benefits). ডিএ বৃদ্ধির (Dearness Allowance Hike) পর এবার বাড়তি টাকা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। স্বাভাবিকভাবেই এই খবরে দারুণ খুশি দেশের কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সামনেই লোকসভা নির্বাচন (Lok Sabha Election 2024) আর ২০২৪ সালের এই লোকসভা ভোটের আগে খুশির হাওয়া বইছে সরকারি কর্মীদের মধ্যে। কারণ কথা রেখেছে সরকার।

Central Government Employee Benefits For DA HRA Hike.

একধাক্কায় ৪ শতাংশ DA বা মহার্ঘ ভাতা বাড়ানো হয়েছে সরকারের তরফে। বর্তমান সময়ে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ (Employee Benefits) পাচ্ছেন। ২০২৪ সালে ১ জানুয়ারি থেকে এই ডিএ কার্যকর হয়েছে। তবে এখানেই শেষ নয় কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Government Employees) এবার আরও বাড়তি টাকা পেতে চলেছেন। এবার সরকারি কর্মীরা ১২৬০০ টাকা পাবেন বলে জানা যাচ্ছে।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। যারা সরকারি কর্মী তারা জানেন যদি ডিএ বাড়ে তাহলে বাড়ি ভাড়া ভাতা অর্থাৎ HRA (House Rent Allowance) এর নিয়মেও কোনও না কোনও বদল ঘটে। এবারেও ঘটতে চলেছে সেরকমই কিছু। যেহেতু ডিএ ৫০% হারে মিলছে, ফলে বাড়ি ভাড়া ভাতাটাও এবার বাড়বে বলে আশা করছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। ডিওপিটি ইতিমধ্যেই ভাতার (Employee Benefits) তালিকা প্রকাশ করেছে।

এই মাসে ডিএ বৃদ্ধির পরে এটি সংশোধন করা হবে। তবে এইচআরএ পরিবর্তনের বিষয়ে এখনও কোনও নির্দেশ আসেনি। যেহেতু এখন ডিএ ৫০ শতাংশে পৌঁছেছে। এহেন পরিস্থিতিতে এইচআরএ কতটা বাড়বে? সেই নিয়েও জোরালো প্রশ্ন উঠছে। সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) অনুসারে, ২০১৭ সালের ১ জুলাই থেকে এইচআরএ X, Y এবং Z ক্যাটাগরির শহর গুলির জন্য যথাক্রমে ২৪%, ১৬% এবং ৮% মূল বেতন (Employee Benefits) করা হয়েছে।

পরে, যখন ডিএ ২৫% এ পৌঁছেছিল, তখন এক্স, ওয়াই এবং জেড শহর গুলিতে এইচআরএ হার মূল বেতন অনুসারে যথাক্রমে ২৭%, ১৮% এবং ৯% এ পরিবর্তিত হয়েছিল। অতএব, যদি কোনো কর্মচারীর (Employee Benefits) মূল বেতন ৩৫০০০ টাকা হয় তবে শহরের বিভাগ অনুসারে প্রাপ্ত এইচআরএ বিভাগ নিম্নরূপ।

HRA Hike For Employee Benefits

1) X ক্যাটাগরির শহর গুলির ক্ষেত্রে ৩৫০০০ টাকার ২৭% অর্থাৎ ৯৪৫০ টাকা।
2) Y ক্যাটাগরির শহর গুলির ক্ষেত্রে ৩৫০০০ টাকার ১৮% অর্থাৎ ৬৩০০ টাকা।
3) ৩৫০০০০ টাকার ৯% অর্থাৎ Z ক্যাটাগরির শহরগুলির জন্য ৩১৫০ টাকা।

উল্লেখ্য এখন সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, এক্স, ওয়াই এবং জেড ক্যাটাগরির শহর গুলির জন্য এইচআরএ হার বাড়িয়ে যথাক্রমে ৩০%, ২০% এবং ১০% করা হবে বলে মনে হচ্ছে। এখন নতুন হার (Employee Benefits) অনুযায়ী, সংশোধিত এইচআরএ কেন্দ্রীয় কর্মচারীদের মূল বেতনে ৩৫০০০ টাকা দেওয়া হবে। সেক্ষেত্রে প্রাপ্ত এইচআরএ বিভাগ নিম্নরূপ।

LPG Cylinder Price (রান্নার গ্যাসের দাম)

HRA Hike As Per 7Th Pay Commission Employee Benefits

1) X ক্যাটাগরির শহর গুলির জন্য ৩৫০০০ টাকার ৩০% অর্থাৎ ১০৫০০ টাকা।
2) Y ক্যাটাগরির শহর গুলির জন্য ৩৫০০০ টাকার ২০% অর্থাৎ ৭০০০ টাকা।
3) জেড ক্যাটাগরির শহর গুলির জন্য ৩৫০০০ টাকার ১০% অর্থাৎ ৩৫০০ টাকা।

পোস্ট অফিসে একাউন্ট থাকলে 5500 টাকা পাবেন। নতুন স্কিম শুরু হল।

আবার, HRA টাইপ X এর জন্য ১০,৫০০ টাকা, টাইপ Y এর জন্য ৭০০০ টাকা এবং টাইপ Z শহরের জন্য ৩৫০০ টাকা বাড়ানো হবে অর্থাৎ X টাইপ সিটি যাদের আছে তারা মাসে ১০৫০ টাকার বেশি পাবেন। বার্ষিক ভিত্তিতে তা ১২৬০০ টাকা অর্থাৎ সব মিলিয়ে লাভবান (Employee Benefits) হতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।Written by Sampriti Bose.

আয়কর ফাঁকি দেওয়ায় 1.5 কোটি জনগণকে বাড়ি বাড়ি চিঠি পাঠাচ্ছে। নোটিশ পাঠালে কি জবাব দেবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button