বিনিয়োগ

Post Office MIS – পোস্ট অফিসে একাউন্ট থাকলে 5500 টাকা পাবেন। নতুন স্কিম শুরু হল।

দেশের অসংখ্য বিনিয়োগকারীদের জন্য এসে গেল দারুণ সুখবর (Post Office MIS). এখন থেকে প্রতিমাসে গ্রাহকদের ৫৫৫০ টাকা করে দিতে চলেছে পোস্ট অফিস (India Post Office). পোস্ট অফিসের বিশেষ প্রকল্পে টাকা রাখলেই এই সুবিধা পাওয়া যাবে বলে জানা গিয়েছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করে থাকেন।

Post Office MIS Calculator 2024.

তবে কোনো ব্যক্তি যদি তার সঞ্চিত অর্থ ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ (Post Office MIS) করেন সেক্ষেত্রে এর সুদ পেতে তাকে মেয়াদ শেষ হওয়া অব্দি অপেক্ষা করতে হবে। যত বছরের জন্য তিনি এফডি করবেন তত বছরই তাকে অপেক্ষা করতে হবে টাকাটি হাতে পাওয়ার জন্য। কিন্তু একটি বিশেষ স্কিমে টাকা রাখলে গ্রাহকেরা প্রত্যেক মাসে হাতে কিছু টাকা পাবেন।

এই ধরনের একটি উল্লেখযোগ্য স্কিম হলো পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme). পোস্ট অফিসের এই স্কিমে কোনরকম ঝুঁকি নেই তাই নিশ্চিন্তে এতে বিনিয়োগ করতে পারবেন সকলে। যদি কেউ প্রত্যেক মাসে আয় করতে চান তাহলে এই স্কিমটি তার জন্য একেবারে আদর্শ। Post Office MIS এ একবার টাকা জমা দিলেই আগামী পাঁচ বছর তিনি নিশ্চিন্তে প্রত্যেক মাসে কিছু টাকা আয় করতে পারবেন।

বর্তমানে এই স্কিমে সুদের হার (Post Office MIS Interest Rate) রয়েছে ৭.৪ শতাংশ। পোস্ট অফিসের এই স্কিমে সিঙ্গেল একাউন্টে ৯ লাখ টাকা ও যৌথ একাউন্টে ১৫ লাখ টাকা পর্যন্ত জমা করা যেতে পারে। এই স্কিমে তিনি বিনিয়োগের মূল পরিমাণ ৫ বছরের মেয়াদপূর্তির পরে ফেরত পেয়ে যাবেন। মেয়াদ পূর্তির পর যদি তিনি আরো পাঁচ বছর বৃদ্ধি করতে চান সেটাও সম্ভব।

প্রতি ৫ বছর পর মূল পরিমাণ নেওয়া বা স্কিম বাড়ানোর অপশনও দেওয়া যেতে পারে। একটি দুর্দান্ত ব্যাপার হল এই স্কিম থেকে প্রাপ্ত সুদ গ্রাহকের সেভিংস একাউন্টে জমা হতে থাকে। উদাহরণ স্বরূপ বলা যায়, কোনো ব্যক্তি যদি Post Office MIS এ একটি সিঙ্গেল একাউন্ট খুলেন সে ক্ষেত্রে তাকে নিয়ম অনুযায়ী সর্বাধিক ৯ লাখ টাকা জমা করতে হবে এবং এর ওপর তিনি বার্ষিক সুদ পাবেন ৭.৪ শতাংশ।

Free Silai Machine Yojana (ফ্রি সিলাই মেশিন যোজনা)

এক্ষেত্রে তিনি চোখ বন্ধ করে প্রত্যেক মাসে আয় করতে পারবেন ৫৫৫০ টাকা অর্থাৎ এক বছরে তিনি আয় করবেন ৬৬৬০০ টাকা অর্থাৎ পাঁচ বছরের সুদ থেকে আয় করতে পারবেন ৩.৩৩ লাখ টাকা। পোস্ট অফিসের এই স্কিম গ্রাহকেরা শুরু করতে পারবেন হাজার টাকা বিনিয়োগ করে। পরবর্তীতে ১০০০ টাকার গুণে এটি বিনিয়োগ (Post Office MIS Investment) করা যেতে পারে।

96000 টাকা পাবে রাজ্যের পড়ুয়ারা। মাধ্যমিক পাশ করলে আবেদন করুন।

ভবিষ্যতে একটি নির্দিষ্ট আয় লাভ করতে গেলে এটি তার পক্ষে একেবারেই উপযুক্ত। ইন্ডিয়া পোস্ট অনুসারে, Post Office MIS এ প্রতি মাসে সুদ দেওয়া হয়। যে কোনো ভারতীয় নাগরিক পোস্ট অফিস মাসিক আয় প্রকল্পে বিনিয়োগ করতে পারেন। তাই আর দেরি না করে উপযুক্ত লাভ পেতে অতি দ্রুত Post Office MIS স্কিমে বিনিয়োগ করা উচিত বিনিয়োগকারীদের।
Written by Sampriti Bose.

ভুলে যান Fixed Deposit. এবার থেকে সেভিংস একাউন্টেই পাবেন 8.05% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button