ছুটি

Holiday List – টানা ছুটি থাকবে ডিসেম্বরে, মাসের শুরুতেই আনন্দিত সকলে।

ডিসেম্বরের শুরুতেই একটানা ছুটি (Holiday List) থাকতে চলেছে পশ্চিমবঙ্গে। আর এই ছুটির ফলে সকলের অনেক সুবিধা হতে চলেছে। এবার টানা তিন দিন শীতকালীন ছুটি মিলতে চলেছে রাজ্যের সমস্ত স্কুল, কলেজের পড়ুয়াদের। শীতকালীন ছুটির আগেই শেষ হয়ে যাচ্ছে পড়ুয়াদের বার্ষিক পরীক্ষাও। তাই স্বাভাবিকভাবেই এই ছুটিতে শীতের দিনে ঘুরতে যাওয়ার আনন্দে মেতে উঠেছেন রাজ্যের পড়ুয়ারা।

Long 3 Days Holiday List In December.

এমনিতেই ডিসেম্বর মাসে সকল স্কুলে সকলের পরীক্ষার মরশুম চলছে। আর এই পরীক্ষা শেষে হলে অবশ্যই ছুটি থাকবে, কিন্তু মাসের শুরু থেকেই আবারো ছুটি (Holiday List) থাকবে। তাই আপনারা আগের থেকে এই ছুটির দিন গুলো সম্পর্কে জেনে নিলে আপনাদেরই অনেক ক্ষেত্রে সুবিধা হতে চলেছে। আজ শুরু হতে চলেছে ডিসেম্বর মাস। ডিসেম্বর মাস মানেই বড়দিন থেকে শুরু হয় লম্বা শীতকালীন ছুটি।

আর স্কুল, কলেজ ছুটি হলে স্বাভাবিকভাবেই আনন্দ হয় পড়ুয়াদের। কিছুদিন আগেই শেষ হয়েছে উৎসবের ছুটির মরশুম। সেখানে বড় ছুটি (Holiday List) পেয়েছিলেন ছাত্র ছাত্রীরা। এবার নভেম্বর মাসের পর ডিসেম্বর মাসেও পড়ুয়ারা পেতে চলেছে লম্বা ছুটি। মূলত স্কুল ছুটির বিষয়টি দেশ, অঞ্চল এবং শিক্ষা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে এবং সেই অনুযায়ী ছুটি পরিবর্তিত হয়। এছাড়াও নির্ভর করে অ্যাকাডেমিক ক্যালেন্ডারের উপর।

Gas Cylinder (গ্যাস সিলিন্ডার)

সারা বছর ধরে বিভিন্ন নতুন ছুটি যুক্ত হয় এই ক্যালেন্ডারে। ছাত্র ছাত্রীরা সারা বছর গ্রীষ্মকালীন এবং শীতকালীন ছুটির জন্য অপেক্ষা করে থাকে। তাদের নানারকম প্ল্যানিং থাকে এই ছুটিকে ঘিরে। তাই উৎসবের ছুটির পর এবার জানা গেল রাজ্যে শীতকালীন ছুটির দিনের বিষয়ে। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে, বিভিন্ন স্কুল গুলিতে অন্যান্য সাধারণ ছুটিও পালন করা হয়। তবে অ্যাকাডেমিক ক্যালেন্ডার অনুসারে রাজ্যে শীতকালীন ছুটির তালিকা (Holiday List) নিম্নরূপ।

২৪ ডিসেম্বর, ২০২৩ রবিবার – বড়দিনের আগের দিন, ২৫ ডিসেম্বর, ২০২৩ সোমবার – বড়দিন, ৩১ ডিসেম্বর, ২০২৩ রবিবার – নববর্ষের আগের দিন। বর্ষ শেষে উক্ত দিন গুলিতে শীতকালীন ছুটি মেলায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের সমস্ত স্কুল, কলেজের পড়ুয়ারা। আর আপনারা এই তিন দিন টানা ছুটি পাবেন। তাহলে এই টানা ছুটিতে (Holiday List) কোথায় ঘুরতে যাবেন? আগের থেকে ঠিক করে নিন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button