সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে দারুণ খুশির খবর। ডবল টাকা পাবেন ডিসেম্বর মাসে।

রাজ্যের মহিলাদের জন্য নবান্নের তরফে Lakshmir Bhandar বা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প ঘোষণা করা হলো এক দারুণ সুখবর। এবার লক্ষ্মীর ভান্ডারে তপশিলি জাতি ও উপজাতির মহিলারা পেতে চলেছেন ২০০০ টাকা। পাশাপাশি, সাধারণ শ্রেণীর মহিলারা পেতে চলেছেন ১০০০ টাকা। বর্ষশেষে এই বড়ো ঘোষণায় দারুণ খুশি হয়েছেন রাজ্যের সকল মহিলারা।

Lakshmir Bhandar Scheme Benefits Update.

প্রতিশ্রুতি অনুযায়ী, ২০২১ সালে বিধানসভা নির্বাচনে জয়লাভের পর রাজ্যের মহিলাদের জন্য Lakshmir Bhandar প্রকল্প চালু করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্তমানে এই লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি অত্যন্ত জনপ্রিয়। প্রথম দিকে এই প্রকল্পে রাজ্যের কিছু সংখ্যক মহিলা আর্থিকভাবে উপকৃত হলেও এখন ২৫ থেকে ৫৯ বছর বয়সী কয়েক কোটি মহিলা এই প্রকল্পের আওতায় মাসিক ভাতা পেয়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছেন।

তবে Lakshmir Bhandar নিয়ে বরাবরই বেশ কিছু অভিযোগ জমা পড়ে নবান্নে। অনেক মহিলাই এখনো সন্তুষ্ট নন এই প্রকল্প নিয়ে। সম্প্রতি লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে যে গুরুত্বপূর্ণ আপডেটটি উঠে এসেছে সেটি হলো, এই প্রকল্পের অধীনে রাজ্যের প্রায় দুই কোটি Lakshmir Bhandar প্রাপক মহিলাদের মধ্যে অধিকাংশ মহিলা লক্ষ্মীর ভান্ডারের টাকা পেলেও বেশ কিছু সংখ্যক মহিলা এখনো প্রকল্পের টাকা পাননি।

এদিকে দুর্গাপুজোর পরেই টাকা ঢুকবে ঘোষণা হয়েছিল কিন্তু এখন ডিসেম্বর মাস শেষ হতে চললেও এখনো ব্যাংক একাউন্টে টাকা না ঢোকায় রীতিমতো অত্যন্ত চিন্তিত রাজ্যের মহিলারা। এই প্রসঙ্গে নবান্নের (Nabanna) তরফে জানানো তথ্য অনুযায়ী, নভেম্বর মাসের টাকা নভেম্বরের শেষ সপ্তাহ থেকে দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। যেই কারণে মহিলাদের ব্যাংক একাউন্টে টাকা ঢুকতে দেরি হচ্ছে।

পাশাপাশি দুর্গাপুজোর আগে শেষ দুয়ারে সরকার ক্যাম্পে প্রচুর সংখ্যক নতুন আবেদনকারী আবেদন করায় এবং অনেকে সংশোধন করায় তাদের ভেরিফিকেশন ও পুরোনো প্রার্থীদের টাকা দেওয়ার সমস্ত প্রক্রিয়া নির্ভুলভাবে সম্পন্ন করে বিশাল সংখ্যক মহিলাদের ব্যাংক একাউন্টে Lakshmir Bhandar টাকা ঢোকার ক্ষেএে কিছুটা দেরি হচ্ছে।

Holiday List (অতিরিক্ত ছুটির তালিকা)

তবে যারা আগের মাসে টাকা পেয়েছেন এবং যাদের সমস্ত ডকুমেন্টস ও জমাকৃত তথ্য ঠিকঠাক আছে, তাদের চিন্তার কোনো কারণ নেই। এই মাসের মধ্যেই Lakshmir Bhandar এর টাকা তাদের ব্যাংক একাউন্টে টাকা ঢুকে যাবে। কিন্তু যারা বিগত বিগত কয়েক মাসে ভুল নথি বা ডকুমেন্টস ভুলের জন্য টাকা পাননি, তাদের সমস্ত তথ্য সংশোধন করে সঠিক ডকুমেন্টস জমা দিতে হবে তাহলে এই মাসে আগের মাসের বকেয়া সহ।

তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মোট ২০০০ টাকা এবং সাধারণ শ্রেণীর মহিলারা মোট ১০০০ টাকা করে পাবেন। লোকসভা ভোটের আগে নবান্নের তরফে এই বকেয়া সহ টাকা দেওয়ার ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের মহিলারা। শুধুমাত্র এই সকল মহিলারাই Lakshmir Bhandar প্রকল্পে ডিসেম্বর মাসে ডবল টাকা পাবেন। কিন্তু বাকি সকলে ৫০০ বা ১০০০ টাকাই পাবে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button