সরকারি কর্মচারী

সরকারি কর্মীদের বেতন 3 শতাংশ বৃদ্ধি পাবে, কার কত বেতন বাড়বে?

সকল উৎসবের মরশুম শেষ হয়ে যাওয়ার পরেও সরকারি কর্মীদের জন্য ফের একবারের জন্য নতুন ঘোষণা হল। আর এই খবর পেয়ে সকলে অনেকটাই খুশি আছে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৪৬ শতাংশ হারে ডিএ পান। এবার সেই মহার্ঘ ভাতা বাড়তে চলেছে আরও ৩ শতাংশ। তবে মহার্ঘ ভাতা ছাড়াও কেন্দ্রীয় সরকারি কর্মীরা আরও অনেক ধরনের ভাতা পান। এর মধ্যে একটি হল বাড়ি ভাড়া ভাতা।

সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি।

২০২১ সালে যখন মহার্ঘ ভাতা ২৫ শতাংশ অতিক্রম করে তখন এইচআরএ এটিতে একটি সংশোধন করা হয়েছিল। ২০২১ সালের জুলাই মাসে ডিএ ২৫ শতাংশ অতিক্রম করার সাথে সাথে, বাড়ি ভাড়াতে তা ৩ শতাংশ বৃদ্ধি পায়। এইচআরএর বর্তমান হার ২৭‌ শতাংশ, ১৮ শতাংশ এবং ৯ শতাংশ। তাই এখন মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য অপেক্ষা করতে হবে। আশা করা হচ্ছে নতুন বছরের শুরুতেই মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছাবে এবং সেটি হলে, এইচআরএ এটির মাএাও আবার ৩ শতাংশ সংশোধন করা হবে।

মূলত ডিওপিটি এর তথ্য অনুসারে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য বাড়ি ভাড়া ভাতা সংশোধন করা হয় মহার্ঘ ভাতার ভিত্তিতে। আর এবার সমস্ত কর্মচারী বর্ধিত HR সুবিধা পেতে চলেছেন। শহরের বিভাগ অনুসারে, ২৭ শতাংশ, ১৮ শতাংশ এবং ৯ শতাংশ হারে HRA পাওয়া যায়। এর জন্য ২০১৫ সালে সরকার একটি মেমো জারি করেছিল। এতে এইচআরএকে DA সাথে যুক্ত করা হয়েছিল।

এর তিনটি হার নির্ধারিত ছিল যথাক্রমে ০, ২৫ ও ৫০ শতাংশ। বর্তমানে বাড়ি ভাড়া ভাতা পরবর্তী সংশোধন হবে ৩ শতাংশ। সর্বোচ্চ বর্তমান হার ২৭ শতাংশ। সংশোধনের পর এইচআরএ হবে ৩০ শতাংশ। কিন্তু, যখন মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৫০ শতাংশে পৌঁছাবে তখন এটা হবে। নিয়ম অনুসারে, শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৫০ শতাংশে পৌঁছাবে, সে ক্ষেত্রে এইচআরএ ৩০ শতাংশ, ২০ শতাংশ এবং ১০ শতাংশ হয়ে যাবে। উল্লেখ্য, বাড়ি ভাড়া ভাতা বা এইচআরএ এর তিনটি বিভাগ রয়েছে। সে গুলি হলো।

Earn Leave (ছুটির বদলে টাকা)

1) এক্স বিভাগ – শহর অনুসারে এক্স বিভাগে পড়া কেন্দ্রীয় সরকারি কর্মীরা ২৭ শতাংশ এইচআরএ পাচ্ছেন, যা ৫০ শতাংশ ডিএ হলে ৩০ শতাংশ হয়ে যাবে। মূলত ৫০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলো এক্স বিভাগে আসে। এই শহরগুলিতে পোস্ট করা কেন্দ্রীয় কর্মীরা ২৭ শতাংশ হারে এইচআরএ পাবেন।
2) ওয়াই বিভাগ – এই বিভাগের লোকদের জন্য এটি ১৮ শতাংশ থেকে ২০ শতাংশে বৃদ্ধি পাবে। এই বিভাগের শহরে কর্মীরা এইচআরএ পাবেন ১৮ শতাংশ।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় সিদ্ধান্ত, উপকৃত হবে কয়েক কোটি মহিলা।

3) জেড বিভাগ – জেড শ্রেণীর সরকারি কর্মীদের জন্য, এটি ৯ শতাংশ থেকে ১০ শতাংশে বৃদ্ধি পাবে। এই বিভাগের শহরে কর্মীরা এইচআরএ পাবেন ৯ শতাংশ। মূলত সপ্তম পে ম্যাট্রিক্স (7Th Pay Commission) অনুসারে, লেভেল ১ এ গ্রেড পে তে কেন্দ্রীয় কর্মচারীদের সর্বোচ্চ বেসিক বেতন প্রতি মাসে ৫৬৯০০টাকা হলে, তাদের এইচআরএ ২৭ শতাংশ হারে গণনা করা হয়। উক্ত বিভাগগুলি অনুসারে আসন্ন ২০২৪ সালে মহার্ঘ ভাতা বা বেতন বাড়ার পাশাপাশি এইচআরএ তেও বাড়তি সুবিধা পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।
Written by Sampriti Bose.

PM Rojgar Yojana – বেকারদের জন্য 10 লাখ টাকা পর্যন্ত অর্থ দিচ্ছেন কেন্দ্রীয় সরকার। কারা কারা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button