ছুটি

Earn Leave – সরকারি কর্মচারী ও শিক্ষকদের ছুটি নিয়ে নয়া আপডেট, ডিসেম্বরের আগেই জেনে নিন।

এবার রাজ্যের সরকারি স্কুলের শিক্ষকদের আর্ন লিভ (Earn Leave) বাড়ানোর দাবিতে স্কুল শিক্ষা দপ্তরের (WB Education Department) কাছে আবেদন জানালো স্কুল শিক্ষকরা। মূলত রাজ্যের অন্যান্য দপ্তরের সরকারি কর্মচারীদের সাথে স্কুল শিক্ষকদের ছুটির পার্থক্য থাকার কারণেই তারা এই আবেদন জানিয়েছেন। বর্তমানে অনেকেই মনে করেন যে রাজ্যের স্কুল শিক্ষকরা অনেক ছুটি কাটান, তারা যেন বসে থেকেই মাসিক বেতন পান।

Earn Leave Applicable For Also Teachers?

অনেক সময় সোশ্যাল মিডিয়াতেও এই নিয়ে লিখতে দেখা যায়। কিন্তু বাস্তবটা জানলে অবাক হয়ে যাবেন অনেকেই। রাজ্যের অন্যান্য দপ্তরের সরকারি কর্মচারীদের (Government Employees) থেকে স্কুল শিক্ষকদের ছুটির পার্থক্য রয়েছে অনেকটাই। হিসাব করলে দেখা যায়, একজন সরকারি কর্মী শনিবার সহ ধরলে ছুটি পান, ৪২+৫২ = ৯৪ দিন। অপরদিকে, সেখানে একজন স্কুল শিক্ষক ছুটি (Earn Leave) পান মাত্র ৬৫ দিন।

সদ্যই প্রকাশিত হয়েছে স্কুল শিক্ষক সহ আগামী বছরের রাজ্য সরকারি কর্মচারীদের ছুটির তালিকা (Holiday List). এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন যে, আগামী বছর স্কুল শিক্ষক ছাড়া অন্যান্য দপ্তরের রাজ্য সরকারি কর্মচারীদের শনিবার সহ ধরলে ছুটি থাকবে ৪২+৫২ = ৯৪ দিন। এর সাথে তারা পাবেন ৩০ টি Earn Leave. এমনকি অবসর গ্রহণের সময় ৩০০ দিন বাকি থাকলে সেই ৩০০ দিনেও তারা বেতন পেয়ে যান।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

রাজ্যের স্কুল শিক্ষক শিক্ষিকাদের কোন Earn Leave নেই। যেখানে রাজ্য সরকারি কর্মচারীদের মোট ছুটির হিসাব করলে দাঁড়ায় ৪২+৫২+৩০ = ১২৪ দিন। সেখানে স্কুল শিক্ষকদের ছুটি মাত্র ৬৫ দিন। শুধু এখানেই শেষ নয় কিংকর অধিকারী আরো বলেন যে, রাজ্য সরকারি কর্মচারীদের যে ৬৫ দিন ছুটি দেওয়া হয়েছে সেখান থেকে দুই থেকে তিন দিন বাদ যাবে কারণ অনেক সময় এরকম হয়।

LPG Gas Booking – রান্নার গ্যাস বুকিং নিয়ে বড় আপডেট, সকল গ্রাহকের জানা উচিত।

যে স্কুলের পড়ুয়াদের জন্য হয়তো স্কুল ছুটি কিন্তু স্কুলের শিক্ষক শিক্ষিকাদের সেখানে উপস্থিত থাকতে হয়। এমতাবস্থায় রাজ্যের স্কুল শিক্ষকরা চান তাদের দীর্ঘদিনের দাবি মেনে Earn Leave চালু করা হোক। এবার সেই আর্ন লিভ চালু করার বিষয়ে তারা রাজ্যের শিক্ষা দপ্তরের কাছে আবেদনও জানালো। তবে, শিক্ষা দপ্তরের তরফে তাদের এই দাবি কতটা গ্রহণ করা হবে, সেই উত্তরেরই অপেক্ষায় রয়েছেন রাজ্যের স্কুল শিক্ষক শিক্ষিকারা।
Written by Sampriti Bose.

Primary TET Exam – টেট পরীক্ষায় কড়া নিয়ম চালু। দুর্নীতি রুখতে বায়োমেট্রিক পদ্ধতি। এবার শুধু

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button