সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় সিদ্ধান্ত, উপকৃত হবে কয়েক কোটি মহিলা।

বর্তমানে রাজ্য সরকারের তরফে চালু করা বিভিন্ন প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পটি অন্যতম জনপ্রিয়। এই প্রকল্পের অধীনে সাধারণ শ্রেণীর মহিলারা মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা মাসে ১০০০ টাকা করে পেয়ে থাকেন। দুর্গাপুজোর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন যে শেষ দুয়ারে সরকার থেকে মোট ৯ লক্ষেরও বেশি লক্ষ্মীর ভান্ডারের আবেদন জমা পড়েছে সরকারের কাছে সেগুলি বিবেচনা করে উৎসবের শেষে তাদেরকে লক্ষ্মীর ভান্ডারের টাকা দেওয়া হবে।

Lakshmir Bhandar Scheme New Update.

এবার সেই বিষয়েই গুরুত্বপূর্ণ কথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). মুখ্যমন্ত্রীর কথায়, তাঁর হাতে একটু টাকা হলেই তিনি বাংলা আবাস যোজনার (Bangla Awas Yojana) অধীনে বাড়ি তৈরীর বিষয়ে তিনি নজর দেবেন। পাশাপাশি সরাসরি যাঁরা মুখ্যমন্ত্রীকে আবেদন করেছিলেন, তাঁদের মধ্যে ৯০ লক্ষ জনকে Lakshmir Bhandar ও বিধবা ভাতার পেনশন (Old Age Pension) দেওয়া হবে। উৎসব শেষে ঠিক সময় মতো তাদের সবাইকে টাকা দেওয়া হবে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, এখন যারা লক্ষ্মীর ভাণ্ডারে (Lakshmir Bhandar) নাম লিখিয়েছেন বা আগামী দিনেও পাবেন তাঁদের জন্য একটি দারুণ সুখবর এদিন ঘোষণা করেন তিনি। এখন আবেদন করার পর যারা লক্ষ্মীর ভান্ডারের টাকা পাচ্ছেন, তাদের ৬০ বছর বয়স হয়ে গেলে সেই লক্ষ্মীর ভান্ডারের টাকাটাই তারা বিধবা ভাতা হিসাবে পাবেন, কিন্তু সরকারের তরফে কোন দিনও লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) দেওয়া বন্ধ হবে না বলেই জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

লক্ষ্মীর ভান্ডার বা বার্ধক্য ভাতার পাশাপাশি এদিন তথ্য প্রযুক্তি ক্ষেত্রে বাংলায় যে বিভিন্ন কর্মসংস্থান হয়েছে সে বিষয়ে উল্লেখ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, বাংলায় ২৮০০ তথ্য প্রযুক্তি সংস্থায় ২ লক্ষের বেশি কর্মী রয়েছেন। টিসিএস (TCS), উইপ্রো (WIPRO), কগনিজ্যান্ট (Cognizant), এরিকসন (Errikson), ক্যাপসেজিমিনির (Capgemini) মতো সংস্থা রয়েছে রাজ্যে। বানতলা লেদাক কমপ্লেক্সে উত্তরপ্রদেশ, তামিলনাড়ুর একাধিক সংস্থা রয়েছে।

Income Tax (আয়কর দফতর)

সেখানে ৫ লক্ষের কর্মসংস্থান হয়েছে এবং আগামী দিনে আরও ৫ লক্ষের কর্মসংস্থান হবে বলে দাবি করেন মমতা। এদিন মমতা আরও জানান, আসানসোল দুর্গাপুরে শেল গ্যাসে ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ হচ্ছে। সেখানেও কর্মসংস্থানের সুযোগ হবে। রঘুনাথপুরে শিল্পনগরী গড়ে তোলা হচ্ছে। পাশাপাশি, দেউচা পাঁচামি হলে বীরভূম, বর্ধমান, পুরুলিয়ার ১ লক্ষ মানুষের চাকরি হবে। এছাড়াও ভবিষ্যতে Lakshmir Bhandar প্রকল্পে আরও নতুন নামও নেওয়া হতে পারে।

Holiday – নতুন ছুটির বিজ্ঞপ্তি প্রকাশ করলো নবান্ন, কয়টি ছুটি বাড়ল?

এর ফলে আগামী ১০০ বছর কয়লার অভাব থাকবে না বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী। রাজ্যে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) কিংবা বিধবা ভাতার পাশাপাশি কর্মসংস্থানের বিষয়ে একাধিক ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা। নতুন বছরে বা ২০২৪ সালের লোকসভা ভোটের আগে এই নিয়ে নতুন কোন ঘোষণাও হতে পারে রাজ্য সরকারের তরফে বলেও মনে করছেন অনেকে।
Written by Sampriti Bose.

PM Rojgar Yojana – বেকারদের জন্য 10 লাখ টাকা পর্যন্ত অর্থ দিচ্ছেন কেন্দ্রীয় সরকার। কারা কারা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button