Trending News

Union Budget 2024 – কেন্দ্রীয় বাজেটে 5 লক্ষ টাকা ছাড় দেবে মোদী সরকার। সর্বশেষ আপডেট দেখুন।

Union Budget 2024 বা কেন্দ্রীয় বাজেট ২০২৪ পেশ হতে চলেছে ফেব্রুয়ারি মাসের ১ তারিখে। আর মাত্র হাতে গোনা কয়েক একটা দিন বাকি আছে। তার আগেই অনেক সূত্র মারফৎ খবর পাওয়া যাচ্ছে যে এবারের লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে সাধারণ জনগণদের খুশি করার জন্য সরকারের তরফে বড়সড় কোন ছাড় দেওয়া হবে বলে মনে করছে অনেক অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Union Budget 2024 Tax Rebate News.

এবার হোম লোনের (Home Loan) সুদের ক্ষেত্রে ৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পেতে চলেছেন সমগ্র দেশবাসী। পাশাপাশি, রিয়েল এস্টেট (Real Estate) খাতেও বড় সুবিধা মিলতে চলেছে বলে আশা করা হচ্ছে। এই বছরে লোকসভা নির্বাচনের আগেই অন্তর্বর্তীকালীন বাজেট (Union Budget 2024) অধিবেশনে কেন্দ্রীয় সরকারের তরফে এরূপ ঘোষণা করা হতে চলেছে বলে সূত্রের খবর।

বর্তমানে দেশে এরকম অনেক মানুষ রয়েছেন, যারা লোন নিয়ে বাড়ি করেছেন এবং এখন তারা তাদের লোন সুদ সহ পরিশোধ করছেন। কিন্তু, কিছু ক্ষেত্রে এই লোনের (Union Budget 2024) পরিমাণ অনেকটা বেড়ে যাওয়ায় সেই হারে চড়া সুদ দিতে হয় গ্রাহকদের। আর চড়া হারে এই সুর দিতে গিয়ে অনেক সময় সমস্যার সম্মুখীন হন গ্রাহকেরা। এমতাবস্থায় কনফেডারেশন অফ রিয়েল এস্টেট ডেভেলপারস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (Union Budget 2024) দাবি করেছে যে হোম লোনে কর ছাড়ের সুযোগ বাড়ানো উচিত।

বর্তমানে হোম লোনের সুদ পরিশোধে ছাড়ের সীমা ২ লাখ টাকা। তা বাড়িয়ে ৫ লাখ টাকা করতে হবে। ক্রেতারাই বিশ্বাস করে যে সুদের হার খুব বেশি। ২০২৪ সালের দ্বিতীয় ত্রৈমাসিক পর্যন্ত রেপো রেট (Repo Rate) কমানো সহজ নয়। এর সরাসরি প্রভাব পড়েছে হোম লোন ইএমআই (Home Loan EMI) এর উপর। বাড়ির ক্রেতাদের প্রতি মাসে বেশি ইএমআই দিতে হয়। তাই এমন পরিস্থিতিতে তাদের কর ছাড় দিলে তারা লাভবান (Union Budget 2024) হতে পারেন।

মূলত হোম লোনের (Home Loan) আসল পরিমাণ পরিশোধের জন্য ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়কর ছাড় (Income Tax Return) পাওয়া যায়। এটিতে স্ট্যাম্প ডিউটি (Stamp Duty) ​​এবং রেজিস্ট্রেশন চার্জও (Registration Charge) অন্তর্ভুক্ত থাকতে পারে, তবে যে বছরে তা প্রদান করা হয় সে গুলি শুধুমাত্র একবার কাটা যেতে পারে। শুধুমাত্র একটি নতুন বাড়ি কেনা বা বাড়ি নির্মাণের জন্য গৃহঋণ (Union Budget 2024) নেওয়া হয়। উল্লেখ্য, কোনো ব্যক্তি যদি তার বাড়িটি কেনার ৫ বছরের মধ্যে সেটি বিক্রি করেন।

তাহলে ধারা 80C এর অধীনে এখনও পর্যন্ত প্রাপ্ত কর তিনি যে বছরে বাড়ি বিক্রি করবেন সেই বছরে তার আয়ের সাথে যোগ হবে। হোম লোনের সুদের পেমেন্টে ২ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করতে পারেন গ্রাহকেরা। তবে যে বাড়ির জন্য লোন নেওয়া হয়েছে, তিনি যদি সেখানে থাকেন অথবা সেটি খালি থাকে তবেই কর ছাড় পেতে পারেন গ্রাহকেরা। কিন্তু তিনি যদি সেই বাড়ি ভাড়া দিয়ে থাকেন তাহলে ট্যাক্স ছাড়ের (Union Budget 2024) সুবিধা পাবেন না গ্রাহকেরা।

মূলত গৃহঋণের উপর কর ছাড় দেওয়া হলে সেটি বাড়ির মালিকদের ব্যয় করার জন্য অতিরিক্ত আয় প্রদান করবে এবং অন্যরাও বাড়ি কিনতে অনুপ্রাণিত হবে। এ বিষয়ে ক্রেডাইয়ের চেয়ারম্যান মনোজ গৌর বিশ্বাস করেন যে, এই খাতের বৃদ্ধির জন্য গ্রাহকদের চাহিদা থাকা দরকার এবং কর দাতাদের কর ছাড়ে কিছু সুবিধা দেওয়া হলেই চাহিদা বাড়বে (Union Budget 2024).

Nirmala Sitharaman (নির্মলা সিতারমন)

আয়কর আইনের ধারা ২৪ এর অধীনে, গৃহঋণ পরিশোধের ক্ষেত্রে কর ছাড় পাওয়া যায়। এক্ষেত্রে ইএমআই এর দুটি অংশ রয়েছে। একটি অংশ সুদের এবং অন্যটি আসলের। ধারা ২৪বি এর অধীনে, একটি আর্থিক বছরে সুদের অংশে ২ লক্ষ টাকার কর ছাড় পাওয়া যায়। আর ধারা ৮০সি এর অধীনে ছাড়ের সুবিধা আসলের অংশে পাওয়া যায়, যার সীমা ১.৫ লক্ষ টাকা। বর্তমানে রেপো রেট বৃদ্ধির (Union Budget 2024) কারণে গৃহঋণের সুদের হারও ক্রমাগত বেড়েছে।

সোনার দাম কমলো বছরের শুরুতেই, গয়না কেনার সুবর্ণ সুযোগ গরীব ও মধ্যবিত্তের জন্য।

এগুলো স্থিতিশীল থাকলেও আবাসনের চাহিদা বাড়বে না।তাই শুধু করদাতাদের ছাড় দিতে হবে সরকারকে। তবেই এই খাতটি গতি ফিরে পেতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এমতাবস্থায়, লোকসভা নির্বাচনের আগে দেশের গৃহঋণ দাতাদের সুবিধা প্রদানের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে গৃহঋণের ক্ষেত্রে সুদের হার বাড়ানো হয় কিনা সেটাই এখন দেখার (Union Budget 2024). কিন্তু চূড়ান্ত সিদ্ধান্ত ১ তারিখেই জানা যাবে।
Written by Sampriti Bose.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button