সরকারি কর্মচারী

Govt Employees – PF ও পেনশন একসাথে পাবেন না সরকারি কর্মীরা বড় ঘোষণা সরকারের।

সামনেই আমাদের সমগ্র দেশে উৎসবের মরশুম শুরু হতে চলেছে। আর এই সকল কিছুর মধ্যেই Govt Employees বা সরকারি কর্মচারীদের জন্য এক জরুরি ঘোষণা করলো সরকার। পিএফ, গ্র্যাচুইটি এবং পেনশনের সুবিধা একসাথে পাবেন না কিছু বিভাগের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা, নতুন সংশোধনী বিধিতে এমন কথাই জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। বর্তমানে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন।

Govt Employees News In India.

কেন্দ্র সেক্টরে বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করা হয়ে থাকে কর্মীদের (Central Govt Employees) বেশ কিছু খাতে অনেক সুবিধা পেয়ে থাকেন তারা। তবে কেন্দ্রীয় সরকার (Government Of India) এখন কিছু কর্মীর জন্য একটি নিয়ম পরিবর্তন করেছে। সরকারের তরফে একটি সংশোধনীটি বিধি প্রকাশ করা হয়েছে। যেটি সংশোধনী বিধি ১৩ অধীনে লিপিবদ্ধ করা হয়েছে।

সেই বিধিতে জানানো হয়েছে যে, কেন্দ্রীয় সরকারের বেশ কিছু কর্মচারীরা (Govt Employees) আর পেনশন (Pension) এবং পি এফ (PF) এর জন্য যোগ্য বলে বিবেচিত হবে না, কারণ তারা একই সময়ে দুটি পরিষেবা পেতে পারে না। কেন্দ্রীয় সরকারের জারি করা নির্দেশ অনুসারে, আয়কর আপিল ট্রাইব্যুনাল এবং গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স ট্রাইব্যুনালের সদস্যদের গ্র্যাচুইটি, পেনশন এবং পিএফ এর সুবিধা দেওয়া হবে না।

অতিরিক্তভাবে, ট্রাইব্যুনালের সদস্যপদ পূর্ণ সময়ের নিযুক্ত বিভাগে রাখা হবে, যার অর্থ তাদের একটি পরিষেবা থেকে পদত্যাগ করতে হবে। উল্লেখ্য এর আগে, হাইকোর্ট বা সুপ্রিম কোর্টের কর্মরত বিচারপতিরা তাদের চাকরিতে (Govt Employees In India) থাকা অবস্থায় কখনও কখনও চেয়ারম্যান বা সদস্য হিসাবে নিয়োগ পেতেন। তাই তারা পেনশন ও অন্যান্য সুযোগ সুবিধা পাওয়ার অধিকারী ছিলেন।

কিন্তু এখন যদি কোনো আদালতের একজন কর্মরত বিচারককে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বা সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়, তাহলে ট্রাইব্যুনালে যোগদানের আগে তাকে হয় পদত্যাগ করতে হবে বা অবসর নিতে হবে। এই সব কর্মীরা (Govt Employees) একই সময়ে উভয়ের সুবিধা নিতে পারে না। বস্তুত, আইনজীবীদের এই লাভ থেকে বাদ দেওয়া হয়েছে।

New Trai Rules (ট্রাইয়ের নতুন নিয়ম)

এক্ষেত্রে সংশোধিত ট্রাইব্যুনালের নিয়ম গুলি বলে যে পরিবর্তনটি এমন সময়ে আসে যখন কেন্দ্র মুলতুবি ট্যাক্স মামলা এবং মামলার দ্রুত নিষ্পত্তির জন্য একটি জিএসটি আপিল ট্রাইব্যুনাল গঠনের প্রক্রিয়াধীন। এর আগে সরকার আইনজীবীদের বিচার বিভাগের সদস্য হতে বাদ দিয়েছিল। তাই এবার এই নিয়মে পরিবর্তন আনতে চলেছে সরকার।

Tax Rule – দেশের কর কাঠামোতে বড় পরিবর্তন আনল সরকার, 1 তারিখ থেকে নিয়ম বদল।

যদিও এই নিয়মের পরিবর্তনের ফলে আইনজীবীদের লাভ অনেকাংশে কমে যাচ্ছে বলেই ধরা হচ্ছে। কিন্তু এই নিয়ম দেশের সকল কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) জন্য নয়। শুধুমাত্র ওপরে উল্লেখিত সকল কর্মীরা একই সঙ্গে এই সকল জিনিসের সুবিধা পাবেন না। তবে একে একে এই সুবিধা পাওয়া যাবে।

Lottery Tips – বিশ্বকর্মা পুজোয় লটারি জেতার শুভ যোগ। এই নিয়মে লটারি কাটুন, কোটি টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button