টেকনোলজি

New Trai Rules – JIO ও AIRTEL কে বড় নির্দেশ দিলো TRAI, গ্রাহকদের টাকা ফেরত দিতে হবে।

ট্রাই (New Trai Rules) এবার কড়া নির্দেশ দিল JIO ও AIRTEL এর মতো টেলিকম সংস্থা গুলিকে। এই নির্দেশনায় বলা হয়েছে, গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের ঘটনা ঘটলেই কড়া পদক্ষেপ নেওয়া হবে ট্রাই এর তরফে। শুধু তাই নয়, যে পরিমাণ অতিরিক্ত টাকা গ্রাহকদের কাছ থেকে নেওয়া হয়েছে, সেই টাকা দ্রুত ফিরিয়ে দিতে হবে গ্রাহকদের। তাই বলা যায়, আর ‘দাদাগিরি’ চলবে না টেলিকম সংস্থা গুলির। মূলত ভারতীয় টেলিকম সংস্থা গুলির স্বেচ্ছাচারিতা রোধ করতেই ট্রাই দ্বারা এই নতুন নিয়ম (New Trai Rules) প্রয়োগ করা হচ্ছে।

New Trai Rules Impliment In India For Mobile Users.

প্রায়শই দেখা যায় যে, টেলিকম সংস্থা গুলি রিচার্জের নামে গ্রাহকদের কাছ থেকে নির্বিচারে অর্থ আদায় করত। তবে নতুন নিয়ম (New Trai Rules) কার্যকর হওয়ার পর টেলিকম সংস্থা গুলি তা আর করতে পারবে না। জানা গিয়েছে, টেলিকম সংস্থাগুলির মিটিং এবং বিলিং সিস্টেমও অডিট করবে ট্রাই। সহজ ভাষায় বলতে গেলে, ট্রাই টেলিকম সংস্থা গুলির পরীক্ষা করে দেখবে যে তারা রিচার্জ এবং ডেটার নামে গ্রাহকদের কাছ থেকে বেশি অর্থ নিচ্ছে কিনা।

TRAI (Telecom Regulatory Authority Of India) এর তরফে জারি করা তথ্য অনুযায়ী, তদন্তে যদি এ ধরনের কোনো জালিয়াতির তথ্য উঠে আসে, তাহলে টেলিকম কোম্পানি গুলোকে গ্রাহকদের কাছ থেকে নেওয়া অর্থ ফেরত দিতে হবে। শুধু তাই নয়, অডিটের (New Trai Rules) তিন মাসের মধ্যে গ্রাহকদের কাছ থেকে নেওয়া আরও টাকা ফেরত দিতে হবে টেলিকম কোম্পানি গুলোকে।

Tax Rule (দেশে কর কাঠামোর নিয়ম বদল)

ট্রাইয়ের নতুন নিয়ম (New Trai Rules) অনুযায়ী, সমস্ত টেলিকম সংস্থা গুলিকে বার্ষিক ভিত্তিতে ট্রাইয়ের কাছে তাদের অ্যাকশন টেকেন রিপোর্ট জমা দিতে হবে। যদি কোনও সংস্থা তা না করে তবে তাকে ৫০ লক্ষ টাকা জরিমানা করা হবে। আর এই নতুন নিয়মের ফলে সকল টেলিকম গ্রাহকদের স্বার্থ সুরক্ষিত হবে বলে মনে করছেন অনেকে।

Duare Sarkar – দুয়ারে সরকার ছাড়াও পাবেন এই প্রকল্পের সুবিধা, কিভাবে আবেদন করবেন দেখুন।

এছাড়াও এই নিয়মটি শুধুমাত্র যে JIO, Airtel এর জন্য তা নয়। দেশের সকল সরকারি ও বেসরকারি টেলিকম সংস্থাদের এই নিয়মটি অবশ্যই মানতেই হবে। এই জন্য দেশের ১০০ কোটি মোবাইল গ্রাহকদের সরাসরি সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আর ভবিষ্যতে এই ধরণের আরও নিয়ম নিয়ে আসা হতে পারে বলে মনে করা হচ্ছে।

Vishwakarma Yojana – বিশ্বকর্মা পুজোর দিন চালু বিশ্বকর্মা প্রকল্পের। প্রত্যেক খেটে খাওয়া মানুষ পাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button