ব্যাংকিং

Tax Rule – দেশের কর কাঠামোতে বড় পরিবর্তন আনল সরকার, 1 তারিখ থেকে নিয়ম বদল।

1 অক্টোবর 2023 থেকে ট্যাক্স ব্যবস্থার নিয়মে (Tax Rule) বড় পরিবর্তন আনতে চলেছে মোদী সরকার। ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (টিসিএস) এর নতুন হার 1 অক্টোবর থেকেই কার্যকর হবে। আন্তর্জাতিক ভ্রমণ, বিদেশী স্টক, মিউচুয়াল ফান্ড বা ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগ, উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়া ইত্যাদিতে একটি নির্দিষ্ট পরিমাণের বেশি খরচ করলে টিসিএস দিতে হবে। ফলে, আগামী মাস থেকে বিভিন্ন লেনদেনের ক্ষেত্রে টিসিএসে আসতে চলেছে পরিবর্তন।

New Tax Rule Impliment In India.

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI (Reserve Bank Of India) এর লিবেরালাইসড রেমিট্যান্স স্কিম এর অধীনে, একটি আর্থিক বছরে 250,000 মার্কিন ডলার পর্যন্ত রেমিট বা দেশের বাইরে পাঠাতে পারা যায়। 1 অক্টোবর, 2023 থেকে শুরু করে, চিকিৎসা এবং শিক্ষাগত উদ্দেশ্যে ছাড়া সমস্ত বিদেশী বহির্মুখী রেমিট্যান্স (Tax Rule), একটি আর্থিক বছরে 7 লাখ টাকার বেশি হলে কর দিতে হবে।

এই টাকার উপরে 20 শতাংশ হারে ট্যাক্স (Tax Rule) কলেকশন অ্যাট সোর্স (টিসিএস) দিতে হবে বলে জানা গিয়েছে। লিবেরালাইসড রেমিট্যান্স স্কিম এর অধীনে, শিক্ষাগত খরচের জন্য ব্যয় করা 7 লাখ টাকার নিচে বিদেশী রেমিট্যান্সে কোনও ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (টিসিএস) থাকবে না। বিদেশী শিক্ষা গ্রহণ করতে যাওয়া, ট্যুর প্যাকেজ কিংবা চিকিৎসার জন্য গেলেও একটি নির্দিষ্ট অংকের খরচার পরেই দিতে হবে এই টিটিএস। বিভিন্ন ক্ষেত্রে এই টিটিএস এর হার নিম্নরূপ।

বিদেশী শিক্ষার জন্য টিটিএস এর হার যদি বিদেশী শিক্ষার জন্য ব্যয় করা 7 লাখ টাকার উপরে রেমিট্যান্স একটি অনুমোদিত আর্থিক প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত ঋণের মাধ্যমে হয়, তাহলে এটি 0.5 শতাংশ হারে ট্যাক্স (Tax Rule) কলেকশন অ্যাট সোর্স (টিসিএস) আকর্ষণ করবে। 7 লাখ টাকার উপরে রেমিট্যান্স শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যয় করা ঋণের মাধ্যমে প্রাপ্ত না হলে, 5 শতাংশ টিসিএস দিতে হবে।

Petrol Diesel Price (পেট্রোল ও ডিজেলের দাম কমলো)

বিদেশী ট্যুর প্যাকেজ এর ক্ষেত্রে টিটিএস এর হার বিদেশী ট্যুর প্যাকেজ কেনার ক্ষেত্রে ট্যাক্স (Tax Rule) কলেকশন অ্যাট সোর্স (টিসিএস) থেকে কোনও ছাড় পাওয়া যাবে না। একটি আর্থিক বছরে 7 লক্ষ টাকা পর্যন্ত বিদেশী ট্যুর প্যাকেজ কেনার ক্ষেত্রে, 1 অক্টোবর 2023 থেকে 5 শতাংশ টিসিএস প্রযোজ্য হবে৷ 7 লাখ টাকার বেশি খরচে ট্যাক্স কলেকশন অ্যাট সোর্স (টিসিএস) পরের মাস থেকে 20 শতাংশ হারে প্রযোজ্য হবে৷

Govt Employees – DA এর সঙ্গে বোনাস পাবেন সরকারি কর্মীরা, রাজ্য সরকারের বড় ঘোষণা।

বিদেশী চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে টিটিএস এর হার 1 অক্টোবর, 2023 থেকে যদি বিদেশে চিকিৎসার জন্য খরচ 7 লাখ টাকা অতিক্রম করলে 5 শতাংশ হারে টিসিএস দিতে হবে। মনে রাখবেন যে শিক্ষা ও চিকিৎসা সংক্রান্ত ভ্রমণ এবং আনুষঙ্গিক খরচের জন্য যে কোনো রেমিট্যান্স শিক্ষা ও চিকিৎসার জন্য প্রযোজ্য হারে টিসিএস আকর্ষণ করবে। 1 অক্টোবর থেকে ট্যাক্স (Tax Rule) ব্যবস্থার নিয়মে আসতে চলা এই পরিবর্তনের ফলে চিন্তার ভাঁজ পড়ছে অসংখ্য সাধারণ মানুষের।

Ration Items List – রেশনে এবার চাল গমের সাথে 3 মাস বিনামূল্যে পাবেন এই নতুন আইটেম, রেশন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button