ব্যাংকিং

Cash Withdrawal – টাকা তোলার নিয়মে বড় পরিবর্তন করলো RBI. মাসে কত টাকা তুলতে পারবেন?

নতুন বছরের শুরুতেই ব্যাংকের থেকে টাকা তোলার (Cash Withdrawal) ক্ষেত্রে নতুন নিয়ম জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এখন থেকে ব্যাংকে না গিয়ে বাড়িতে বসে বা ব্যাংকের শাখায় গিয়ে ডেবিট কার্ড (Debit Card) ছাড়াই শুধুমাত্র আঙুলের ছাপ দিয়ে যে AePS ব্যবস্থার মাধ্যমে টাকা তোলা যেত অথবা লেনদেন করা হত, সেই প্রক্রিয়া বন্ধ করে দেওয়া নির্দেশ এসেছে। মূলত গ্রাহকদের টাকা রক্ষা করতেই রিজার্ভ ব্যাংক এই কঠোর পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য হয়েছে বলে জানা গিয়েছে।

Cash Withdrawal Rules Change.

মূলত AePS কথাটির পুরো কথাটি হলো Aadhaar Enabled Payment System. বর্তমানে এই AePS নিয়ে এসেছে কেন্দ্রীয় National Payment Corporation of India বা NPCI. Google Pay, Phone Pe এর মতো এটিও UPI ভিত্তিক পেমেন্ট ব্যবস্থা। মূলত স্মার্টফোন থেকে ইউপিআই এর মাধ্যমে AePS ব্যবহার করা সম্ভব হয়ে থাকে। তবে এছাড়াও ই কর্নার, কিয়স্ক, এটিএম থেকেও এই পদ্ধতির মাধ্যমে আর্থিক লেনদেন (Cash Withdrawal) করা সম্ভব।

এক্ষেত্রে আধার নম্বর‌ই অথেন্টিক ইউপিআই নম্বর হিসেবে বিবেচিত হবে। AePS একটি ডিজিটাল পেমেন্ট সিস্টেম। এই AePS এর সুবিধা পেতে হলে ব্যাংক একাউন্টের সঙ্গে আধার নম্বর লিঙ্ক থাকতে হবে। একাউন্টের ব্যালেন্স চেক বা কোথাও টাকা পাঠানোর ক্ষেত্রে গ্রাহককে নিজস্ব আধার নম্বর (Cash Withdrawal) সবচেয়ে ভালো করে মনে রাখতে হবে। পাশাপাশি নিজের ব্যাংকের নাম‌ও মনে রাখা প্রয়োজন।

১২ সংখ্যার আধার নম্বর যেহেতু ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর, তাই এই আধার নম্বরের সাহায্যে সহজেই গ্রাহকের একাউন্টকে বাকিদের থেকে আলাদা বলে চিহ্নিত করা যায়। এই ব্যবস্থা কাজে লাগিয়েই ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (Cash Withdrawal) এই নতুন ইউপিআই ভিত্তিক পেমেন্ট প্ল্যাটফর্মটি নিয়ে এসেছে। উল্লেখ্য, AePS এর মাধ্যমে আর্থিক লেনদেনের ক্ষেত্রে সব সময় গ্রাহকের কাছে আধার কার্ড থাকতেই হবে এমন কোনো বিষয় নেই।

গ্রাহককে তার আধার নম্বরটি মনে রাখলেই চলবে। তবে কাউকে অনলাইনে টাকা পাঠানোর ক্ষেত্রে তারও AePS একাউন্ট থাকা প্রয়োজন। উল্টো দিকের মানুষটির ব্যাংক একাউন্টে যদি আধার লিঙ্ক না থাকে তবে এই পদ্ধতিতে আর্থিক লেনদেন করতে পারবেন না। তবে এই ব্যবস্থার মাধ্যমে ব্যাংক (Cash Withdrawal) থেকে টাকা তুলতে হলে আঙুলের ছাপ স্ক্যান করতে হয়।

বিগত বেশ কিছুদিন ধরে AePS সিস্টেমের মাধ্যমে লেনদেন করতে গিয়ে প্রতারণার সম্মুখীন হচ্ছিলেন গ্রাহকরা। আধার কার্ড সাপোর্টেড এই পেমেন্ট সিস্টেমে আঙুলের ছাপ বা থাম্ব ইম্প্রেশনের মাধ্যমে টাকা লেনদেন হত। এই কাজ মূলত ব্যাংক গুলোর মিনি সার্ভিস সেন্টার বা গ্রাহক পরিষেবা কেন্দ্র গুলোতে হতো। আর সেই সুযোগটাই কাজে লাগাচ্ছিল জালিয়াতরা। তারা গ্রাহকদের আঙুলের ছাপ চুরি করে সহজেই একাউন্টে (Cash Withdrawal) থাকা টাকা সরিয়ে দিচ্ছিল।

Income Tax (ইনকাম ট্যাক্স)

তাই এই প্রক্রিয়া (Cash Withdrawal) বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক (RBI). প্রতিটি বাণিজ্যিক ব্যাংককে চিঠি দিয়ে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ NPCI জানিয়েছে AePS ব্যবস্থায় লেনদেন বন্ধ করতে হবে। তবে সকল গ্রাহকদের জন্য এখনই এই ব্যবস্থা বন্ধ হয়ে যাচ্ছে না। যারা গত ১২ মাস ধরে AePS সিস্টেমের মাধ্যমে লেনদেন করেননি মূলত তাঁদের ক্ষেত্রেই এই নিয়ম প্রযোজ্য হতে চলেছে (Cash Withdrawal).

DA এখন অতীত! সরকারি কর্মীদের জন্য আরও বড় সিদ্ধান্ত নিল সরকার।

এছাড়াও যারা AePS ব্যবস্থার মাধ্যমে লেনদেন করতে গিয়ে প্রতারিত হয়েছেন তাঁদের ক্ষেত্রেও এই ব্যবস্থা বন্ধ করার নির্দেশ এসেছে। মূলত জালিয়াতি রুখতে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সব মহলেই। Cash Withdrawal বা নগদ লেনদেন নিয়ে সকলকে এই নিয়ম অবশ্যই জেনে নেওয়া উচিত।
Written by Sampriti Bose.

ট্যাক্স বাঁচানোর বিরাট সুযোগ এই 3 টি কাজের মাধ্যমে! ক্লেম না করলেই লোকসান।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button