সরকারি কর্মচারী

Govt Employees – সরকারি কর্মীদের জন্য বড় সুখবর, আগে কখনো এমনটা হয়নি।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী বা West Bengal Govt Employees দের জন্য সরকারের তরফে এক দারুণ খুশির খবর ঘোষণা করা হল। আর এই নতুন ঘোষণা হওয়ার ফলে অনেকেই খুব খুশি হয়েছেন। কারণ ইতিমধ্যেই আমরা সকলে জানি যে রাজ্য সরকারের সাথে সকল কর্মচারীদের নিজেদের বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে জোর তরজা চলছে। কিন্তু এরই মধ্যে সরকারের তরফে এই ঘোষণার ফলে কিছুটা হলেও ব্রফ গলবে বলে মনে করছেন অনেকে।

Good News For WB Govt Employees.

এবার প্রকাশিত হল আসন্ন ২০২৪ সালে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ছুটির তালিকা (Govt Employees Holiday List). এই তালিকা অনুযায়ী, বেশ কিছু দিন অতিরিক্ত ছুটি পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মচারীরা। আর এতেই অত্যন্ত খুশি হয়েছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা। প্রচলিত কথা অনুযায়ী, বাঙালির ১২ মাসে ১৩ পার্বণ অর্থাৎ সারা বছরই বাংলায় বিভিন্ন উৎসব, অনুষ্ঠান হয়েই থাকে।

আর এর ফলেই ভারতবর্ষের অন্যান্য রাজ্যের থেকে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা (Govt Employees) অতিরিক্ত ছুটি পেয়ে থাকেন। সম্প্রতি প্রকাশিত হয়েছে আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের ছুটির তালিকা। সেই তালিকা অনুযায়ী, ২০২৪ সালে মোট ৪৫ দিন ছুটি থাকবে রাজ্য সরকারি দপ্তরগুলি। উল্লেখ্য, জরুরি বিভাগ এই ছুটির আওতায় নেই।

ন্যাশনাল ইম্পর্ট্যান্স আইন তথা এনআই অ্যাক্ট অনুযায়ী, ২০২৪ সালে মোট ২২ দিন ছুটি রয়েছে। তবে এর পাশাপাশি রাজ্য সরকারের তরফে ২৩ দিন অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে। ফলে, মোট ৪৫ দিন ছুটি থাকবে রাজ্য সরকারি দপ্তর গুলি। পরের বছর দ্বিতীয়া থেকেই দুর্গা পূজোর ছুটি পেতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা (Govt Employees). ২০২৪ সালে দুর্গাপুজোর ছুটির তালিকা নিম্নরূপ।

আগামী বছর চতুর্থীর দিন থেকেই পুজো। তবে তার আগে দ্বিতীয়া ও তৃতীয়া পড়েছে যথাক্রমে শনি ও রবিবার। অর্থাৎ দ্বিতীয়া থেকেই ছুটি শুরু। পুজোর ছুটির পর লক্ষ্মী পুজো ১৬ অক্টোবর পড়লেও তার পরের দুই দিন ছুটি অর্থাৎ ১৭ ও ১৮ অক্টোবর অতিরিক্ত ছুটি ঘোষণা করা হয়েছে। সবমিলিয়ে পুজোতে সরকারি কর্মীরা সেই দ্বিতীয়া থেকে শুরু করে মোট দুই সপ্তাহের ছুটি উপভোগ করতে পারবেন Govt Employees বা সরকারি কর্মীরা।

দুর্গাপুজোতে একটানা ২ সপ্তাহ ছুটির পাশাপাশি রাজ্য সরকারি কর্মচারীরা (Govt Employees) আরও বেশ কয়েকবার পেতে চলেছেন একটানা ছুটি। আগামী বছরে রাজ্য সরকারি কর্মচারীদের একটানা ছুটির তালিকা।
1) জানুয়ারি মাসের ১২ তারিখ, শুক্রবার স্বামী বিবেকানন্দর জন্মবার্ষিকী উপলক্ষে এনআই অ্যাক্টে ছুটি রয়েছে। তারপরের দুই দিন শনিবার ও রবিবার হওয়ায় টানা ছুটি।

2) সবেবরাত পড়েছে ২৬ ফেব্রুয়ারি, শুক্রবার। স্বাভাবিকভাবেই পরের দুই দিনও ছুটি।
3) শিবরাত্রি ৮ মার্চ শুক্রবার, সেই সময়ও টানা তিন দিন ছুটি থাকবে।
4) দোলযাত্রায় জন্য ২৫ মার্চ, সোমবার ছুটি রয়েছে। তার আগে শনি ও রবিবার। রাজ্য সরকার ২৬ মার্চও ছুটি রেখেছে অর্থাৎ টানা চার দিনের ছুটি থাকছে।

PAN Card (প্যান কার্ড)

5) ১৯ আগস্ট রাখী বন্ধন সোমবার। তার আগেও রয়েছে দুই দিন ছুটি।
6) জন্মাষ্টমী পড়েছে ২৬ আগস্ট, সোমবার। এখানেও মোট তিন দিন ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা (Govt Employees).
7) ভাইফোঁটা পড়েছে ৪ নভেম্বর সোমবার। অর্থাৎ তার আগেও পরপর দুই দিন ছুটি।

WBBPE – D.El.Ed প্রার্থীদের জন্য জরুরি ঘোষণা করলো পর্ষদ, আধিকারিক বিজ্ঞপ্তি দেখে নিন।

সবমিলিয়ে এভাবেই অতিরিক্ত ছুটি পেতে চলেছেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা (Govt Employees). সরকারি কর্মীদের এই ছুটির তালিকা দেখে একটাই জিনিস মনে পরে যাচ্ছে – “ছুটি ছুটি ছুটি গরম গরম রুটি”। এই কথা আমরা সকলে নিজেদের ছোট বেলা থেকেই জানি। তাহলে আপনারা এই নতুন ছুটির তালিকা অনুসারে কত দিন ছুটি পাবেন? নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Post Office Time Deposit – অল্প সময়েই টাকা ডবল! পোস্ট অফিসের এই দুর্দান্ত স্কিম সাড়া ফেলেছে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button