ছুটি

Holiday – পশ্চিমবঙ্গে বাংলা দিবস উপলক্ষে ছুটি থাকবে সব কিছু? সরকার কি সিদ্ধান্ত নিলো?

নববর্ষে রাজ্যবাসীর জন্য এসে গেল বড়ো সুখবর (Holiday). লোকসভা নির্বাচনের (Lok Sabha Eletion 2024) আবহেই এবার রাজ্য জুড়ে প্রথম ‘বাংলা দিবস’ পালন করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) গোটা রাজ্যে এই অনুষ্ঠান পালনের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। জেলা তথ্য ও সংস্কৃতি দফতরেও শুরু হয়ে গিয়েছে কাজ। আর মাত্র ৩ দিন। তারপরেই বাঙালি মেতে উঠবে নববর্ষ উদযাপনে।

Is Holiday In WB For Bangla Diwas In 14Th April 2024?

অপরদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (WB CM Mamata Banerjee) ঘোষণার পরে এবারই রাজ্যে প্রথম পয়লা বৈশাখের দিন ‘বাংলা দিবস’ পালন হওয়ার কথা (Holiday). কিন্তু, আদর্শ নির্বাচনী আচরণ বিধির জন্য অনুষ্ঠানের চমক অনেকটাই কমেছে। নবান্ন (Nabanna) সূত্রে খবর, বিধি মেনে বাংলা দিবস পালনে কোনও বাধা নেই বলেই জানিয়েছে নির্বাচন কমিশন (Election Commission Of India).

সেই মতো পয়লা বৈশাখের দিন বাংলা দিবস (Bangla Diwas) পালনে যাবতীয় তোড়জোড়ও শুরু করেছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতর (Holiday). গত বছর ২০ জুন রাজ্যে বাংলা দিবস পালন করেছিলেন রাজ্যপাল। কিন্তু, ওই দিনটিকে বাংলা দিবস হিসেবে মানতে নারাজ ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রথমে ফোনে অনুরোধ জানিয়েছিলেন। পরে চিঠি লিখে রাজ্যপালকে এই আয়োজন থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছিলেন তিনি।

কিন্তু, নিজের অবস্থানে অনড় থেকে রাজভবনে ওই দিনই বাংলা দিবস পালন করেন রাজ্যপাল। এর পালটা জবাব দিতে বাংলা দিবস কবে, তা ঠিক করতে একটি কমিটি গঠন করেন মুখ্যমন্ত্রী। ইতিহাসবিদ সুগত বসুকে উপদেষ্টা করে ‘বাংলা দিবস নির্ধারণ কমিটি’ তৈরি হয়। সেই কমিটির বৈঠকে পয়লা বৈশাখকে বাংলা দিবস হিসাবে পালন করার সুপারিশও (Holiday) করা হয়েছিল।

এরপর মুখ্যমন্ত্রী সিদ্ধান্ত নেন, বাংলার বিভিন্ন মহলের বিশিষ্ট জনদের ডেকে এই ব্যাপারে মতামত জানতে চাওয়া হবে। তারপরেই সিদ্ধান্ত হয়, পয়লা বৈশাখই হবে এই বাংলা দিবস। রাজ্য সরকার এই অনুষ্ঠানকে বাংলা দিবস নাম গিয়েছে (Holiday). মূল অনুষ্ঠানটি কলকাতার রবীন্দ্র সদনের সামনে ক্যাথিড্রাল রোডে হওয়ার কথা। অনুষ্ঠান করা হবে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের তরফে।

Yuvasree Prakalpa (যুবশ্রী প্রকল্প)

নির্বাচনী আচরণ বিধিতে সরকারি অনুষ্ঠানে রাজনৈতিক ব্যক্তিদের না থাকার কথা বলা রয়েছে। সেই জন্য বাংলা দিবস পালনের অনুষ্ঠান করার জন্য নির্বাচন কমিশনের কাছে অনুমতিও নিয়েছে নবান্ন। জেলা, মহকুমাতেও পালন হবে এই দিবস। তবে আড়ম্বর হবে না। স্থানীয় শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বাংলা দিবস পালন করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর পয়লা বৈশাখে ছুটি (Holiday) থাকলেও এই বছর রবিবার থাকায় ওই দিন ছুটি দেওয়া হয়নি।

1 ও 10 টাকার কয়েন বাতিল? আপনার কাছে আছে? RBI এর এই নির্দেশ দেখুন।

তবে চলতি সপ্তাহেই ঈদ উপলক্ষে দুটি ছুটি দেওয়া হয়েছে এবং রামনবমী উপলক্ষে আগামী সপ্তাহের ১৭ তারিখও ছুটি (Holiday) থাকবে রাজ্য সরকারি কর্মচারীদের (WB Govt Employees). এমতাবস্থায়, বাংলা দিবস ঠিক কীভাবে পালন করা হবে সেই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত শীঘ্রই জানানো হবে বলে জানা গিয়েছে। কিন্তু এইদিন এমনিতেই রবিবারের ছুটি থাকার জন্য কোন ছুটি দেওয়া হয়নি।
Written by Sampriti Bose.

ভুলে যান Fixed Deposit. এবার থেকে সেভিংস একাউন্টেই পাবেন 8.05% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button