ব্যাংকিং

Indian Coins – 1 ও 10 টাকার কয়েন বাতিল? আপনার কাছে আছে? RBI এর এই নির্দেশ দেখুন।

আমাদের সকলের কাছেই ১ ও ১০ টাকার কয়েন (Indian Coins) কম বেশি আছে। আর এই কয়েনের মাধ্যমে আমরা অনেক ধরণের জিনিস কেনা কাটা করে থাকি। কিন্তু কয়েন বেশ পুরনো আবার কিছু কয়েন খুবই নতুন। আর এই সকল কয়েনের মধ্যে ১, ২, ৫, ১০ তাকাত কয়েন খুবই গুরুত্বপূর্ণ এবং বহুল প্রচলিত। এবারে RBI (Reserve Bank Of India) এর তরফে এই কয়েন নিয়ে এক বড় ঘোষণা করা হল।

RBI Announcement On Indian Coins.

মূলত ১ ও ১০ টাকার কয়েন (Indian Coins) নিয়ে এই নির্দেশ জারি করা হয়েছে। দেশবাসীর মধ্যে এখন কয়েন নিয়ে অনেক দ্বন্দ্ব শুরু হয়েছে। বহু মানুষ এই ছোট এক টাকার কয়েন গ্রহণ করতে চান না। বিশেষত গ্রামাঞ্চলে এই অসুবিধা বারবার লক্ষ্য করা যায়। এছাড়া ১ টাকা, ৫ টাকা এবং ১০ টাকার কয়েন নিয়েও নানা সমস্যা রয়েছে। কিছু দিন আগেই ২০০০ টাকার নোট (2000 Rupees Note) বন্ধ করে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

গত বছর অর্থাৎ ২০২৩ সালে এই ২০০০ টাকার নোট বাতিল করে দিয়েছে আরবিআই। তবে এবার আরবিআই এর তরফ থেকে ১ টাকা, ৫ টাকা এবং ১০ টাকার কয়েন (Indian Coins) নিয়ে বড় ঘোষণা করা হয়েছে। বহু মানুষ অভিযোগ করেন যে অটোওয়ালা, বাসওয়ালা, দোকানদাররা প্রায় সময় ১ টাকা, ৫ টাকা এবং ১০ টাকার কয়েন গ্রহণ করছে না।

LIC Kanyadan Policy (এলআইসি কন্যাদান পলিসি)

এমনকি অনেকের মনে প্রশ্ন উঠছে যে ১,৫ ও ১০ এর কয়েন কি পুনরায় বাতিল করা হয়েছে? এবার এই বিষয় সম্পর্কে বড় তথ্য দিল আরবিআই। রিজার্ভ ব্যাংক অ্যাক্ট ১৯৩৪ এর ২৪ নম্বর ধারা অনুযায়ী রিজার্ভ ব্যাংকেই সব ধরনের নোট এবং মুদ্রা (Indian Coins) ছাপানোর অধিকার দেওয়া হয়েছে। আরবিআই ২, ৫, ১০, ২০,৫০, ১০০, ২০০, ৫০০, ২০০০ টাকা বা তার বেশি মূল্যের নোট ছাড়তে পারে।

বিনা পরিশ্রমে প্রতিমাসে 12 হাজার টাকা দিচ্ছে LIC. আপনি কিভাবে পাবেন?

তবে এখন ২০০০ টাকার নোট ছাপানো বন্ধ হয়ে গিয়েছে। এর পাশাপাশি কয়েন ছাপানোর অধিকার রয়েছে। এখনই কয়েন (Indian Coins) বন্ধ হচ্ছে না। আর কেউ যদি কোন ব্যবসায়ী, দোকানদার, পরিবহন কর্মচারী এই কয়েন নিতে অস্বীকার করেন তাহলে তাদের বিরাট সমস্যায় পড়তে হবে। আরবিআই এর তরফ থেকে জানানো হয়েছে কেউ যদি কোন বৈধ মুদ্রা (Indian Coins) নিতে অস্বীকার করেন তাহলে তার বিরুদ্ধে আইনের অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
Written By Sampriti Bose.

ভুলে যান Fixed Deposit. এবার থেকে সেভিংস একাউন্টেই পাবেন 8.05% সুদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button