সরকারি প্রকল্প

Govt Scheme – হঠাৎ টাকার দরকার হলে, আর্থিক সাহায্য করবে সরকার। এই প্রকল্পে কিভাবে  আবেদন করবেন?

আমাদের দেশের নাগরিকদের ভালোর জন্য সরকারের তরফে অনেক প্রকল্প (Govt Scheme) নিয়ে আসা হয়েছে। সেটা কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার প্রত্যেকেই নিজেদের সুবিধা ও মানুষের চাহিদা অনুসারে বিভিন্ন প্রকল্প নিয়ে এসেছে। যদি আপনি নিজের ব্যবসা শুরু করতে চান এবং আপনার অর্থের কিছু অভাব থাকে তাহলে সরকারের এই বিশেষ প্রকল্প আপনাকে দারুন লাভ দেবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি নতুন পরিকল্পনা শুরু করেছেন।

New Govt Scheme For All Indians.

এই প্রকল্পের বিশেষ বিষয়টি হলো আপনাকে কোন গ্যারান্টি ছাড়াই ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে সরকারের তরফ থেকে। কিভাবে পাবেন এই সুযোগ? এই প্রকল্পের (Govt Scheme) মাধ্যমে ঋণের পরিমাণ আপনি তিনটি বিভাগ অনুসারে পাবেন। প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (PM Mudra Yojana) মূলত তিনটি ভাগে বিভক্ত যার মধ্যে রয়েছে শিশু, তরুণ এবং কিশোর। এই প্রকল্পের সুবিধা নিতে আপনাকে সংশ্লিষ্ট ব্যাংকে আবেদন করতে হবে এবং প্রয়োজনীয় নথির ফটোকপি জমা দিতে হবে।

প্রকল্প এর সুযোগ পেতে কোন কোন নথি জমা করতে হবে? এই প্রকল্প (Central Govt Scheme) অনুযায়ী লোন নিতে হলে আবেদন পত্রের সাথেই আপনার আধার কার্ড (Aadhaar Card), প্যান কার্ড (PAN Card), পাসপোর্ট সাইজের ছবি, ঠিকানার প্রমাণ, কেওয়াইসি নথি, আয়ের প্রমাণ, ব্যবসার তথ্য, লাইসেন্স, অফিস শংসাপত্র এবং রেজিস্ট্রেশন ডকুমেন্টস লাগবে।

তিনটি বিভাগ এ কিসে কত পাবেন? শিশু বিভাগ – শিশু বিভাগে আবেদন করলে আপনি ৫০ হাজার টাকা পর্যন্ত সর্বাধিক ঋণ পেয়ে যাবেন। আপনি যদি একটি ছোট ব্যবসা শুরু করেন তাহলে আপনি শিশু বিভাগের ঋণ গ্রহণ করতে পারেন। এই পরিমাণ টাকার পরিশোধ করার জন্য আপনাকে ৫ বছর পর্যন্ত সময় দেওয়া হয়।

Govt Employees (সরকারি কর্মচারী)

কিশোর বিভাগ – প্রধানমন্ত্রী মুদ্রা যোজনায় (Govt Scheme) আপনি ৫০ হাজার থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন কিশোর বিভাগে। তবে আপনি যে প্রতিষ্ঠানে ঋণ গ্রহণ করবেন সেই প্রতিষ্ঠান আপনার টাকার উপরে বিভিন্ন হারে সুদ গ্রহণ করতে পারে। এছাড়াও ঋণ নেওয়ার সময় আপনার আবেদনের ধরন এবং ক্রেডিট ডিটেলস পরীক্ষা করা হবে। সমস্ত নথি এবং রেকর্ড সঠিক থাকলে আপনি দিন পেয়ে যাবেন।

JIO True 5G – নতুন 5G প্ল্যান, কত খরচ বাড়বে গ্রাহকদের? দেখুন।

তরুণ বিভাগ – তরুণ বিভাগের ব্যবসা বৃদ্ধি করার জন্য কিছু মেশিন এবং সম্পদ কিনতে তাদের আরো অর্থ প্রয়োজন হয়। এই ধরনের লোকেদের প্রধানমন্ত্রীর মুদ্রা যোজনা অধীনে তরুণ ঋণে ৫ লক্ষ টাকা থেকে ১০ লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হতে পারে। এর উপর ধার্য করার সুদের হার ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের (Govt Scheme) উপরে নির্ভর করবে।

Gold Price Today – সেপ্টেম্বরের শুরুতেই কমে গেল সোনার দাম। পশ্চিমবঙ্গে আজকের সোনা রূপোর

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button