ব্যাংকিং

E Mudra Loan – 40 কোটি গ্রাহকদের সর্বোচ্চ 10 লাখ টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। এইভাবে আবেদন করুন।

লোকসভা নির্বাচনের আগে এবার দেশবাসীর জন্য নতুন প্রকল্প (E Mudra Loan) নিয়ে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). এখন থেকে ইমারজেন্সি কারণে টাকার দরকার পড়লে আর কোনো চিন্তা নেই। কারণ এখন থেকে দেশের ৪০ কোটি জনগণকে টাকা দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। পশ্চিমবঙ্গের মানুষদের জন্য রয়েছে বিশেষ কিছু সুবিধা।

Get Instant SBI E Mudra Loan.

বর্তমানে আমরা যতই রোজগার করিনা কেন, বিভিন্ন সময়ই আমাদের টাকার দরকার হয়। আর এই পরিস্থিতিতে ধারও নিতে হয় অনেককে। কিন্তু চাইলেই তো আর সহজে কেউ টাকা ধার দেয় না। এমন পরিস্থিতিতে যদি কারোর কোনো এমার্জেন্সি থাকে, তবে অত্যন্ত সমস্যায় পড়তে হবে তাকে। কিন্তু মোদী সরকার থাকতে চিন্তা কিসের। এই সমস্যার সমাধান হয়ে যাবে মাত্র ৫ মিনিটেই‌ (E Mudra Loan).

এখন থেকে প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা প্রকল্পের অধীনে এমার্জেন্সি বাবদ মোদী সরকার ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেবে গ্রাহকদের। তাও আবার একদম সহজ শর্তে ও স্বল্প সুদে। আর এর ফলে আমাদের দেশের কোটি কোটি মানুষের অনেক সুবিধা হতে চলেছে। মূলত এই প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা হল পিএম ই মুদ্রা লোন প্রকল্পের একটি অংশ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০১৫ সালে চালু করেন এই পিএম মুদ্রা যোজনা (PM E Mudra Loan Yojana).

এর মাধ্যমে বিভিন্ন ক্ষুদ্র ও ছোট ব্যবসায়ীদের ব্যবসা করার জন্য ঋণ প্রদান করা হয় কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে। ব্যবসার জন্য যাদের কোনো মূলধন জোগানোর ক্ষমতা নেই সেই সমস্ত অসহায় ব্যক্তিদের এখান থেকে সহজ সুদে ঋণ (E Mudra Loan) প্রদানের সুযোগ দেয় সরকার। সেই কারণে এটি এই ধরনের ব্যবসায়ীদের ‘লাস্ট মাইল ফিনান্সার’ হিসেবেও পরিচিত।

এর আগে একাধিকবার প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা আওতায় সুবিধা লাভ করেছেন দেশের প্রচুর বেকার যুবক যুবতী। সম্প্রতি আবারো ৪০ কোটি জনগণকে ই মুদ্রা লোন প্রকল্পের (E Mudra Loan Scheme) মাধ্যমে ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। E Mudra প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত তথ্য আপনারা আরও বিস্তারিত জেনে নিন।

E Mudra Loan Online Apply Documents

1) আবেদনকারীর দু কপি সাম্প্রতিক পাসপোর্ট আকারের ফটোগ্রাফ সহ মুদ্রা আবেদনপত্র।
2) কেওয়াইসি নথি যেমন আবেদনকারীর পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স, আধার কার্ড, ইউটিলিটি বিল, প্যান কার্ড ইত্যাদি।
3) বিশেষ পরিচয় নথি যেমন জাতি শংসাপত্র, যদি আবেদনকারী ব্যক্তি তপশিলি জাতি বা উপজাতির অন্তর্ভুক্ত হন।

RBI Rules (রিজার্ভ ব্যাংকের নিয়ম)

4) আবেদনকারীর ব্যবসার আয়ের প্রমাণ।
5) আবেদনকারীর ব্যবসার ঠিকানা ও প্রমাণ।
6) আবেদনকারীর ব্যবসা প্রতিষ্ঠার একটি প্রমাণ।
7) আবেদনকারীর অন্তত ১২ মাসের একটি ব্যাংক একাউন্ট স্টেটমেন্ট (E Mudra Loan).

টাকার দরকার হলেই পাবেন। আধার কার্ড থাকতে চিন্তা কিসের? আর হাত পাতবেন না।

8) গত 2 বছরের জন্য আপনার আয়কর রিটার্ন।
9) ব্যাংক কর্ম কর্তাদের দ্বারা অনুরোধ করা অন্য কোনো নথি।
যে সকল ব্যক্তিদের টাকার প্রয়োজন তাদের অতি দ্রুত এই E Mudra Loan জন্য আবেদন করা উচিত। তাহলে কি আপনারা এই ঋণের জন্য আবেদন করতে চলেছেন? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।
Written by Sampriti Bose.

ব্যাংক লোন নিয়েছেন বা নেবেন? CIBIL Score ঠিক রাখতে এই 4 টি কাজ অবশ্যই করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button