ব্যাংকিং

RBI Rules – রিজার্ভ ব্যাংকের নিয়ম না মানায় স্টেট ব্যাংককে কড়া শাস্তি। কোটি কোটি টাকা লোকসান। গ্রাহকেরা টেনশনে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াকে (SBI) এবার ২ কোটি টাকা জরিমানা করল রিজার্ভ ব্যাংক (RBI Rules). মূলত ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) এর কঠোর নিয়ম অলঙ্ঘন করার কারণেই এই জরিমানা ধার্য করা হয়েছে বলে জানা গিয়েছে। ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India). দেশের প্রায় প্রতিটা মানুষেরই এসবিআই তে একাউন্ট রয়েছে।

SBI Gives Penalty As Per RBI Rules.

তবে এবার ভারতীয় রিজার্ভ ব্যাংকের নিয়ম (RBI Rules) না মানার কারণে ভারতীয় স্টেট ব্যাংককে ২ কোটি টাকা জরিমানার (RBI Penalty) আরোপ করা হয়েছে। এর আগেও আরবিআই এর নিয়ম পালন না করার ফলে অনেক ব্যাংককে জরিমানা দিতে হয়েছে। এবার ভারতের সবচেয়ে বড় সরকারি ব্যাংকের ঘাড়ে পড়লো বিরাট জরিমানা। কারণ স্টেট ব্যাংক বিআর অ্যাক্ট লঙ্ঘন করেছিল।

RBI জানিয়েছে যে ভারতীয় স্টেট ব্যাংক এর আর্থিক অবস্থা সম্পর্কিত একটি আইনি পরিদর্শন করা হয়েছিল ২০২২ সালের ৩১ মার্চ। ওই পরিদর্শনে দেখা গিয়েছিল কয়েকটি কোম্পানির ৩০% এর বেশি শেয়ার বন্ধক হিসেবে রেখেছিল স্টেট ব্যাংক। এসবিআই ‘ব্যাংক রেগুলেশন আইন’ বা বিআর অ্যাক্ট এর নির্দিষ্ট সময়সীমার মধ্যে জমাকারী শিক্ষা ও সচেতনতা তহবিলে অর্থ জমা করতে ব্যর্থ হয় (RBI Rules).

আরবিআই এর তরফে জানানো হয়েছে যে, নিয়ম লঙ্ঘনের জন্য কেন জরিমানা করা উচিত নয়, তা জানাতে এসবিআই কে নোটিশ দেওয়া হয়েছিল। নোটিশের উত্তরে এসবিআই তাদের ব্যাখ্যা দিয়েছিল। এরপর নিয়ম লঙ্ঘনের বিষয়ে শুনানি অনুষ্ঠিত হয়। তারপর এসবিআই বিআই অ্যাক্ট লঙ্ঘন করেছে বলে প্রমাণিত হওয়ায় তাদের জরিমানা (RBI Rules) করা হয়েছে।

Income Tax (ইনকাম ট্যাক্স)

তবে, কোনো গ্রাহকের যদি ভারতীয় স্টেট ব্যাংকে একাউন্ট (SBI Account) থেকে থাকে এবং একাউন্টে টাকা থাকে তাহলে ভয় পাওয়ার কিছু নেই। এই জরিমানার ফলে তার টাকার কোনোরূপ ক্ষতি হবে না। তাছাড়া এটি ভারতের সবচেয়ে বৃহত্তম ব্যাংক, তাই তার টাকার উপর কোনো ঝুঁকি সহজে আসবে না। এই ঘটনার ফলে যদি কোনো গ্রাহকের টাকার (RBI Rules) কোনো প্রকারের ঝুঁকি হতো তাহলে আরবিআই এই বিষয়ে সচেতন করত।

টাকার দরকার হলেই পাবেন। আধার কার্ড থাকতে চিন্তা কিসের? আর হাত পাতবেন না।

অতএব ব্যাংকের (RBI Rules) গ্রাহকদের দুশ্চিন্তার কোনো কারণ নেই, সেটি বোঝাই যাচ্ছে। এই জরিমানার খবর ছড়িয়ে পড়ার ফলে সবার আগে দেশের কোটি কোটি SBI গ্রাহকরা খুবই চিন্তিত হয়েছিলেন। কিন্তু তাদের জন্য রিজার্ভ ব্যাংকের তরফে এই ঘোষণা করার ফলে চিন্তা মুক্ত হয়েছে সকলে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

টাকার দরকার হলে, ফটাফট টাকা দিচ্ছে এই 5 টি ব্যাংক। ভারতের সেরা 5 পার্সোনাল লোন স্কিম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button