সরকারি নথি

ABC Card – আধার কার্ডের বদলে এই নতুন কার্ড বানাতে হবে। কি কি সুবিধা? কিভাবে আবেদন করবেন?

আধার কার্ড, ভোটার কার্ড এখন অতীত। এখন থেকে করতে হবে একটি বিশেষ ABC Card. এই কার্ড না করানো হলে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে পারেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা। বর্তমানে প্রত্যেক ভারতবাসীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নথি হল আধার কার্ড। আধার কার্ড (UIDAI Aadhaar Card) নাগরিকত্বের প্রমাণ দেয় না, তবে আধার একটি সচিত্র প্রমাণ পত্র।

ABC Card Online Apply Process.

বিভিন্ন সরকারি সুবিধা পাওয়ার জন্য আধার নম্বর এখন গুরুত্বপূর্ণ। এছাড়াও বিভিন্ন কাজে আধার কার্ড প্রয়োজন হয়। তবে কেবল আধার কার্ডই নয় প্যান কার্ডও একটি গুরুত্বপূর্ণ নথি‌ সকলের জন্য। তবে, আধার ভোটার ও প্যান কার্ড এখন অতীত। সকল শিক্ষার্থীকেই তৈরি করতে হবে একটি নতুন ABC Card. জাতীয় স্তরে শিক্ষাক্ষেত্রে সুবিধা পেতে বিদ্যার্থীদের অবশ্যই বানাতে হবে এই আইডি।

কোনোরূপ টাকা পয়সা লাগবে না। বাড়িতে বসেই সম্পূর্ণ বিনামূল্যেই এই ABC Card বানিয়ে ফেলতে পারবেন ছাত্র ছাত্রীরা। দেশ জুড়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণীতে পাঠরত সকল শিক্ষার্থীকেই একাডেমিক ব্যাংক অফ ক্রেডিট আইডি বা ABC Card (Academic Bank Of Credit) করার জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। এই জাতীয় পরিচয় পত্রের সুবিধা হলো।

যদি কোনও পড়ুয়া কোনও কারণবশত কোনও ক্লাসে ড্রপ করে যান তবে এই ABC Card থাকলে সংশ্লিষ্ট শিক্ষার্থী আবার সেই ছেড়ে যাওয়া ক্লাস থেকেই শিক্ষা সম্পন্ন করতে পারবেন। আর নতুন করে প্রথম থেকে শুরু করার প্রয়োজন পড়বে না। কিন্তু এই কার্ড শুধুমাত্র পড়ুয়াদের জন্য আনা হয়েছে। আর আধার কার্ড এখনো পর্যন্ত দেশের সবচেয়ে মুল্যবান নথির মধ্যে অন্যতম।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী কার্ড)

ABC Card Online Apply Documents And Process

1) শিক্ষার্থীর আধার কার্ড।
2) আবেদনকারীর আধার তথ্যের সাথে লিঙ্ক করা মোবাইল নম্বর।
3) আবেদনকারীকে মোবাইলের প্লেস্টোর থেকে প্রথমে ডিজিলকার অ্যাপটি ইনস্টল করে নিতে হবে।
4) এবারে Digilocker আইডি না থাকলে সেটি তৈরি করে নিতে হবে।

পশ্চিমবঙ্গের ছেলে মেয়েদের ব্যাংক একাউন্টে টাকা দিচ্ছে সরকার। কিভাবে আবেদন করবেন?

5) তারপর এবিসি আইডি এপ্লাই অনলাইন অপশনে ক্লিক করতে হবে।
6) এরপর যাবতীয় তথ্য দিয়ে এবিসি আইডি রেজিষ্ট্রেশন করতে হবে এবং ডাউনলোড অপশনে গিয়ে তা প্রিন্ট করে নিতে হবে। এইভাবে উক্ত পদ্ধতি অবলম্বন করে অতি দ্রুত এবিসি আইডির জন্য আবেদন করতে হবে সকল পড়ুয়াদের।
Written by Sampriti Bose.

কেন্দ্র সরকারের এই কার্ড করলেই 5 লক্ষ টাকার সুবিধা পাবেন। নতুন আবেদন কিভাবে করবেন?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button