সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ডের গুরুত্ব আরও বাড়লো। পশ্চিমবঙ্গ সরকারের বড় ঘোষণা রাজ্যবাসীর জন্য।

স্বাস্থ্য সাথী কার্ডের (Swasthya Sathi Card) বিষয়ে বড়ো ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee). এবার থেকে স্বাস্থ্য সাথী কার্ডের দ্বারা বিশাল সুবিধা পেতে চলেছেন রাজ্যের অসংখ্য সাধারণ মানুষেরা। এখন থেকে ভিন রাজ্যের যেকোনো হাসপাতালে মিলতে চলেছে স্বাস্থ্য সাথী পরিষেবা। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের বাসিন্দাদের জন্য যে সকল সরকারি প্রকল্প চালু করা হয়েছে তার মধ্যে অন্যতম হলো স্বাস্থ্য সাথী প্রকল্প (Swasthya Sathi Scheme).

West Bengal Swasthya Sathi Scheme Is Now More Important.

প্রথমদিকে এই Swasthya Sathi কিছু সীমিত সংখ্যক মানুষদের জন্য থাকলেও ২০২১ এর বিধানসভা নির্বাচনের আগে তা সর্বজনীন করে দেওয়া হয়। তবে, এবার এই প্রকল্পের সুবিধা আরো বাড়িয়ে দেওয়া হলো। মূলত Swasthya Sathi প্রকল্পের মধ্য দিয়ে পশ্চিমবঙ্গের বাসিন্দারা ৫ লক্ষ টাকার সুবিধা পেয়ে থাকেন চিকিৎসার জন্য। তবে রাজ্য সরকারের এই Swasthya Sathi প্রকল্পের সুবিধা কেবল মাত্র রাজ্যের হাসপাতাল গুলিতেই পাওয়া যায়।

পশ্চিমবঙ্গের বাইরে হাতে গোনা একটি বা দুটি হাসপাতালে এতদিন এই Swasthya Sathi প্রকল্পের সুবিধা মিলতো। কিন্তু গত ৮ ফেব্রুয়ারি রাজ্যের অন্তর্বর্তী বাজেটে যে ঘোষণা করা হলো তাতে দেশের যে কোনো হাসপাতালেই স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। কিন্তু সবাই এই সুবিধা পাবেন না। মূলত দেশের যেকোনো হাসপাতালে স্বাস্থ্য সাথী প্রকল্পের (Swasthya Sathi Prakalpa) সুবিধা দেওয়া হবে কেবলমাত্র পরিযায়ী শ্রমিকদের।

পরিযায়ী শ্রমিকদের ভিন রাজ্যে কাজে যাওয়ার বিষয়টিকে মাথায় রেখেই তাদের জন্য এমন ঘোষণা করা হলো বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল এবং সেই আলোচনার পরিপ্রেক্ষিতে এবার এমন সুবিধা প্রদান করা হবে বলে শিলিগুড়ির দীনবন্ধু মঞ্চে জনজাতি, সম্প্রদায় এবং বিভিন্ন উন্নয়ন বোর্ডের সাথে করা বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একথা জানিয়েছেন।

মুখ্যমন্ত্রীর দাবি ২৮ লক্ষ পরিযায়ী শ্রমিক রয়েছেন। মুখ্যমন্ত্রী জানান, পশ্চিমবঙ্গে অনেক শ্রমিক মজদুর রয়েছেন, যাঁরা বাইরের রাজ্যে কাজ করেন। তাদের হাতে একটা আলাদা স্বাস্থ্য স্বাথী কার্ড (Swasthya Sathi) দেওয়া হচ্ছে সরকারের তরফে। যারা বাইরে কাজ করেন, তাদের যখন শরীর খারাপ হয়, তখন তারা ঘরে খবর পাঠান এটা ভেবে যে ঘরের মানুষ তা ভাববে, দেখবে। কিন্তু তাঁদের কাছে চিকিৎসা করানোর টাকা থাকে না।

এমতাবস্থায় ২৮ লক্ষ বাইরে কাজ করে এমন শ্রমিক মজদুরদের জন্য স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) আলাদা ভাবে দেওয়ার ব্যবস্থা করতে চলেছে রাজ্য সরকার। তবে, বিজেপির রাজ্য সভাপতি তথা সাংসদ সুকান্ত মজুমদার এই বিষয়টিকে কটাক্ষ করে বলেছেন, সিএএ চালু হওয়ায় অনেক ভোট হারাবেন বলে মুখ্যমন্ত্রী বুঝতে পেরেছেন। তাই জন্য এই সব বলে পরিযায়ীদের সঙ্গে রাখার চেষ্টা করছেন।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

সূত্রের খবর, গত রাজ্য বাজেটে অর্থাৎ ২০২৪ থেকে ২০২৫ আর্থিক বছরের জন্য প্রস্তাব করা হয় পরিযায়ী শ্রমিকদের জন্য স্বাস্থ্য বিমার (Health Insurance). তারপর সেটি পাশ করানো হয় রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। প্রশাসনিক কর্তারা বলছেন, এই কার্ডে পরিবার পিছু বার্ষিক ৫ লক্ষ টাকা বিমার সুবিধা থাকবে। ‘ইনশিয়োরেন্স’ এর বদলে ‘অ্যাশিয়োরেন্স’ ভিত্তিতে এই Swasthya Sathi কার্ডের পরিষেবা দেওয়া হবে।

পশ্চিমবঙ্গের কর্মীদের আবার বেতন বৃদ্ধির ঘোষণা। কাদের বাড়ল? কত টাকা বাড়ানো হল?

সেক্ষেত্রে পুরো সিস্টেম চালানোর জন্য থার্ড পার্টির ব্যবহার হতে পারে। পরিযায়ী শ্রমিক কল্যাণ পর্ষদের চেয়ারম্যান সামিরুল ইসলাম বলছেন, বাংলা থেকে যারা ভিন রাজ্য কাজ করতে যান তাদের মধ্যে ২২ লক্ষের নাম নথিভুক্ত রয়েছে। বাকিদের নাম নথিভুক্ত করার কাজ চালানো হচ্ছে। তবে পরিযায়ী শ্রমিকদের জন্য রাজ্য সরকারের তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সর্বত্রই।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বেকার ছেলে মেয়েদের একাউন্টে টাকা দিচ্ছে রাজ্য সরকার। অনলাইনে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button