সরকারি নথি

আপনার Aadhaar Card চালু আছে? ঠিক জানেন তো? নাহলে একবার দেখে নিন

ফের সামনে এলো আধার কার্ড (Aadhaar Card) সংক্রান্ত বড়ো তথ্য। আধার কার্ড এখনকার দিনে সকল দেশবাসীর কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ নথিপত্রের মধ্যে অন্যতম। তাই এবার আধার কার্ডের বৈধতা যাচাই করার নির্দেশ দেওয়া হলো। বাতিল হতে চলেছে সমস্ত অবৈধ আধার কার্ড!! ব্যাংক একাউন্ট (Savings Account) খোলা থেকে শুরু করে সরকারি সুযোগ সুবিধা গ্রহণ পর্যন্ত, প্রায় প্রতিটি কাজেই আধার কার্ডের প্রয়োজন হয়।

Check Online UIDAI Aadhaar Card Validity.

এমনকি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিংক (PAN Card Aadhaar Card Link) করার নির্দেশও দেওয়া হয়েছিল কেন্দ্রের তরফে। তবে, অনেক ক্ষেত্রেই জাল আধার কার্ড ব্যবহার করে নানা ধরনের অপরাধমূলক কাজ করে থাকেন দুষ্কৃতীরা। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, দেশের প্রতিটি মানুষের কাছে আধার কার্ড থাকলেও অনেকের আধার কার্ডই বৈধ নয়। আর আধার কার্ড বৈধ না থাকার মূল কারণ হলো দীর্ঘকালীন সময় ধরে আধার কার্ডটি আপডেট (Aadhaar Card Update) না করা।

আধার কার্ডের চালু আছে কিনা কিভাবে দেখবেন?

যদি গ্রাহকের আধার কার্ডটি বৈধ না হয় তাহলে এটি কেবল একটি নিষ্ক্রিয় কাগজের টুকরোয় পরিণত হবে। আধার নম্বর সক্রিয় না থাকলে গ্রাহকেরা এটিকে পরিচয় যাচাইয়ের জন্য ব্যবহার করতে পারবেন না, ফলে তিনি বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হতে পারেন। এমতাবস্থায়, গ্রাহকের Aadhaar Card বৈধ কিনা সেই বিষয়টি তাকে যাচাই করতে হবে। আর এর জন্য রয়েছে নির্দিষ্ট একটি পদ্ধতি।

কোথায় আধার কার্ডের বৈধতা যাচাই করবেন?

ভারতীয় অনন্য শনাক্তকরণ কর্তৃপক্ষ বা ইউআইডিএআই আধার কার্ডের (UIDAI Aadhaar Card) বৈধতা অনলাইনে পরীক্ষা করার জন্য একটি সুবিধা চালু করেছে। এই পদ্ধতি ব্যবহার করে গ্রাহকেরা সহজেই ঘরে বসে তার আধার কার্ড বৈধ কিনা সেটি নিশ্চিত করতে পারেন। এই কাজটি করার জন্য যে পদ্ধতি অবলম্বন করা প্রয়োজন সেটি হলো।

How to Check Aadhaar Card Validity in Online

1) প্রথমে গ্রাহককে ইউআইডিএআই এর অফিশিয়াল ওয়েবসাইট www.uidai.gov.in এটিতে যেতে হবে।
2) এরপর, মাই আধার ট্যাবে ক্লিক করতে হবে।
3) এবার ভেরিফাই আধার নম্বর বিকল্পে যেতে হবে।
4) এখানে গ্রাহককে তার ১২ অঙ্কের আধার নম্বর এবং ক্যাপচা কোড লিখতে হবে।

Krishak Bondhu (কৃষক বন্ধু)

5) এবার ভেরিফাই বোতামে ক্লিক করতে হবে।
6) এবার স্ক্রিনে গ্রাহকের আধার কার্ডের বিবরণ সহ একটি বার্তা প্রদর্শিত হবে।
7) যদি তার আধার কার্ড বৈধ হয়, তাহলে “Your Aadhaar is Valid” বার্তাটি দেখাবে।

বাইক কিনতে চান আপনি? SBI থাকতে চিন্তা কিসের

দেশের প্রতিটি নাগরিকের Aadhaar Card বৈধতা নিয়মিত পরীক্ষা করা গুরুত্বপূর্ণ। উক্ত পদ্ধতি অনুসরণ করে গ্রাহকেরা সহজেই ঘরে বসে তার আধার কার্ডের স্ট্যাটাস যাচাই করতে পারেন। তাই অতি শীঘ্রই এই কাজটি করে নেওয়া উচিত দেশের সকল নাগরিকের আগামী ১৪ই জুনের মধ্যে। নইলে এর পরবর্তী সময়ে এই নিয়ে যদি সরকারের তরফে কোন কড়া সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে সমস্যায় পড়তে হবে অনেককে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button