ব্যাংকিং

Super Bike Loan – বাইক কিনতে চান আপনি? SBI থাকতে চিন্তা কিসের

দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI তার গ্রাহকদের জন্য এনে দিল বিরাট সুযোগ (Super Bike Loan). এক পরিসংখ্যান অনুসারে আমাদের দেশের প্রায় ৫০ কোটির কাছাকাছি মানুষের ব্যাংক একাউন্ট (Bank Account) স্টেট ব্যাংকে (State Bank of India) আছে। এবারে এসবিআই তাদের এক বিশেষ স্কিমে বাইক কেনার জন্য গ্রাহকদের লোন (Bike Loan) দিচ্ছে। তবে, লোন পরিশোধ করার জন্য সর্বোচ্চ চার বছরের সময় সীমাও দেওয়া হয়েছে।

Get Instant Super Bike Loan on SBI.

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষের কাছেই বাইকের গুরুত্ব অপরিসীম। এখন অনেকেই ডেলিভারি বয়ের কাজ করে থাকেন। কিংবা যাদের প্রতিদিন কাজের জন্য দূরে যেতে হয় সেই সকল মানুষদের জন্যই একটি বাইক থাকা অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু বাইক প্রয়োজনীয় হলেও আর্থিক সামর্থ্য না থাকায় অনেকেই বাইক কিনতে পারেন না। এমতাবস্থায় স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI Bike Loan) সকলের জন্য এনে দিয়েছে বিরাট সুযোগ (Super Bike Loan).

স্টেট ব্যাংক বাইক লোন ২০২৪

যদি কোনো ব্যক্তি লোনে অর্থাৎ মাসিক কিস্তিতে বাইক কেনার কথা ভেবে থাকেন তাহলে তাদের জন্য আকর্ষণীয় অফার নিয়ে এসেছে ভারতীয় স্টেট ব্যাংক। এসবিআই সুপার বাইক লোন স্কিম (SBI Super Bike Loan Scheme 2024) থেকে গ্রাহকরা টাকা পেতে পারেন কিস্তিতে (Bike Loan Installment) বাইক কেনার জন্য। আর এই সম্পর্কে আরও কিছু তথ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

কিভাবে বাইক লোন পাবেন?

বর্তমানে আমাদের দেশের বিভিন্ন স্থানে গণ পরিবহন ব্যবস্থা (Public Transport) খুব একটা উন্নত নয়। আর এই কারণের জন্য আমাদের মধ্যে অনেককেই নিজেদের বাইক বা স্কুটি রাখতে চেষ্টা করে, যাতে তাদের যাতায়াত করতে কোন ধরণের সমস্যা না হয়। আর এই জন্যই Super Bike Loan বা বাইক কেনার জন্য লোন নেওয়ার স্কিম (SBI Loan Scheme) সম্পর্কে জানতে চান। তাদের আজকে এই সম্পর্কে জানাতে চলেছি।

SBI Super Bike Loan Scheme Criteria

1) বাইকের অন রোড মূল্যের নূন্যতম ১৫ শতাংশ মার্জিন আবশ্যক এসবিআই সুপার বাইক লোন স্কিমে।
2) ২১ বছর থেকে ৫৭ বছর বয়সীরা এই লোনের জন্য আবেদন জানাতে পারবেন।
3) সর্বনিম্ন ১.৫ টাকা থেকে সর্বোচ্চ ২৫ লক্ষ টাকা পর্যন্ত লোন (SBI Bike Loan) দেওয়া হচ্ছে এই স্কিমে।
4) লোন পরিশোধ করার জন্য সর্বোচ্চ চার বছরের সময় সীমা দেওয়া হচ্ছে।

5) রাজ্য সরকারি ও কেন্দ্রীয় সরকারি কর্মচারী, সরকার আন্ডারটেটিং সংস্থা, বেসরকারি সংস্থার কর্মীরা আবেদন করতে পারবেন এই Super Bike Loan জন্য।
6) এছাড়াও বাইক লোনের জন্য আবেদন জানাতে পারেন ব্যবসায়ী ও কৃষি কাজের সাথে যুক্ত ব্যক্তিরাও।
7) বেতনভোগী বা পেনশনভোগী ব্যাক্তিদের এবং ব্যাবসায়ীদের বার্ষিক আয় সর্বনিম্ন ৩ লক্ষ টাকা ও কৃষিবিদদের বার্ষিক আয় ৪ লক্ষ টাকা হতে হবে আবেদন জানানোর জন্য।

SBI Super Bike Loan Interest Rate

মূলত স্টেট ব্যাংক থেকে বাইক লোন নিলে ১২.১৫ শতাংশ থেকে ২০.৪০ শতাংশ পর্যন্ত সুদ দিতে হবে গ্রাহককে। এক্ষেত্রে সুদের হার নির্ভর করবে সিবিল স্কোর (CIBIL Score) গ্রাহকের কাজের উপর। যদি গ্রাহক ১৩.১৫ শতাংশ সুদের হারে স্টেট ব্যাংক থেকে দেড় লক্ষ টাকার বাইক লোন নেন তাহলে SBI Super Bike Loan Scheme থেকে তিনি দেড় লক্ষ টাকার বাইক লোন পেয়েছেন।

SBI Credit Card (এসবিআই ক্রেডিট কার্ড)

বাইক লোন পরিশোধের নিয়ম

তিনি যদি দুই বছর সময় সীমা বেছে নেন লোন পরিশোধ করার জন্য, তাহলে তাকে প্রতিমাসে ইএমআই (Super Bike Loan EMI) বাবদ দিতে হবে ৭১৪২ টাকা। গ্রাহককে মোট ১৭১৪০৪ টাকা পরিশোধ করতে হবে। সেক্ষেত্রে সুদ হিসেবে অতিরিক্ত ২১৪০৪ টাকা প্রদান করতে হবে। যদি তিনি তিন বছর লোন শোধের সময় সীমা নেন তাহলে তাকে প্রতি মাসে দিতে হবে ৫০৬৫ টাকার ইএমআই।

ফিক্সড ডিপোজিটে 9% সুদ পাবে গ্রাহকরা। কতদিন বিনিয়োগে এই সুদ পাবেন?

SBI Super Bike Loan EMI Calculator

সেক্ষেত্রে তাকে পরিশোধ করতে হবে মোট ১৮২৩৩৮ টাকা। চার বছরের সময় সীমার জন্য লোন নিলে প্রতিমাসে ইএমআই বাবদ দিতে হবে ৪০৩৫ টাকা। সেক্ষেত্রে তাকে মোট ১৯৩৬৯৪ টাকা পরিশোধ করতে হবে। চার বছর তাকে মোট সুদ দিতে হবে ৪৩৬৯৪ টাকা। তাই যে সকল মানুষেরা এখনো আর্থিক সামর্থ্য না থাকার জন্য বাইক কিনতে পারছেন না, তারা এসবিআই এর এই Super Bike Loan সুবিধা গ্রহণ করে অতি দ্রুতই বাইক কিনে নিতে পারেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button