টেকনোলজি

পুরনো AC তে বিল বেশি আসছে? কি করবেন বুঝছেন না? এই 5 টি উপায় মেনে কামাল দেখুন

তীব্র গরম (Heatwave) থেকে মুক্তি পেতে প্রায় সকলেই তাদের বাড়িতে এয়ার কন্ডিশনার (AC) বসাচ্ছেন। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে পুরনো এয়ার কন্ডিশনারে বারবার ট্রিপিংয়ের (Air Conditioner Triping) সমস্যা হচ্ছে। যার ফলে, প্রচুর টাকা বিদ্যুৎ বিল (Electric Bill) আসছে গ্রাহকদের। কিন্তু আপনারা কিছু সহজ উপায় মেনে এর থেকে মুক্তি অবশ্যই পেতে পারবেন।

5 Ways to Fix Air Conditioner Tripping Problem.

গ্রীষ্মের তীব্র দাবদাহ অসহ্য লাগতে শুরু করেছে রাজ্যবাসীর। ফলে, প্রায় সকলেই তাদের বাড়িতে এয়ার কন্ডিশনার বা এসি বসাচ্ছেন। প্রায় প্রতি বছরই এই সময় বাড়িতে এয়ার কন্ডিশনার বসিয়ে থাকেন গ্রাহকেরা। কিন্তু, এখন অনেক গ্রাহকের এয়ার কন্ডিশনার বা এসি ব্রেকার ট্রিপ করছে বলে প্রায়শই অভিযোগ আসছে। ফলস্বরূপ, বেড়ে যাচ্ছে বিদ্যুতের বিলও।

এসির বিদ্যুৎ খরচ কমানোর উপায়

আর কারেন্টের বিল বেশি আসার জন্য অনেকের নিজের সংসারের খরচ অনেকটাই বৃদ্ধি পেয়েছে। এরফলে সংসার চালানো এককথায় দুস্কর হয়ে গেছে, এমতাবস্থায় একজন পেশাদার বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করা উচিত। আসলে এমনটা হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। আর সেই সমস্যা গুলোর সমাধানের (AC Driping Solutions) উপায়ও ভিন্ন।

এসি ট্রিপিংয়ের কারণ ও সমাধান

ময়লা এয়ার ফিল্টার এসি ট্রিপিংয়ের অন্যতম কারণ হতে পারে। ফিল্টারে নোংরা থাকলে বাতাস চলাচল কমে যায় এবং এসি ইউনিটটি অতিরিক্ত গরম হয়ে যেতে পারে। যার ফলে ব্রেকারটি ট্রিপ হতে পারে। এই কারণেই এসি আর আগের মতো ঘর ঠান্ডা করতেও পারে না। এই সমস্যার সমাধার করতে এয়ার ফিল্টার নিয়মিত পরিষ্কার করা উচিত। তবে ব্যবহারকারী কতটা AC ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে ফিল্টার বদলানোর সময় কাল। একজন ভাল HVAC টেকনিশিয়ান ডেকে এয়ার ফিল্টার পরিবর্তন করা যেতে পারে।

এসি বিদ্যুৎ বিল কমানোর উপায়

এসির কনডেন্সার কয়েলে ময়লা জমলে তা ঘরের ভিতর থেকে বাইরের ইউনিটে তাপ স্থানান্তর করতে অক্ষম হয়। এর ফলে AC-তে শর্ট সার্কিট হতে পারে। আবার বাইরের ইউনিটে ধুলো ময়লা জমা কিংবা গাছ গজানোর কারণে কয়েল নোংরা হতে পারে। আর সাবলীল ভাবে Air Conditioner কাজ না করতে পারলে আপনার খরচ অনেকটাই বাড়বে সেটা বলাই বাহুল্য।

এসির বিল কমানোর উপায়

এসিকে ভিতর থেকে ঠান্ডা রাখার জন্য একটি ফ্যান থাকে। যাকে কয়েল ফ্যান বলা হয়। বাড়ির বাইরের ইউনিটে থাকা মোটর দ্বারা এটি চালিত হয়। সাধারণত ভিতরের ইউনিট থেকে তাপ অপসারণ করতে কয়েলের উপর দিয়ে বাতাসের প্রবাহ ঘটায় এই পাখা। তবে কয়েল ফ্যান ভেঙে গেলে কিন্তু ট্রিপিং হতে পারে। আর আপনার বাড়ির ইলেকট্রিক বিল (Electricity Bill) একধাক্কায় বেড়ে যাবে।

এসির বিল কমানোর সহজ উপায়

এসির একটি অপরিহার্য অংশ হল কম্প্রেসার (AC Compressar). আর তা পুরনো হয়ে গেলে এটি চালু করতে সমস্যা হতে পারে। সার্কিট ব্রেকারে যদি ক্রমাগত ট্রিপিং হয়, তাহলে ফ্যান এবং সার্কিটের মধ্যে বিদ্যুৎ প্রবাহ পরীক্ষা করা উচিত। এসি প্রায় এক সেকেন্ডের মধ্যে চালু হয়ে যাওয়া উচিত। এর থেকে বেশি সময় নিলে কম্প্রেসারে সমস্যা রয়েছে বলে মনে করা যেতে পারে।

টিভি চ্যানেল (Free TV Channel)

পুরনো ওয়্যারিং এর জন্য AC বিল বৃদ্ধি

এসির তার পুরো সিস্টেমকে সচল রাখে। সময়ের সঙ্গে সঙ্গে এই তার গুলো আলগা হয়ে যেতে থাকে এবং সংযোগ নষ্ট হয়। সেই কারণে সার্কিট ব্রেকার সময়ে সময়ে ট্রিপ করে। সার্কিটের তার ঠিক করে এই সমস্যার সমাধান করা যেতে পারে। অথবা তারের ধাতব প্লেট প্রতিস্থাপন করারও প্রয়োজন হতে পারে। আর এই কারণই হল মূল যার জন্য আপনাদের এসির খরচ (AC Bill) বৃদ্ধি পায়।

পশ্চিমবঙ্গে নতুন ছুটি ঘোষণা করলো নবান্ন। কবে এই ছুটি ও কাদের জন্য?

এসি ট্রিপিং সারানোর সুবিধা

এভাবে উক্ত সমস্যা গুলো ঠিক করে নিলে গ্রাহকেরা সহজেই তাদের পুরোনো এসিটিকে ঠিক করতে পারবেন এবং এসির সমস্যা দূর করতে পারবেন। আর তাদের বিদ্যুতের খরচও অনেকটাই কমে যাবে। আর আপনাদের পুরনো এসি অনেক সহজেই মিটিয়ে নিতে পারবেন। আর এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button