ব্যাংকিং

Bank Account – ব্যাংক অ্যাকাউণ্ট নিয়ে নির্মলা সিতারমনের বড় নির্দেশ, সব ব্যাংক ও গ্রাহকদের ক্ষেত্রে বাধ্যতামূলক।

ব্যাঙ্ক অ্যাকাউণ্ট (Bank Account) এর টাকা সুরক্ষিত রাখার জন্য নতুন নিয়ম জারি করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitharaman). তিনি বলেছেন বর্তমানে প্রতিটি অ্যাকাউন্টে অবশ্যই নমিনির নাম যুক্ত করতে হবে। ব্যাঙ্ক গুলো যেন নিজেদের গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করে এই বিষয়টি দ্রুত নিশ্চিত করে। বর্তমানে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্য এসেছে বেশ কিছু নতুন নিয়ম। এখন ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার সময় সেখানে নমিনির নাম যুক্ত করাটা বাধ্যতামূলক হয়ে গিয়েছে।

Bank Account Unclaimed Money Update.

একই নিয়ম চালু হয়েছে শেয়ার বাজারের ডিম্যাট অ্যাকাউন্ট (Demat Account) এবং মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) ক্ষেত্রেও। জীবন বিমার (Life Insurance) ক্ষেত্রেও বর্তমানে নমিনির নাম জানানো বাধ্যতামূলক। কিন্তু একসময় এই বাধ্যতামূলক নিয়ম ছিল না। ফলে অনেকেই অর্থ বিনিয়োগ বা সঞ্চয় করলেও নমিনির নাম দিতেন না। পরবর্তীকালে সেই মানুষরা প্রয়াত হওয়ার পর তাঁদের পরিবারের কাছে নিয়মমাফিক অর্থ ফিরিয়ে দেওয়ার সমস্যা তৈরি হয়েছে।

কারণ আমাদের এখানে অনেকেই মৃত পরিজনের সঞ্চয় বা বিনিয়োগ সম্বন্ধে বিস্তারিত তথ্য রাখেন না। তাছাড়া নিয়মতান্ত্রিক জটিলতার কারণেও অনেকে এই বিষয় গুলো নিয়ে মাথা ঘামান না। আর সেই কারণেই ব্যাঙ্কের কাছে উত্তরাধিকারীর বিষয়ে বিস্তারিত তথ্য না থাকায় তারাও টাকা ফিরিয়ে দিতে পারছে না। মূলত এই অ্যাকাউন্ট (Bank Account) গুলিতে নমিনির নাম না থাকার কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

এই অবস্থায় দেশের নাগরিকদের স্বার্থ সুরক্ষিত করতে কড়া মনোভাব নিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman). তিনি সরকারি বেসরকারি প্রতিটি ব্যাঙ্ককে বড় নির্দেশ দিয়েছেন। দেশের ব্যাঙ্ক গুলিতে দীর্ঘদিন ধরে বিপুল পরিমাণ দাবিহীন অর্থ জমা হয়ে পড়ে আছে। বহু মানুষের ফিক্সড এবং সেভিংস অ্যাকাউন্টে (Savings Account) গচ্ছিত রাখা অর্থ উপযুক্ত দাবির অভাবে অব্যবহৃত অবস্থাতেই পড়ে আছে ব্যাঙ্কের ঘরে।

শুধু তাই নয় শেয়ার বাজারের ডিমাট অ্যাকাউন্ট, মিউচুয়াল ফান্ড, জীবন বিমা মিলিয়ে দাবিহীন অর্থ পড়ে থাকার পরিমাণ ১ লক্ষ কোটি টাকা ছাপিয়ে গিয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রীর নির্মলা সীতারমন। মূলত এই অ্যাকাউন্ট (Bank Account) গুলিতে নমিনির নাম না থাকার কারণেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে।

এই অবস্থায় দেশের নাগরিকদের স্বার্থ সুরক্ষিত করতে কড়া মনোভাব নিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি সরকারি বেসরকারি প্রতিটি ব্যাঙ্ককেই ব্যাংকের অ্যাকাউণ্টে (Bank Account) নমিনির নাম যুক্ত করার জন্য বড় নির্দেশ দিয়েছেন। অর্থ মন্ত্রকের (Finance Ministry Of India) তথ্য অনুযায়ী শেয়ার বাজারে পড়ে থাকা দাবিহীন অর্থের পরিমাণ ৫০ হাজার কোটি টাকার বেশি।

বিভিন্ন মিউচুয়াল ফান্ডে পড়ে আছে দাবিহীন ১,৫৯০ কোটি টাকা। জীবন বিমার ক্ষেত্রে এই পরিমাণটা ২০ হাজার কোটি টাকার বেশি। আর ব্যাঙ্কের সেভিংস এবং ফিক্সড ডিপোজিট মিলিয়ে আরও প্রায় ১ লক্ষ কোটি টাকার কাছাকাছি দাবিহীন অর্থ পড়ে আছে এই সব অ্যাকাউণ্টে (Bank Account). যদিও গত জুন মাসে এই বিষয়ে এক বড় পদক্ষেপ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India).

LPG Gas Cylinder (এলপিজি গ্যাস সিলিন্ডার)

তাদের নির্দেশের দেশজুড়ে এমন দাবিহীন প্রায় ৩৫ হাজার কোটি টাকা উত্তরাধিকারী বা নমিনীদের খুঁজে বের করে ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করে ব্যাঙ্কগুলো। কিন্তু এবার এই সমস্যার স্থায়ী অবসান ঘটাতে চাইছেন অর্থমন্ত্রী। আর তাই ব্যাঙ্ক গুলোকে তিনি কড়া নির্দেশ দিয়েছেন তিনি। ব্যাঙ্ক বা অন্য যে কোনো আর্থিক প্রতিষ্ঠানে অ্যাকাউন্ট (Bank Account) খোলার সময় যে সকল বিষয়ের দিকে নজর রাখতে বলা হয়েছে, সে গুলি নিম্নরূপ।

WBCHSE HS Exam – এখন থেকে 2 ভাগে উচ্চমাধ্যমিক পরীক্ষা। সরকারি ভাবে ঘোষণা।নিয়ম জেনে নিন।

সেভিংস বা ফিক্সড যে অ্যাকাউন্ট‌ই হোক না কেন সেখানে নমিনির নাম যুক্ত করতে হবে। অ্যাকাউন্টে নিজের পাশাপাশি নমিনির KYC করিয়ে রাখতে হবে। সর্বোপরি, নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্ট (Bank Account) এবং বিনিয়োগের ব্যাপারে পরিবারের সদস্যদের সমস্ত কিছু জানিয়ে রাখা উচিত যাতে কোন‌ও দুর্ঘটনা ঘটে গেলে তাঁরা সংশ্লিষ্ট জায়গায় যোগাযোগ করে প্রাপ্য অর্থ পেতে পাওয়া যেতে পারে।

Free Ration – পশ্চিমবঙ্গে রেশন কার্ড নিয়ে চালু নতুন নিয়ম। খুশি হলো 9 কোটি রেশন গ্রাহক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button