ব্যাংকিং

Bank Privatisation – বিক্রি হয়ে গেল এই সরকারি ব্যাংক, টাকা থাকলে তাড়াতাড়ি তুলে নিন।

মোদি সরকারের আমলে দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের (Bank Privatisation) সংখ্যা ২৭ থেকে কমে ১২ তে এসে ঠেকেছে। সমীক্ষায় দেখা যাচ্ছে সব সরকারি ব্যাঙ্ক থাকলেই অর্থনীতির উন্নতির বদলে যদি ব্যাঙ্ক কম করে প্রতিযোগিতা বাড়ানো যায় তাহলে আমজনতার লাভ হবে বলে দাবি করা হচ্ছে সরকারের পক্ষ থেকে। এই সিদ্ধান্তে এবার আরো একটি ব্যাঙ্ক এর নাম জোরালো। ওই ব্যাঙ্কের গ্রাহকরা জমা করা টাকার ভবিষ্যৎ নিয়ে চিন্তায় পড়ে গিয়েছেন।

Bank Privatisation Update In India.

প্রসঙ্গত এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটির (Bank Privatisation) লক্ষ লক্ষ গ্রাহক আছে দেশ জুড়ে। আগামী বছর লোকসভা নির্বাচনের (Loksabha Election 2024) আগে IDBI Bank এর বেসরকারিকরণ (Bank Privatisation) এর চূড়ান্ত সিদ্ধান্ত নিল সরকার। বর্তমানে IDBI Bank এ বর্তমানে কেন্দ্রের শেয়ার আছে ৪৫.৪৮ শতাংশ এবং LIC এর শেয়ার ৪৯.২৪ শতাংশ।

ব্যাংক কে বাঁচাতে বছর কয়েক আগে কেন্দ্রীয় সরকার নিজে এবং তার মালিকানাধীন LIC (Life Insurance Corporation Of India) যৌথভাবে IDBI Bank এর শেয়ার কিনে তাকে রক্ষা করেছিল। শোনা যাচ্ছে, এখন প্রথম পর্যায়েই IDBI Bank এর ৬১ শতাংশ শেয়ার বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। কেন্দ্রীয় সরকার তার হাতে থাকা এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শেয়ারের ৩০.৪৮ শতাংশ‌ই ছেড়ে দেবে।

আর LIC তার হাতে থাকা ৩০.২৪ শতাংশ শেয়ার বিক্রি করবে। আগামী ৯ অক্টোবরের মধ্যে IDBI Bank কেনার ইচ্ছুক সংস্থাদের দরপত্র জমা দিতে হবে। সূত্রের খবর অনুযায়ী, চলতি অর্থবর্ষের ২০২৪ সালের একেবারে গোড়ার দিকে IDBI Bank বেসরকারিকরণের (Bank Privatisation) প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে। IDBI ব্যাঙ্ক কেন বিক্রি (Bank Privatisation) করছে সরকার?

DA Hike News (ডিএ বৃদ্ধির খবর)

আগামী বছরে এপ্রিল মে মাসে লোকসভা নির্বাচন হওয়ার কথা। এদিকে ভারতের রাজকোষ ঘাটতি কোন ভাবেই নির্ধারিত সীমা ৩ শতাংশের মধ্যে থাকছে না। এই পরিস্থিতিতে অতিরিক্ত অর্থ সংগ্রহের জন্যই বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ও রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা বিক্রি করে বাজার থেকে টাকা সংগ্রহ করতে পারে কেন্দ্র।

Cyclone Update – পশ্চিমবঙ্গে ফের ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, জানালো হাওয়া অফিস। কবে থেকে দাপট শুরু?

কিন্তু এই IDBI Bank (Industrial Development Bank Of India) বেসরকারিকরণ করা হলে গ্রাহকদের জমা টাকার কোন ধরণের সমস্যা হবে না। সকলের টাকা সুরক্ষিত থাকবে এবং কোন ধরণের নিয়মের পরিবর্তন হবে না। কিন্তু ভবিষ্যতে এই ধরণের বেসরকারিকরণ আবার হবে কিনা সেই নিয়ে চিন্তায় সকলে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

TET Scam – প্রাইমারী টেট মামলা থেকে রেহাই পেলেন এই সমস্ত শিক্ষক শিক্ষিকারা। বেঁচে গেল

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button