ব্যাংকিং

Bank Privatisation – বেসরকারি হতে চলেছে এই সরকারি ব্যাংক, কেন্দ্রের বড় সিদ্ধান্ত।

আমাদের দেশের এক গুরুত্বপূর্ণ ব্যাংক বেসরকারি (Bank Privatisation) করা হতে চলেছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফে দেশের অধিকাংশ ব্যাংক সংযুক্তিকরণ করা হয়েছে। কিন্তু ক্ষতির মুখে পরার জন্য এবারে আরও কয়েকটা ব্যাংককে বেসরকারি করা হবে বলে মনে করা হচ্ছে। বর্তমানে দেশের সম্পদ মূল্যায়নকারীদের কাছ থেকে নতুন রিকোয়েস্ট ফর প্রপোজালের আহ্বান করেছে কেন্দ্রীয় সরকার।

Bank Privatisation News In India.

সেখানে ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট বা ডিআইপিএএম জানিয়েছে যে সম্পদ মূল্যায়নকারীদের আগামী ৫ জানুয়ারির মধ্যে দরপত্র জমা দিতে হবে। ডিআইপিএএম গত সপ্তাহে আইডিবিআই ব্যাংকের (IDBI Bank) জন্য সম্পদ মূল্যায়নকারী নিয়োগের জন্য নিলাম প্রক্রিয়া বাতিল করেছিল। করদাতাদের কাছ থেকে প্রত্যাশিত (Bank Privatisation) সাড়া না পাওয়ায় এটি করা হয়েছিল বলে জানা গিয়েছে।

সেই সময় একজন কর্ম কর্তা বলেছিলেন যে দরদাতাদের কাছ থেকে আরও ভালো দর পেতে কিছু নিলামের মান দণ্ড পর্যালোচনা করার পরে শীঘ্রই একটি নতুন আরএফপির আহ্বান করা হবে। তবে আবেদনকারী সম্পদ মূল্যায়ন কারীদের অবশ্যই সেবি বা ইনস্টিটিউট অফ চার্টার্ড একাউন্ট্যান্টস অফ ইন্ডিয়ার সাথে নিবন্ধিত হতে হবে।সরকার এলআইসির (LIC) সাথে আইডিবিআই ব্যাংকের (Bank Privatisation) প্রায় ৬১ শতাংশ শেয়ার বিক্রি করছে।

Ration Card (রেশন কার্ড)

এই জন্য জানুয়ারিতে বেশ কয়েকটি এক্সপ্রেশন অব ইন্টারেস্টও পাওয়া গিয়েছিল। ডিআইপিএএম সচিব তুহিন কান্ত পান্ডে গত সপ্তাহে বলেছিলেন যে আইডিবিআই ব্যাংকের (Bank Privatisation) কৌশলগত বিক্রয় চুক্তি এগিয়ে চলেছে, তবে এটি চলতি আর্থিক বছরে শেষ হবে না কারণ আইডিবিআই ব্যাংকের শেয়ার মূল্য বেড়েছে। ব্যাংকটির শেয়ার বৃদ্ধি পেয়ে সবুজ চিহ্নে রয়েছে এখন। আইডিবিআই ব্যাংকের শেয়ার ৬১.৯৫ টাকায় লক হয়েছে।

ATM New Rules – ATM কার্ড নিয়ে নতুন নিয়ম জানালো RBI. নতুন পুরনো সব ব্যাংক গ্রাহকেরা জানুন।

গত ৫ দিন ধরে ব্যাংকটির শেয়ার দর বেড়েছে আরও ৩ শতাংশেরও বেশি। গত ৬ মাসে আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার দাম বেড়েছে ১২ শতাংশেরও বেশি। গত এক বছরে তা ১৫ শতাংশের বেশি বেড়েছে। এমত অবস্থায় বিক্রি করার কাজ এগোলেও চলতি বছরে ব্যাংকটিকে বিক্রি (Bank Privatisation) করা সম্ভব নয় বলে জানানো হয়েছে। আর এই নিয়ে কোন ব্যাংক গ্রাহকদের কোন চিন্তার প্রয়োজন নেই বলেই মনে করা হচ্ছে।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button