ব্যাংকিং

Indian Currency – 500 টাকার জাল নোট নিয়ে RBI এর সতর্কতা। আপনার কাছে নেই তো? আসল নোট কিভাবে চিনবেন?

৫০০ টাকার জাল নোটে ছেয়ে গিয়েছে বাজার (Indian Currency 500 Rupee Note). যার ফলে সমস্যায় পড়ছেন সাধারণ নাগরিকরা। তবে, দেশের অসংখ্য সাধারণ মানুষের সুবিধার্থে এবার ৫০০ টাকার জাল নোট চেনার ক্ষেত্রে বেশ কয়েকটি সহজ উপায় জানালো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI). প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) বাজারে কালো টাকা ও জাল নোটের ব্যবহার রুখতে নোটবন্দির (Indian Currency Demonitization) মতো বড় সিদ্ধান্ত নিয়েছিলেন।

Indian Currency 500 Rupee Note Big Update.

২০১৬ সালের সেপ্টেম্বর মাসে নোট বাতিলের সময় ১০০০ টাকার নোটের সঙ্গে বাতিল করা হয়েছিল ৫০০ টাকার নোট। তারপর নতুন ৫০০ টাকার নোট আসে বাজারে। কালের নিয়মে জালিয়াতরা সেই নোটও জাল করে। যদিও প্রাথমিকভাবে দাবি করা হয়েছিল এই ৫০০ টাকার নোট জাল করা প্রায় অসম্ভব। কিন্তু পরবর্তী সময়ে প্রচুর জাল ৫০০ টাকার নোট উদ্ধার হয় (Indian Currency).

৫০০ টাকার নোট (500 Rupee Note) নিয়ে হোয়াটস অ্যাপ এবং অন্যান্য মেসেজিং অ্যাপে বিভিন্ন গুজব বার্তাও ছড়ায়। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নিয়েছে। ফলে বর্তমানে ভারতে ৫০০ টাকার নোট হলো সব থেকে বেশি মূল্যের মুদ্রা নোট। অনেকেই আসল এবং জাল নোটের মধ্যে ফারাক করতে পারেন না। এর ফলে প্রতারণার শিকার হন (Indian Currency).

এহেন পরিস্থিতিতে আসল ও জাল নোট চিনতে পারাটা খুবই প্রয়োজনীয়। আসল আর জাল নোটের মধ্যে ফারাক বোঝার জন্য রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ৫০০ টাকার নোট সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছে। যার সাহায্যে আসল এবং জাল ৫০০ টাকার নোটের মধ্যে সহজেই ফারাক খুঁজে পাওয়া সম্ভব। সম্প্রতি আরবিআই জানিয়েছে, ৫০০ টাকার নোটের নতুন সিরিজে মহাত্মা গান্ধীর ছবি এবং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার গভর্নরের স্বাক্ষর রয়েছে (Indian Currency).

নোটের (Indian Currency Note) বিপরীত দিকে লাল কেল্লার মোটিফ রয়েছে, যা দেশের সাংস্কৃতিক ঐতিহ্যকে চিত্রিত করেছে। নোটের মূল রং স্টোন গ্রে। নোটে রয়েছে নানা ডিজাইন এবং জ্যামিতিক প্যাটার্ন, যা স্টোন গ্রে রঙের সঙ্গে মানান সই করে আঁকা হয়েছে নোটের সামনে ও পিছনে। ৫০০ টাকার এই নোটের আকার প্রস্থে ৬৩ মিমি এবং দৈর্ঘে ১৫০ মিমি। এই ৫০০ টাকার নোটের সামনের অংশে।

বাঁ দিক ঘেসে থাকে একটি সি থ্রু রেজিস্টার, তার মধ্যে সংখ্যায় লেখা থাকে ৫০০ । আর তার পাশেই সুপ্ত চিত্রের মাধ্যমে সংখ্যায় লেখা থাকে ৫০০। এই সুপ্ত চিত্রের উপরেই দেবনাগরীতে লিপিতে ৫০০ লেখা রয়েছে। নোটের মাঝখানে মহাত্মা গান্ধীর ছবি। ক্ষুদ্র অক্ষরে লেখা ‘ভারত’ এবং ‘ইন্ডিয়া’। ‘ভারত’ এবং ‘আরবিআই’ এর সঙ্গে কালার শিফট উইন্ডোয় সুরক্ষা রেখা রয়েছে (New Indian Currency).

৫০০ নোটটি আড়াআড়ি দেখলে সুরক্ষা রেখার রং সবুজ থেকে নীল হয়ে যায়। মহাত্মা গান্ধীর ছবির ডানদিকে থাকে আরবিআই গভর্নরের স্বাক্ষর সহ প্রতিশ্রুতি নামা এবং আরবিআই প্রতীক। আরবিআই এর গভর্নরের (RBI Governor) প্রতিশ্রুতি ও স্বাক্ষর দেবনাগরী এবং ইংরাজি লিপিতে থাকে। নোটে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) প্রতিকৃতি এবং ইলেক্ট্রোটাইপ ওয়াটার মার্ক রয়েছে। নোটের উপরের বাম এবং নীচে ডানদিকে একটি সংখ্যার প্যানেল রয়েছে (Indian Currency).

Electricity Bill (ইলেকট্রিক বিল)

নোটের ডান পাশে অশোক স্তম্ভের প্রতীক রয়েছে। স্বচ্ছ ভারত লোগোও রয়েছে নোটে। ৫০০ নোটের পিছনে বাম দিকে নোট ছাপানোর বছর। ভাষা প্যানেল এবং লাল কেল্লার আকৃতি। তার পর দেবনাগরীতে লেখা থাকে ৫০০। দৃষ্টিহীনরা স্পর্শের মাধ্যমে নোটটি চিনে নিতে পারেন। প্রথমে নোটে থাকা মহাত্মা গান্ধীর প্রতিকৃতি, অশোক স্তম্ভের প্রতীক, ক্ষুদ্র অক্ষরে লেখা ৫০০ টাকা এবং নোটের দুই ধারে পাঁচটি করে বাঁকা সরল রেখা (Indian Currency).

50 হাজার টাকা পাবেন। আধার কার্ড থাকলেই 5 মিনিটে ব্যাংক একাউন্টে ঢুকবে।

এমনভাবে ছাপা হয় যা সব গুলিই উঁচু হয়ে থাকে অর্থাৎ ৫০০ টাকার নোটের এই বৈশিষ্ট্য গুলোর মাধ্যমে চিনে নিতে হবে আসল ৫০০ টাকার নোট। যদি উপরিউক্ত বৈশিষ্ট্য গুলি না থাকে, তবে বুঝে নিতে হবে যে, নোটটি জাল। সেইমত সাবধানতা অবলম্বন করতে হবে। তবে আরবিআই এর তরফে ঘোষণা করা এই নতুন তথ্যের মাধ্যমে দেশের অসংখ্য জনগণ উপকৃত হতে চলেছেন (Indian Currency). নিজের পকেটে থাকা ৫০০ টাকার নোটটি আপনারা এই ভাবে চেক করে নিন।
Written by Sampriti Bose.

ব্যাংকের সেভিংস একাউন্টে সর্বোচ্চ কত টাকা রাখা যায়? এর চেয়ে বেশি লেনদেন করলে আয়কর নোটিশ ও জরিমানা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button