ব্যাংকিং

500 Rupees Note – 500 টাকার নোট নিয়ে জরুরি নির্দেশ RBI এর তরফে, সকলের জানা উচিত।

৫০০ টাকার নোট বা 500 Rupees Note হল এখন ভারতের সব থেকে বেশি মূল্যের মুদ্রা। ২০০০ টাকার নোট (2000 Rupees Note) ফিরিয়ে নেওয়ার পরে এখন দেশের বাজারে এই 500 Rupees Note এর মাধ্যমেই সকল প্রকারের বড় বড় নগদ লেনদেন করা হয়ে থাকে। কিন্তু এবারে এই নোট নিয়ে এক সতর্কবার্তা জারি করা হল দেশের সর্বচ্চো ব্যাংক RBI এর তরফে। সেই সম্পর্কে আজকে আমরা বিস্তারিত জেনে নিতে চলেছি।

Star Symbol 500 Rupees Note Update.

এবার স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটের (500 Rupees Note) বৈধতার বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). মূলত, বেশ কিছুদিন ধরে স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট অবৈধ বলে বাজারে খবর ভাইরাল হওয়ায় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে দেশের জনগণের সুবিধার্থে এই গুরুত্বপূর্ণ আপডেটটি ঘোষণা করা হয়েছে বলে জানা গিয়েছে।

অতীতে পুরোনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের পর সম্প্রতি ২০০০ টাকার নোট ফিরিয়ে নেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে। তবে, এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে উঠে এল বড় আপডেট। সম্প্রতি সমাজ মাধ্যমে একাধিক পোস্টে দাবি করা হচ্ছিল যে সকল ৫০০ টাকার নোটে (500 Rupees Note) স্টার মার্ক রয়েছে সে গুলি নকল!! কিন্তু এবার স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটের ব্যাপারে আরবিআই বিবৃতি জারি করেছে।

রিজার্ভ ব্যাংক স্পষ্ট ভাষায় জানিয়েছে, অন্যান্য নোটের মতো স্টার মার্ক দেওয়া ৫০০ টাকার নোট (500 Rupees Note) বৈধ। তারপরেই এই ঘটনার আসল সত্যতা জানা যায়। মূলত ভুলভাবে মুদ্রিত নোটের জায়গায় নোটের নম্বর প্যানেলে স্টার মার্ক যুক্ত করা হয়েছে বলে জানা গিয়েছে। এই স্টার মার্ক দেখে কেউ কেউ একে অন্য ৫০০ টাকার নোটের সঙ্গে তুলনা করে জাল বা অবৈধ বলে আখ্যায়িত করলে আরবিআই বিষয়টি গুরুত্ব দিয়ে বিস্তারিত তথ্য দেয়।

Ration Card (রেশন কার্ড)

সম্প্রতি RBI তাদের এক্স হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছে যে, সিরিয়াল নম্বর যুক্ত নোটের বান্ডিলে ভুলভাবে ছাপানো নোটের পরিবর্তে স্টার মার্ক যুক্ত নোট ইস্যু করা হয়। এই নক্ষত্র চিহ্নটি নোটের সংখ্যা এবং এর আগে প্রবেশ করা অক্ষর গুলির মধ্যে স্থাপন করা হয়। রিজার্ভ ব্যাংক আরও স্পস্ট করেছে যে স্টার মার্ক যুক্ত ব্যাংক নোটটি (500 Rupees Note) অন্য যে কোনও বৈধ টেন্ডারের মতোই।

SBI News – স্টেট ব্যাংকের সকল গ্রাহকদের জন্য নতুন সুবিধা ঘোষণা, না জানলে লস আপনার।

এর তারকা চিহ্নটি কেবল দেখায় যে এটি একটি পরিবর্তিত বা পুনর্মুদ্রিত নোটের জায়গায় জারি করা হয়েছে। উল্লেখ্য, নোট ছাপানো সহজ করতে এবং খরচ কমাতে ২০০৬ সালে স্টার নোটের ট্রেন্ড শুরু হয়। এর আগে রিজার্ভ ব্যাংক ভুলভাবে মুদ্রিত নোটের পরিবর্তে একই নম্বরের সঠিক নোট ব্যবহার করত। স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটের (500 Rupees Note) বিষয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে জানানো এই বিরাট ঘোষণায় স্বস্তি বোধ করছেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা।
Written by সম্প্রীতি বোস

Ration Card – গরিবের রেশনে কোপ। পরিমানে কম, ফ্রী রেশন নিয়ে বড় খবর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button