সরকারি নথি

Income Tax – প্যান কার্ড গ্রাহকদের বাড়ি বাড়ি নোটিশ পাঠাচ্ছে আয়কর বিভাগ, দিতে হবে 10 হাজার জরিমানা।

ভারতের আয়কর বিভাগ বা Income Tax দফতরের তরফে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হল প্যান কার্ড (PAN Card) গ্রাহকদের জন্য। এখন থেকে একের বেশি প্যান কার্ড ব্যবহারকারীদের ১০০০০ টাকা অব্দি জরিমানা হতে পারে। সম্প্রতি আয়কর বিভাগের তরফে জারি করা বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। মূলত ভুল তথ্য প্রদানকারী প্যান কার্ড ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

Income Tax Department New Notification Publish.

বর্তমানে দেশের প্রতিটা নাগরিকের কাছে প্যান কার্ড (PAN Card) এবং আধার কার্ডের (Aadhaar Card) গুরুত্ব অপরিসীম। একদিকে আধার কার্ড যেমন গ্রাহককে তার দেশের নাগরিক হিসেবে প্রমাণ দেয় অন্যদিকে প্যান কার্ড ছাড়া গ্রাহকরা কোনো ব্যাংকিং কাজ করতে পারেন না। এই প্যান কার্ড আয়কর বিভাগের (Income Tax) আধিকারিকদের সমস্ত আর্থিক লেনদেনের ট্র্যাক রাখতে সাহায্য করে যা কোনও ব্যক্তি বা কোনও সংস্থার কর দায় মূল্যায়নের জন্য প্রয়োজনীয়।

ফলে প্যান কার্ড ব্যবহারে কর ফাঁকির সম্ভাবনাও কমে যায়। তাই প্যান কার্ড প্রত্যেকের কাছে ঠিকঠাক ভাবে থাকা উচিত। তবে এবার এই প্যান কার্ডের বিষয়ে জরুরি বিজ্ঞপ্তি জারি করল আয়কর দপ্তর (Income Tax). তাদের জারি করা নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী এবার থেকে দুটি প্যান কার্ড ব্যবহারকারীদের ১০০০০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

প্রত্যেক ভারতীয় নাগরিকের কাছে মূলত একটাই প্যান কার্ড থাকা উচিত। কারো কাছে ২ টি প্যান কার্ড থাকলে তিনি পড়তে পারেন নানা সমস্যায়। যদি প্যান কার্ড হারিয়ে যায়, তাহলে গ্রাহককে ডুপ্লিকেট প্যান কার্ড (Duplicate PAN Card) ইস্যু করতে হয়। আসলে নতুন করে প্যান কার্ড পাওয়া যায় না। মূলত প্যান কার্ডের অপব্যবহার রুখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।

Holiday (ছুটির তালিকা)

তাই এখন থেকে কোনো গ্রাহকের কাছে যদি ২ টি প্যান কার্ড পাওয়া যায় তাহলে আইনি জটিলতার সম্মুখীন হতে হবে তাকে‌। তাছাড়া, আয়কর আইন অনুযায়ী, ভুল প্যান তথ্য প্রদানকারী ব্যক্তিকে আয়কর বিভাগ (Income Tax) ১০০০০ টাকা জরিমানা করতে পারে। ইনকাম ট্যাক্স রিটার্ন ফর্ম ফাইল (IT Return File) করার সময় বা অন্যান্য পরিস্থিতিতে যেখানে প্যান কার্ডের বিশদ লিখতে হবে সেখানে এই বিশেষ বিধানটি অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

Gold Rate Today – সোনার দামে মহা পরিবর্তন, খুশি গরীব থেকে মধ্যবিত্ত সকলে।

তাই, কোনো গ্রাহকের যদি দুটি প্যান কার্ড থাকে, তাহলে তার অবিলম্বে আয়কর বিভাগে (Income Tax) রিপোর্ট করা উচিত কিংবা আয়কর বিভাগের অনলাইন ওয়েবসাইটে গিয়ে গ্রাহক দ্বিতীয় প্যান কার্ড সরকারের কাছে জমাও দিয়ে দিতে পারেন। এক্ষেত্রে ওকে আর কোনরূপ আইনি জটিলতার সম্মুখীন হতে হবে না। দেশের ভুয়ো প্যান কার্ড ব্যবহারকারীদের বিরুদ্ধে আয়কর বিভাগের (Income Tax) তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসা করছেন সকলেই।
Written by Sampriti Bose.

Dearness Allowance – এই মাস থেকেই বন্ধ হল DA! মাথায় হাত রাজ্য সরকারি কর্মীদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button