ব্যাংকিং

Income Tax – কড়া নজর রাখছে আয়কর দফতর। এই লেনদেন করলেই নোটিশ পাবেন আপনি।

এবার পাঁচটি ট্রানজাকশানের বিষয়ে গ্রাহকদের নোটিশ পাঠাচ্ছে আয়কর বিভাগ (Income Tax Department). নগদ লেনদেনের পাশাপাশি গ্রাহকদের লেনদেনের প্রতিও নজর রাখছে কেন্দ্রীয় সরকার। আর তাই মূলত আর্থিক জালিয়াতি রুখতেই আয়কর বিভাগের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আয়কর বিভাগের তরফে যে পাঁচটি বিষয়ের উপর নজর রাখা হচ্ছে সেই বিষয় গুলি হলো।

Income Tax Notice For Illegal Money Transaction.

Money Deposit On Bank Account

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস অর্থাৎ সিবিডিটি এর নিয়ম অনুসারে, যদি কোনো ব্যক্তি একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি নগদ জমা করেন, তবে সেই তথ্য আয়কর বিভাগকে জানানো হয়। এমনকি যদি একজন ব্যক্তির একাধিক একাউন্টে টাকা জমা থাকে এবং সেক্ষেত্রে একই প্যান ও আধার নম্বর থাকলে ডিপার্টমেন্টকে জমা করা পরিমাণ সম্পর্কে তথ্য দেয়। এমন পরিস্থিতিতে আয়কর বিভাগ (Income Tax) গ্রাহককে অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে।

Fixed Deposit

গ্রাহক যদি একটি আর্থিক বছরে একটি ব্যাংক একাউন্টে ১০ লক্ষ টাকার বেশি নগদ বা ফিক্সড ডিপোজিট একাউন্টে জমা করেন তাহলে আয়কর বিভাগ (Income Tax Rule) তাকে তার জমা লেনদেনের বিষয়ে নোটিশ পাঠাতে পারে এবং আয় বা অর্থের উৎস (Income Source) সম্পর্কে তথ্য চাইতে পারে। সঠিক তথ্য না দিলে ব্যবস্থা নেওয়া হতে পারে।

Share Market And Mutual Fund Investment

অনেকে শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিবেঞ্চার বা বন্ডে বিনিয়োগকে একটি ভালো বিকল্প হিসেবে বিবেচনা করে। এই ধরনের বিনিয়োগ অর্থ সঞ্চয় করার অভ্যাসও গড়ে তোলে কিন্তু যদি কেউ শেয়ার, মিউচুয়াল ফান্ড ডিবেঞ্চার বা বন্ড কেনার জন্য ১০ লক্ষ টাকা বা তার বেশি অর্থ লেনদেন করে তবে তথ্য আয়কর বিভাগকে জানানো হয়। সেক্ষেত্রে আয়কর বিভাগ (Income Tax) তাকে প্রশ্ন করতে পারে, তিনি কোথা থেকে নগদ টাকা পেয়েছেন।

Credit Card Bill Payment

ক্রেডিট কার্ডের ব্যবহার আজকাল সাধারণ হয়ে উঠেছে এবং কখনো কখনো ব্যবহারকারীদের বিল কয়েক লক্ষ টাকায় পৌঁছে যায়। কিন্তু যদি গ্রাহকের মাসিক ক্রেডিট কার্ডের বিল ১ লাখ টাকার বেশি হয় এবং তিনি তা নগদে দিতে চান তাহলে আয়কর বিভাগ তাকে তার অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। তিনি যদি একটি আর্থিক বছরে অনলাইন বা অফলাইন যে কোনো উপায়ে ১০ লাখ টাকা বা তার বেশি অর্থ প্রদান করেন তাহলে আয়কর বিভাগ তাকে প্রশ্ন করতে পারে তার অর্থের উৎসের বিষয় (Income Tax).

ATM Withdrawal (এটিএমে টাকা তোলা)

Property Buy And Sell

কোনো ব্যক্তি যদি সম্পত্তি কেনার সময় ৩০ লক্ষ টাকা বা তার বেশি নগদ লেনদেন করেন, তাহলে আয়কর বিভাগ থেকে সতর্ক থাকতে হবে (Income Tax). সম্পত্তি রেজিস্টার আয়কর বিভাগকে অবহিত করে, ফলে তাকে অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। এমতাবস্থায় গ্রাহকদের উচিত নিজেদের ট্রানজাকশনের বিষয়ে সঠিক নজর রাখা।

রাতের ঘুম উড়ে গেল হোম লোন গ্রাহকদের, RBI এর সিদ্ধান্তে। EMI এর খরচ বেড়ে গেল?

গ্রাহকদের থেকে জোর করে কখনই Income Tax বা আয়কর দফতর কোন টাকা কর নেয়না। শুধু নোটিশ পাঠিয়ে আয়ের উৎস দেখানোর কথা বলা হয়। আর এই উৎস দেখিয়ে দিলে আর কোন ধরণের সমস্যা থাকে না। সেই জন্য সকলেই নিজেদের আয়ের উৎস Income Tax কে জানিয়ে দিলে তাদের এই নোটিশ নিয়ে কোন ভয় থাকার ব্যাপারই নেই।
Written by Sampriti Bose.

বড় বিপদের মুখে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের গ্রাহকেরা। টাকা তোলা যাচ্ছে না। টেনশন আরো বাড়লো

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button