ব্যাংকিং

Home Loan – রাতের ঘুম উড়ে গেল হোম লোন গ্রাহকদের, RBI এর সিদ্ধান্তে। EMI এর খরচ বেড়ে গেল?

দেশের হোম লোন (Home Loan) গ্রহণকারীদের জন্য নতুন নির্দেশিকা জারি করল আরবিআই (RBI). আর এই নতুন নির্দেশিকা অনুযায়ী রেপো রেট (Home Loan RBI Repo Rate) অপরিবর্তিত রাখা হচ্ছে। এই মুহূর্তে দেশে হোম লোন গ্রহণকারীর সংখ্যা নিতান্তই কম নয়। তবে, এবার সে সকল হোম লোন গ্রহণকারীর জন্য একটি নতুন ঘোষণা জারি করে ইএমআই নিয়ে একটা বড় বিবৃতি দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া।

Get Instant Home Loan Interest Rate As Per Repo Rate.

ভারতীয় রিজার্ভ ব্যাংক আবারও রেপো রেট (Repo Rate) অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। এবারে আরবিআই গভর্নর শক্তি কান্ত দাস তিনদিনের মুদ্রা নীতি পর্যালোচনা বৈঠকের পরে বলেছেন, আরবিআই আবারও রেপো রেট পরিবর্তন করার সিদ্ধান্ত থেকে বিরত থাকতে চলেছে। বর্তমানে রেপো রেট রয়েছে ৬.৫ শতাংশ। মূলত ২০২২ থেকে ২০২৩ আর্থিক বছরের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাংকের পঞ্চম মুদ্রা নীতি সভায় আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন (Home Loan EMI Calculator).

রেপো রেট এখনো স্থিতিশীল থাকবে। এই রেপো রেট এখনই বৃদ্ধি করার কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে কম হবে না রেপোরেট। বৈঠকে উপস্থিত ৬ জনের মধ্যে ৫ জন এই বিষয়ে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন। ব্যাংকের অবস্থানকে এখনো অস্থায়ী প্রত্যাহার হিসেবে বর্ণনা করা হচ্ছে। এই প্রসঙ্গে আরবিআই গভর্নর (RBI Governor) শক্তিকান্ত দাস বলছেন যে, ২০২২ থেকে ২০২৩ আর্থিক বছরে GDP বৃদ্ধি হয়েছে ৭ শতাংশ।

Indian Currency (ভারতীয় মুদ্রা ৫০০ টাকার নোট)

আরবিআই এর আগে ৬.৫ শতাংশ বৃদ্ধি অনুমান করেছিল। এখন তৃতীয় ত্রৈমাসিকে ৬.৫ শতাংশ হয়েছে বৃদ্ধি। মনে করা হচ্ছে চতুর্থ ত্রৈমাসিকে ৬ শতাংশ বৃদ্ধি করা হবে। সেই কারণেই বিগত কয়েকটি বৈঠকে রেপো রেট একই রাখার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। এই বৈঠকটি ২০২২ থেকে ২০২৩ আর্থিক বছরের পঞ্চম বৈঠকে স্থিতিশীল রাখার কথা ঘোষণা করা হয়েছিল (Home Loan).

আধার কার্ড থাকলে নগদ টাকা পাবেন আপনি। টাকার দরকার হলে আবেদন করুন।

তাই এখন আরবিআই এর মূল লক্ষ্য মুদ্রাস্ফীতি হার ৮% এর নিচে নিয়ে আসা। আরবিআই এর এই সিদ্ধান্তে এভাবে মুদ্রাস্ফীতির হার কমানো যায় কিনা সেটি এখন দেখার বিষয়। কিন্তু এখন আপনারা কি আগামীদিনে বাড়ি বানানোর জন্য ঋণ নিতে চাইছেন? তারা Home Loan নেওয়ার আগে সকল কিছু সম্পর্কে বিস্তারিত সব কিছু জেনে নিয়ে তবেই কোন সিদ্ধান্ত নেবেন।
Written by Sampriti Bose.

টাকার দরকার হলেই দেবে কেন্দ্র সরকার। শুধু আধার ব্যাংক লিঙ্ক থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button