ব্যাংকিং

Income Tax – 10 লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয় করেন? ইনকাম ট্যাক্সে বড় স্বস্তি দিলো সরকার।

ইনকামের সঙ্গে ট্যাক্স সমানুপাতিক অর্থাৎ ইনকাম বাড়লে সরকারকে ট্যাক্সও (Income Tax) বেশি দিতে হয়। কিন্তু এবার সেই ধারণার পরিবর্তন হতে চলেছে। এবার থেকে ১০ লক্ষ টাকা বা ১০.৫ লক্ষ টাকা আয় করলেও কোনো ট্যাক্স দিতে হবেনা। পুরোনো আয়কর পদ্ধতিতে মিলতে চলেছে এই বিশেষ সুবিধা। বর্তমানে কর্মচারীদের বেতন বাড়লে (Salary Hike) তারা খুশি হয় ঠিকই তবে তাদের আয়করের বোঝাও বাড়ে।

Income Tax Saving Rules In India.

বেতন বাড়লে তাদের প্রতি বছর আরো বেশি করে আয়কর প্রদান করতে হয়। তবে এবার পুরোনো আয়কর ব্যবস্থার অধীনে বিশেষ ছাড় পেতে চলেছেন আয়করদাতারা। মূলত আয়কর (Income Tax) আইন অনুসারে, পুরানো কর ব্যবস্থার অধীনে, ২.৫ লক্ষ টাকা পর্যন্ত বার্ষিক আয়ের উপর কোনও কর দিতে হবে না। তবে ২.৫ থেকে ৫ লাখ টাকা আয়ের ওপর ৫ শতাংশ করের বিধান রয়েছে।

৫ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ২০ শতাংশ এবং ১০ লক্ষ টাকার উপরে আয়ের উপর ৩০ শতাংশ ট্যাক্স দিতে হবে। তবে, এবার থেকে পুরোনো ট্যাক্স (Income Tax) ব্যবস্থার অধীনে ১০ লক্ষ টাকা বা ১০.৫ লক্ষ টাকা আয় করলেও কোনো ট্যাক্স দিতে হবেনা। উল্লেখ্য, পুরোনো আয়কর ব্যবস্থার অধীনে ১০ লক্ষ টাকা বা ১০.৫ লক্ষ টাকা আয় করলেও কোনো ট্যাক্স না দেওয়ার জন্য বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। সেই পদ্ধতিগুলি হলো।

1) প্রথমে আয়কর (Income Tax) দাতা ৫০০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পাবেন এবং তাতে তার আয় কমে হবে ৯.৫ লক্ষ টাকা।
2) এরপর ধারা 80C এর অধীনে আয়কর দাতা ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাবেন অর্থাৎ আয়করদাতা যদি এই বিভাগের অধীনে EPF, PPF, PLI এবং NSC এর মতো স্কিম গুলিতে বিনিয়োগ করেন, তাহলে তিনি ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ দেখিয়ে ছাড়ের সুবিধা পেতে পারেন, তাহলে তার আয় ৮ লক্ষ টাকা হয়ে যাবে।

3) আয়করদাতা (Income Tax Holders) যদি হোম লোন নিয়ে থাকেন, তাহলে ধারা ২৪B এর অধীনে সুদের পেমেন্টে তিনি ২ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পাবেন। এতে তার আয় কমে দাঁড়াবে ৬ লক্ষ টাকা।
4) আবার আয়করদাতা এখন সরকারের NPS (National Pension Scheme) এ বিনিয়োগ করার জন্য সরাসরি ৫০০০০ টাকা ছাড় পাবেন। তার মানে তার আয় হয়েছে ৫.৫ লাখ টাকা।

500 Rupees Note (৫০০ টাকার নোট)

5) আয়করদাতা (Income Tax) যদি ৬ লক্ষ টাকার উপরে একটি মেডিকেল পলিসি কেনেন, তাহলে তিনি ২৫০০০ টাকার ট্যাক্স ছাড় পাবেন ৷ এই ধরনের বিধান ধারা ৮০D তে দেওয়া আছে। এছাড়াও, তিনি বাবা-মায়ের নামে নেওয়া স্বাস্থ্য বীমায় ৫০০০০ টাকা পর্যন্ত আলাদা ছাড় পাবেন অর্থাৎ তিনি যদি সরাসরি ৭৫০০০ টাকা সঞ্চয় করেন, তাহলে তার আয় ৪ লক্ষ ৭৫ হাজার টাকা হয়ে গেল।

ইনকাম ট্যাক্স নিয়ে গুরুত্বপূর্ণ বিষয়, জেনে নিয়ে ট্যাক্স দিন।

6) আবেদনকারী অনুদানের উপর আরো ২৫০০০ টাকা ছাড় পাবেন ৷ ধারা ৮৭A অনুসারে, তিনি যদি দান করেন তবে আপনি ২৫০০০ টাকা পর্যন্ত অনুদানের উপর কর সাশ্রয় করতে পারেন। এতে তার আয় হয়ে যাবে ৪.৫ লাখ টাকা।
7) ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর, আয়করদাতার ট্যাক্স হবে ১২৫০০ টাকা, তবে এখানে ৮৭A ধারা প্রযোজ্য হবে, এর অধীনে তিনি ১২৫০০ টাকা রিবেট (Income Tax Rebate) পাবেন অর্থাৎ তাকে এক টাকাও ট্যাক্স দিতে হবে না। উক্ত পদ্ধতি অবলম্বন করে পুরোনো আয়কর (Income Tax) ব্যবস্থার অধীনে আয়করদাতাকে ১০ লক্ষ টাকা বা ১০.৫ লক্ষ টাকা আয় করলেও কর বাবদ কোনো টাকা সরকারকে দিতে হবে না।
Written by Sampriti Bose.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button