ব্যাংকিং

500 Rupees Note – 500 টাকার জাল নোট এর সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে, আসল কিভাবে চিনবেন?

বর্তমানে দেশে ক্রমান্বয়ে বেড়ে চলেছে ৫০০ টাকার নোট (500 Rupees Note) জাল হওয়ার ঘটনা। আর এই নোট জালের হাত থেকে দেশের জনগণকে সচেতন করার উদ্দেশ্যে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফে ৫০০ টাকার নোট জাল কিনা সেটি পর্যবেক্ষণ করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি জানানো হলো। ২০০০ টাকার নোট বাতিলের পর বাজারে বড়ো অঙ্কের যে নোটটি সবচেয়ে বেশি প্রচলিত রয়েছে সেটি হলো ৫০০ টাকার নোট।

How To Check Real And Fake 500 Rupees Note.

কিন্তু যেহেতু ৫০০ টাকার একটি নোটের (500 Rupees Note) মূল্য অন্যান্য একটি নোটের তুলনায় অনেক বেশি তাই বাজারে দিনের পর দিন ৫০০ টাকার জাল নোটের সংখ্যা বেড়েই চলেছে। যার ফলে জাল নোট এবং আসল নোটের মধ্যে পার্থক্য করতে না পারার কারণে প্রতারণার শিকার হচ্ছেন অনেকেই। মূলত নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর কালো টাকা এবং জাল নোটের ব্যবহার রুখতে নোটবন্দীর ঘোষণা করেছিলেন।

তারপর ভারতীয় বাজারে নতুন 500 Rupees Note চালু করা হয় কিন্তু প্রতারকেরা নতুন ৫০০ টাকার নোটটিও জাল তৈরি করে ফেলেন। বর্তমানে প্রতারকরা এমন ভাবে নতুন ৫০০ টাকার জাল নোট বানিয়েছেন যেটি সাধারণ মানুষের পক্ষে চেনা প্রায় অসম্ভব। সেই জন্য সম্প্রতি ভারতীয় রিজার্ভ ব্যাংক 500 Rupees Note গুরুত্বপূর্ণ কিছু বিষয় জনসাধারণের কাছে তুলে রয়েছেন। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে দেশের মানুষের সুবিধার্থে জানানো যে বৈশিষ্ট্যগুলি থেকে বোঝা যায়, যে ৫০০ টাকার নোটটি জাল নয়। সেই বৈশিষ্ট্য গুলি নিম্নরূপ।

1) 500 Rupees Note বাম দিকের বিপরীত পৃষ্ঠে নোটটি কোনো বছর ছাপানো হয়েছে সেটি লেখা থাকবে।
2) ৫০০ টাকার নোটে ডানদিকে অশোক স্তম্ভ রয়েছে এবং বিপরীত পৃষ্ঠে স্বচ্ছ ভারত এর লোগো থাকবে।
3) ৫০০ টাকার নোটের বাম দিকে উপরে এবং নোটের ডানদিকে নিচে একটি সংখ্যার প্যানেল থাকবে।
4) বাম দিকের উপরে সংখ্যা প্যানেলের নিচে দেবনাগরী হরফে ৫০০ লেখা থাকবে।

5) নোটের বাম দিকে ওপরে হিন্দিতে এবং ডান দিকে উপরে ইংরেজিতে ভারতীয় রিজার্ভ ব্যাংক লেখা থাকবে।
6) 500 Rupees Note মাঝামাঝি ডান পাশে একটি সবুজ রঙের সুরক্ষারেখা থাকবে। নোটটিকে আড়াআড়ি ভাবে দেখলে সবুজ সুরক্ষা রেখা নীল হয়ে যায়।
7) সুরক্ষারেখার মধ্য ভারত এবং আরবিআই লেখা থাকবে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প)

8) সুরক্ষারেখার পাশেই ভারতীয় রিজার্ভ ব্যাংকের প্রতীক এবং গভর্নর এর প্রতিশ্রুতি নামা এবং স্বাক্ষর থাকতে হবে।9) নোটের ডাল পাশে মহাত্মা গান্ধীর ছবি এবং ৫০০ এর ইলেক্ট্রোটাইপ ওয়াটার মার্ক থাকবে।
10) 500 Rupees Note বিপরীত পৃষ্ঠে বিভিন্ন ভাষায় ৫০০ টাকা লেখা থাকবে এবং লালকেল্লার ছবি থাকতে হবে। ভালো করে এই সকল জিনিস আপনাদের নজরে রাখতে হবে।

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে বড় খবর।

উক্ত বৈশিষ্ট্য গুলি দেখে সহজেই 500 Rupees Note আসল কিনা সেটি বুঝতে পারবেন দেশের অসংখ্য সাধারণ মানুষ। আর তারফলে ৫০০ টাকার নোট জালের কারণে তাদের আর হয়রানির শিকার হতে হবে না বলেই মনে করছেন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার আধিকারিকরা। আর সকল দেশবাসীরা এই জিনিস নিয়ে খুবই সতর্ক থাকবেন। যার মাধ্যমে প্রতারকেরা পিছিয়ে পড়বে।
Written by Sampriti Bose.

পশ্চিমবঙ্গের বকেয়া ডিএ নিয়ে বড় খবর। আদালতের নির্দেশ! চলতি মাসেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button